গসিপবিনোদনসিনেমা

বিরল রোগে দু’বার হয়েছে গর্ভপাত! চাইলেও মা হতে পারছিলেন না, কষ্টের কাহিনী শেয়ার করলেন শিল্পা

বলিউডের প্রথমসারির অভিনেত্রীদের মধ্যে অন্যতম শিল্পা শেট্টি (Shilpa Shetty)। বর্তমানে ৪৬ বছর বয়স অভিনেত্রীর তবে তাকে দেখে সেটা বোঝা একেবারেই অসম্ভব। এই বয়সেও নিজেকে দুর্দান্তভাবে মেনটেইন করেছেন তিনি। দুর্দান্ত অভিনয়ের পাশাপাশি নাচতেও পারেন তিনি। সোশ্যাল মিডিয়াতে লক্ষ লক্ষ অনুগামী রয়েছে শিল্পার। তাদের সাথে মাঝে মধ্যেই শরীরচর্চার ভিডিও শেয়ার করে নেন তিনি। তবে একেবারে নীরোগ নন শিল্পা, মা হওয়ার জন্য অনেক সমস্যার মধ্যে দিয়ে যেতে হয়েছে তাকে।

শিল্পা শেট্টি রাজ কুন্দ্রাকে বিয়ে করেন ২০০৯ সালে। তবে বিয়ের পর কয়েক বছর মা হতে চেয়েও হতে পারেননি অভিনেত্রী। ৩৩ বছর বয়সে বিয়ে করেছিলেন শিল্পা, অথচ স্বাস্থ্য সম্পর্কে সচেতন হলেও এক বিরল রোগে একরং হন তিনি। যে কারণে তিনি সন্তান নেওয়ার সিদ্ধান্ত নিলেও গর্ভবতী (Pregnent) হতে পারছিলেন না। নিজের এই সমস্যার কারণে শুরুতে ভেঙে পড়েছিলেন শিল্পা।

এক সাক্ষাৎকারে অভিনেত্রী নিজের এই বিরল রোগের সম্পর্কে জানিয়েছিলেন। জানা যায় অ্যান্টিফসফোলিপিড সিন্ড্রোম (Antiphospholipid syndrome) নামক রোগে আক্রান্ত শিল্পা। শুরুতে বিশ্বাস হয়নি এই কথা, তাই দুবার পরীক্ষা করান দুবারই ডাক্তার জানিয়ে দেন এই বিরল রোগে আক্রান্ত হয়েছেন অভিনেত্রী। এই রোগে মহিলারা আর পাঁচজন সাধারণ মহিলার মত সহজে গর্ভবতী হতে পারেন না।

এই রোগ সম্পর্কে শিল্পা বলেন, ‘পৃথিবীতে মাত্র ২% মহিলারা এই বিরল রোগে আক্রান্ত হয়। আমিও তাঁদের মধ্যে একজন। শুরুতে এটা জানতে পেরে রীতিমত হতবাক হয়ে গিয়েছিল। বিয়ের পর মা হতে চাইলেও পারছিলেন না। মা না হওয়ার যন্ত্রণার মধ্যে দিয়ে দিন কাটছিল’।

অ্যান্টিফসফোলিপিড সিন্ড্রোম রোগে রক্ত জমাট বেঁধে যায় শিরা, ধমনীর মধ্যে। যেটা গর্ভবতী মহিলাদের গর্ভপাত ও মৃত সন্তান প্রসবের কারণ হতে পারে। এই রোগের কারণেই জানকি ২ বার গর্ভপাতও হয়ে যায় অভিনেত্রীর। তবে হাল ছাড়েননি অভিনেত্রী, সহজে গর্ভবতী না হওয়া গেলেও একেবারেই যে সম্ভব নয় তা কিন্তু নয়। তাই চিকিৎসকের পরামর্শ নিয়েই নিজের লাইফস্টাইল পরবর্তন করেন ও আবারও মা হওয়ার প্রস্তুতি নেন।

প্রথম সন্তান জন্মের সময় যখন গর্ভবতী হন শিল্পা সেই সময় একটানা ৭ মাস তাকে ইনজেকশন নিতে হয়েছে। তবে মা হওয়ার জন্য সমস্ত কষ্ট সহ্য করতে প্রস্তুত ছিলেন তিনি। ইনজেকশনের কারণে শরীরের রং কালচে হয়ে পড়েছিল। অবশেষে ২০১২ সালে ভিয়ানের জন্ম দেন শিল্পা। বর্তমানে ভিয়ান সুস্থ সবল ১০ বছরের ছেলে।

Shilpa Shetty with her family Raj Kundra Viaan and Shamisha

ভিয়ানের পরে আবারো এক সন্তানের জন্ম দিয়েছেন শিল্পা। ২০২০ সালে কন্যা সন্তান শামিশার জন্ম হয়েছে রাজ-শিল্পার ঘরে। কিন্তু এইবার নিজের বিরল রোগ ও শারীরিক জটিলতার কারণে নিজে সন্তান ধারণ করতে সাহস জোগাড় করে উঠতে পারেননি শিল্পা। তাই সারোগেসি পদ্ধতিতেই দ্বিতীয়বার মা হওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। বর্তমানে দুই ছেলেমেয়েকে নিয়েই সুখের সংসার শিল্পা ও স্বামী রাজের।

Related Articles

Back to top button