খবরগানবিনোদন

কোনো রাষ্ট্রভাষা নেই ভারতবর্ষের, হিন্দি নিয়ে বিতর্কের মাঝেই মন্তব্য করে বসলেন সোনু নিগম

কথায় বলে গানই নাকি অনেক রোগের ওষুধ, মন খারাপ থেকে বিরহ এমনকি রাগী মেজাজ ঠান্ডা করতেও গান নাকি দারুন কার্যকর। আর এমন কিছু গান রয়েছে যেগুলো শুনলে সত্যিই একটা আলাদা শান্তি আসে। এমনই সমস্ত গানের স্রষ্টাদের মধ্যে একজন হলেন সোনু নিগম (Sonu Nigam)। তাঁর গানে মুগ্ধ গোটা দেশবাসী। তবে সম্প্রতি হিন্দি ভাষা (Hindi Language) নিয়ে চলা বিতর্কের মাঝে নিজের মন্তব্য প্রকাশ করেছেন সোনু নিগম।

আসলে বিগত  কয়েকদিন ধরে ভারতের রাষ্ট্রভাষা (India’s National Language) নিয়ে বেশ বিতর্ক চলছে। ইতিমধ্যেই একাধিক অভিনেতা অভিনেত্রীরা এই বিষয়ে নিজেদের মন্তব্য জানিয়েছেন। দক্ষিণী অভিনেতা কিচ্চা সুদীপ (Kiccha Sudip) ও অজয় দেবগণের (Ajay Devgan) মধ্যেকার বিতর্ক দিয়ে  শুরু হয়ে আজ বড়সড় বিতর্কে পরিণত হয়েছে এটি।

বিতর্ক বাড়ছে দেখে অজয় ও সুদীপ দুজনেই নিজেদের মধ্যেকার বিতর্ক মিটে গেছে বলে দাবি করেছেন তবে তাতে আসল বিতর্ক বন্ধ হয়নি। প্রতিনিয়ত রাজনৈতিক নেতৃত্ব থেকে শুরু করে ভিন্ন তারকাদের মন্তব্য যেন বিতর্কের আগুনে আরও ঘি ঢালছে। এবার এসবের মাঝেই প্রকাশ্যে এল সোনু নিগমের বক্তব্য।

সম্প্রতি মুম্বাইয়ের একটি অনুষ্ঠানে সোনু বলেন, ‘আমাদের সংবিধানে কোথাও লেখা নেই যে হিন্দি আমাদের রাষ্ট্রীয় ভাষা। হ্যাঁ এটায় সবচেয়ে বেশি মানুষ কথা বলতেই পারে,  কিন্তু রাষ্ট্রীয় ভাষা নয়’। শুধু তাই নয় এরপর তিনি আরও বলেন, ‘আমরা কি জানি যে বিশ্বের সবচাইতে প্রাচীন ভাষা তামিল? যদিও সংস্কৃত ও তামিল নিয়ে বিতর্ক রয়েছে। তবে লোকের মতে নাকি তামিল ভাষাই বিশ্বের সবচাইতে প্রাচীন ভাষা’।

স্বাভাবিকভাবেই সোনু নিগমের এই মন্তব্য মুহূর্তের মধ্যেই চর্চায় উঠে এসেছে। তবে এর আগেও বিতর্ক নিয়ে মুখ খুলেছিলেন গায়ক। তিনি বলেছিলেন যে কেন এইসব নিয়ে আলোচনা হচ্ছে? আমাদের প্রতিবেশী দেশগুলোকে দেখুন, কেন দেশবাসীর মধ্যে এভাবে ফাটল তৈরী করা হচ্ছে? একটা দেশের সব মানুষ একটাই ভাষা বলবে এটাই বা আপনারা মনে করছেন কেন?

Related Articles

Back to top button