বিনোদন

ঘুমন্ত গ্রাম! হাঁটতে চলতেই ঘুমিয়ে পড়েন এই গ্রামবাসীরা, টানা কয়েক মাস চলে ঘুম

ঘুমোতে ভালোবাসেন না এমন মানুষ বোধহয় হাতে গুনেও পাওয়া যাবেনা। ঘুমের প্রতি ভালোবাসা কমবেশি সব মানুষেরই থাকে। কেউ বা অল্প ঘুমিয়েও কাজ চালিয়ে নিতে পারে কারোর আবার ১২ – ১৪ ঘন্টা ঘুমিয়েও শান্তি হয়না। ট্রেনে বাসে এমন বসে বসে ঘুমিয়ে পড়া মানুষ আকছার দেখা যায়। অফিসেও কেউ ফাঁক পেলেই মিনিট ১৫ ঘুমিয়ে নিচ্ছেন এমন মানুষও চোখে পড়ে কিন্তু আপনি কি কখনো দেখেছেন? গোটা একটা গ্রাম হাঁটতে চলতে ঘুমিয়ে পড়তে পারে তা স্বপ্নেও ভেনেছেন? হ্যাঁ গল্প হলেও সত্যি পৃথিবীর বুকে এমন একটা গ্রাম রয়েছে।

কাজাখস্তানের একটি গ্রাম আছে যেখানে মানুষ হাঁটার সময়েও রাস্তায় ঘুমিয়ে পড়তে পারে। আবার ঘুমোনোর পরেও তারা দিনের পর দিন ঘুমিয়েই থাকেন। এই অদ্ভুত ঘুমন্ত গ্রামের নাম হল ‘কালচি’। এই গ্রামেরবাসীন্দারা ঘুম কাতুরে, তাদের রোগ টাই ঘুম।

এই গ্রামের লোকেরা মাসের পর মাস টানা ঘুমোতে পারেন। প্রথম এই ঘটনাটি ঘটেছিল ২০১০ সালে যখন কিছু শিশু এই গ্রামে স্কুলে গিয়ে ঘুমোতে শুরু করে। তারপর এই গ্রামে একের পর এক মানুষ এই রোগে আক্রান্ত হতে শুরু করেন। এই গ্রামের বাসীন্দা প্রায় ৬০০, বর্তমানে গ্রামের প্রায় ১৪% এরও বেশি মানুষ এই গভীর ঘুমের রোগে আক্রান্ত। বিজ্ঞানীরা অনর্গল এই ঘুমের কারণ নিয়ে গবেষণা চালাচ্ছেন। এটি উল্লেখযোগ্য যে এই গ্রামে একসময় ইউরেনিয়াম খনি থেকে ইউরেনিয়াম উত্তোলিত হতো। ধারণা করা হয় যে এই খনিটির কারণে লোকেরা এই অদ্ভুত রোগে আক্রান্ত হয়ে থাকতে পারে।

Related Articles

Back to top button