গসিপবিনোদন

বলিউডে কাজ করে অথচ হিন্দিটাই বলতে জানে না! বলি তারকাদের একহাত নিলেন সোনা মহাপাত্র

বলিউডে (Bollywood) এমন বহু তারকা রয়েছেন, যারা ঠিক মতো হিন্দি বলতে পারেন না। অথচ গড়গড় করে ইংরেজি বলতে থাকেন। হিন্দি ইন্ডাস্ট্রিতে কাজ করেও সেই ভাষা ঠিক মতো না জানাটা লজ্জার। সম্প্রতি এমনই মন্তব্য করেছেন বলিউডেরই নামী গায়িকা সোনা মহাপাত্র (Sona Mohapatra)।

বলিউড তারকাদের একাংশকে ধুয়ে দিয়েই থেমে থাকেননি সোনা। তিনি এই বিষয়ে দক্ষিণের তারকাদেরও ভূয়সী প্রশংসা করেন। কীভাবে তাঁরা নিজের সংস্কৃতিকে সম্মান করেন, কীভাবে সেই ভাষা দক্ষতার সঙ্গে কথা বলেন সেই প্রসঙ্গও টেনে আনেন জনপ্রিয় গায়িকা।

RRR

কিছু কিছু বলিউড তারকাদের হিন্দি ভাষায় কথা না বলতে পারার বিষয়ে কথা বলার সময় সোনা বলেন, ‘আমি শুধু একটা জিনিস বলব, আমি আরআরআর এবং পুষ্পা দেখেছি। আর আমি সেই ছবিগুলি দেখে রীতিমতো লাফাচ্ছিলাম এবং নাচ করছিলাম…ছবিতে যেভাবে ওনারা নিজেদের সংস্কৃতিকে তুলে ধরেছেন, তা দেখতে অসাধারণ লেগেছে’।

সোনাকে শীঘ্রই তাঁর ওপর তৈরি ‘শাট আপ সোনা’ তথ্যচিত্রে দেখা যাবে। গায়িকার ভাষায়, সেটি হল মহিলাদের আঙ্গিক থেকে বলিউড ইন্ডাস্ট্রি এবং গানের দুনিয়ার ওপর একটি ধারাভাষ্য। সাম্প্রতিক অতীতে গায়িকাকে বলিউডে সেভাবে গান গাইতে দেখা যায়নি বরং চুটিয়ে লাইভ শো করছেন। তাহলে কি হিন্দি সিনে দুনিয়ার সঙ্গে সম্পর্ক ছেদ করছেন তিনি? গায়িকা জানিয়েছেন, একেবারেই নয়। বলিউডের গানের দুনিয়ার সঙ্গে সম্পর্ক শেষ করেননি তিনি।

Sona Mohapatra on Bollywood star's Hindi

কয়েকমাস আগেই হিন্দি দেশের জাতীয় ভাষা কিনা তা নিয়ে বিতর্কে জড়িয়েছিলেন দক্ষিণের জনপ্রিয় অভিনেতা কিচ্চা সুদীপ এবং বলিউডের তারকা অভিনেতা অজয় দেবগণ। সেই ঘটনার কয়েকমাস পরেই সোনা এই বলিউড তারকাদেরই হিন্দি না বলতে পারার জন্য একপ্রকার ধুয়ে দিলেন।

সাউথের জনপ্রিয় অভিনেতা সুদীপ এক সাংবাদিক বৈঠকে বলেছিলেন, দক্ষিণ ভারতীয় সিনেমার সাম্প্রতিক সাফল্যের পর হিন্দিকে আর জাতীয় ভাষা বলা যায় না। এরপর অজয় টুইট করে তাঁকে প্রশ্ন করেন, তাহলে তিনি কেন নিজের ছবিগুলিকে হিন্দি ভাষায় ডাব করান? জবাবে সুদীপ জানান, তিনি সম্পূর্ণ অন্য ভাবে কথাটি বলেছিলেন। কোনও বিতর্কের জন্ম দেওয়া তাঁর উদ্দেশ্য ছিল না।

Related Articles

Back to top button