লাইফ স্টাইল

মা হবার পর হারিয়েছে ত্বকের জেলা! রইল হারানো ঔজ্বল্য ফিরে পাবার সহজ উপায়গুলি

মা (Mother) হওয়া পৃথিবীর সবচাইতে সুন্দর অনুভূতির মধ্যে একটি। তবে এটা কিন্তু খুব সহজ ব্যাপার নয়। সন্তানের জন্ম দিতে একজন মাকে শারীরিক ও মানসিক ভাবে অনেক প্রস্তুতি নিতে হয়। নিজের শরীরে ওপর একটি ক্ষুদ্র প্রাণকে ধীরে ধীরে বড়ো করে তোলেন মায়েরা। সন্তানের জন্মকালীন সময়ে একজন মায়ের শরীরে বিভিন্ন পরিবর্তন লক্ষ্য করা যায়, ভয়, চিন্তা-ভাবনাও সেই পরিবর্তনের কিছুটা কারণ।

একজন মা সন্তান জন্ম দেওয়ার পর তার দেহের বিপুল পরিবর্তন হয়। চেহারার জেল্লা (Skin Glow) কমে যেতে দেখা যায়। অনেকেই মা হবার পর নিজের সৌন্দর্য হারিয়ে যাওয়ায় চিন্তিত হয়ে পড়েন। তবে সেই জেল্লা আবারও নতুন করে ফিরে পাওয়াও সম্ভব। আজ মা হবার পর ত্বকের হারানো জেল্লা কিভাবে ফিরে পেতে পারেন সেই সম্পর্কেই জানাবো আপনাদের।

সন্তান পালন করতে গেলে অতিরিক্ত চিন্তা, কম পরিমানে ঘুম, নির্দিষ্ট সময়ে সঠিক খাবার খেতে না পারা এসব নতুন মায়েদের ভোগ করতে হয়। কিন্তু সন্তানের জন্মের পর আবার সব দিক দিয়ে নিজেকে ফিট গড়ে তুলতে প্রতিদিনের নিয়মিত খাবার খাওয়া আবশ্যক। খাদ্য তালিকায় পুষ্টি ও প্রোটিন যুক্ত খাবার শরীরের পক্ষে খুব উপকারী হবে।

শিশুর সাথে সাথে নিজের ঘুমের দিকের নজর দিতে হবে। চোখের তলার কালি ভাব দূর করতে পর্যাপ্ত পরিমান ঘুম অত্যাবশ্যক। দিনে ৭ থেকে ৮ ঘন্টা ঘুম খুবই প্রয়োজনীয়। নির্দিষ্ট ডায়েট ও পর্যাপ্ত ঘুম শরীরকে আবার আগের মতো ফিট করে তুলতে অনেকাংশে সাহায্য করবে। আর এই ডায়েটে সকালের জলখাবার কোনো ভাবেই মিস করা চলবেনা। সারাদিনে অন্তত একবার হলেও ক্লিনজার ব্যবহার করবেন, ত্বকে সতেজতা অনুভব করবেন।

সন্তানের জন্মের পর মায়েদের মধ্যে বেশিরভাগ ক্ষেত্রেই মানসিক অবসাদ পরিলক্ষিত হয়। মেজাজ খিটখিটে হয়ে যায়। কোনো কিছু ভালো লাগে না। নিজেকে অসহায় মনে হতে পারে। অকারণেই রাগের উদ্ভব হতে পারে। নিজেকে আয়নায় দেখতে কুৎসিত লাগছে এই চিন্তায় মন ভারাক্রান্ত হয়ে উঠতে পারে। তাই, সবসময় নিজের মনকে ভালো রাখার চেষ্টা করবেন।

সন্তানের সাথে ভালো করে সময় কাটানোর চেষ্টা করবেন। হাঁটাচলা করবেন, আর মন খুলে নিজের সন্তানের সাথে খেলা করবেন। প্রাণ খুলে হাসবেন। হাসিতে যেন কোনো বাঁধা না থাকে, দেখবেন আপনার শরীর ও মন দুইই ভাল;ও থাকবে।

Related Articles

Back to top button