খবরবিনোদন

দেবের পর এবার বাংলার নতুন মহানায়ক সোহম, মহানায়িকা নুসরাত, রইল সম্পূর্ণ তালিকা 

SSC দুর্নীতি কাণ্ডে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী গ্রেফতারকে গিরে কার্যত তোলপাড় রাজ্য-রাজনীতি। এরইমাঝে প্রতিশ্রুতি মতোই আজ অর্থাৎ সোমবার ২৫ জুলাই কলকাতার নজরুল মঞ্চেই পশ্চিমবঙ্গ তথ্য ও সংস্কৃতি বিভাগ-এর তরফ থেকে রাজ্যের সংস্কৃতি জগতের বিশিষ্ঠ ব্যক্তিদের হাতে তুলে দেওয়া হল ‘বঙ্গভূষণ’ (Bangabhushan), ‘বঙ্গবিভূষণ’ (Bangabivushan) এবং ‘মহানায়ক’ (Mohanayok) এবং ‘মহানায়িকা’ (Mohanayika)পুরস্কার।

প্রসঙ্গত আজ থেকে ৪ বছর আগে ২০১৮ সালে শেষবার এই পুরস্কার দেওয়া হয়েছিল। তবে পরবর্তীতে করোনা সংক্রমণের কারণে পরিস্থিতির অবনতি হওয়ায় বন্ধ ছিল এই পুরস্কার বিতরণী অনুষ্ঠান। এতবছর পর আজ আবার নজরুল মঞ্চে দেওয়া হল এই পুরস্কার। যদিও পুরস্কার দেওয়ার খবর জানা গিয়েছিল আগেই।

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ তথ্য ও সংস্কৃতি দপ্তরের তরফে আয়োজিত অনুষ্ঠানে সবাইকে নিজের স্বাক্ষর করা চিঠি দিয়ে আমন্ত্রণ জানিয়েছিলেন খোদ রাজ্যের মুখ্যমন্ত্রী (C.M) মমতা বন্দোপাধ্যায় (Mamata Banrjee)। গতকালই জানা গিয়েছিল রাজ্যের তরফে বঙ্গভূষণ পুরস্কার পেলেন বাংলার সুপারস্টার তথা রাজ্যের জনপ্রতিনিধি দেব অধিকারী এবং অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত।

কোন শিল্পী কোন বিভাগে কোন পুরস্কার পেয়েছেন আজ সামনে এল তার পুরো তালিকা। যান গেল বাংলা চলচ্চিত্র শিল্পে বিশেষ অবদানের জন্য এদিন সোহম চক্রবর্তীকে ‘মহানায়ক’ এবং অভিনেত্রী নুসরত জাহান কে ‘মহানায়িকা’র সম্মানে ভূষিত করেছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি এদিন বঙ্গভূষণ-এর সম্মান পান অভিনেতা দেব,অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত ,ইন্দ্রাণী হালদার,জুন মালিয়া, সাহিত্যিক শ্রীজাত, সংগীতশিল্পী জিৎ গাঙ্গুলি, ইমন চক্রবর্তী, পরিচালক  সৃজিত মুখার্জী, কাহিনী চিত্রনাট্যকার লীনা গাঙ্গুলী।

পাশাপাশি এদিন বিনোদন জগৎ ছাড়াও ‘বঙ্গবিভূষণ’-এর এই বিশেষ সম্মান পেয়েছেন তিন বিশিষ্ট অর্থনীতিবিদ অর্মত্য সেন, অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় এবং কৌশিক বসু। এছাড়া  চিকিৎসা ক্ষেত্রে অবদানের জন্য রাজ্য সরকারের তরফে এই সম্মান দেওয়া হয়েছে এসএসকেএম হাসপাতাল কর্তৃপক্ষকে। এছাড়া এদিন ইস্টবেঙ্গল, মোহনবাগান, মহামেডান-এই তিনটি ক্লাবকেই এই পুরস্কার দেওয়া হয়েছে।

Related Articles

Back to top button