গানবিনোদন

তাপমাত্রা হিমাঙ্কের নীচে! হাড় কাঁপানো ঠান্ডায় বরফে ঢাকা লাদাখে বসে গান গাইছেন শান্তনু মৈত্র

বাংলা তথা বলিউডের অন্যতম জনপ্রিয় সংঙ্গীত পরিচালক হলেন শান্তনু মৈত্র (Shantanu Moitra)। বিশেষ করে বাঙালিদের কাছে তিনি হলেন সুরের জাদুকর। তাঁর গানের জাদুতেই অনেকেই খুঁজে পান বেঁচে থাকার রসদ। আজ থেকে ৮ বছর আগে ২০০৩ সালে বলিউডে যাত্রা শুরু করেছিলেন শান্তনু মৈত্র৷ শুভা মুদগলের সঙ্গে তাঁর প্রথম কাজ ‘স্বপ্না দেখা হ্যায় মেয়নে’৷

পরবর্তীতে তিনি সুর দেন সুধীর মিশ্রর  ‘হাজারো খোয়াইশে অ্যায়সি’ ছবিতে৷ এরপরই আসে তাঁর ক্যারিয়ারের টার্নিং পয়েন্ট। প্রদীপ সরকারের ছবি ‘পরিণীতা’  সিনেমায় সুর দেন তিনি। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাঁকে। পিহু বোলে, পিয়া বোলে গানটি খেয়েই রাতারাতি সাড়া ফেলে দেন শান্তনু মৈত্র।

এরপর একে একে ‘৩ ইডিয়টস’, ‘ লগে রহো মুন্নাভাই’, ‘লাগা চুনরি মে দাগ’ এর মতো ছবিতে সুর দিয়েছেন তিনি৷ তবে বাঙালি এই সঙ্গীত পরিচালক নিজের কাজের ব্যাপারে একটু খুঁতখুঁতে। তাই তিনি বরাবরই খুবই বাছাই করা ছবিতে কাজ করেন৷ বাকি সময়টা তিনি কখনও বেড়াতে যান কিংবা নানা কাজে নিজেকে ব্যাস্ত রেখে নিজের মতো করে সময় কাটাতে পছন্দ করেন।

তবে শান্তনু ভক্তরা সকলেই জানেন পাহাড় তাঁর ভীষণ পছন্দের জায়গা৷ তাই সুযোগ পেলেই তিনি ডুব দেন পাহাড়ি নির্জনতায়। সেখান থেকেই নাকি তিনি গানের খোড়াক খুঁজে পান৷ গানের নানান ভিডিওর পাশাপাশি সোশ্যাল মিডিয়ায় সেই সব ঘুরতে যাওয়ার একাধিক ভিডিও শেয়ার করেন শান্তনু। সম্প্রতি লাদাখ বেড়াতে যাওয়ার একটি ভিডিও শেয়ার করেছিলেন সুরকার।

পুরনো সেই ভিডিওতে দেখা যাচ্ছে লাদাখের মাইনাস ২০ ডিগ্রি তাপমাত্রায় দুধ সাদা বরফ ঢাকা রাস্তায় বসে গান গাইছেন শান্তনু। বলা ভালো গান গাইতে বাধ্য হয়েছেন। আসলে নির্জন পাহাড়ি এলাকায় প্রিয় সঙ্গীত পরিচালককে কাছে পেয়ে সুযোগের সদ্ব্যবহার করেছেন পাহাড়ি রাস্তায় শান্তনুর এক গাইড। অনুরাগীর অনুরোধ ফেলতে পারেননি সঙ্গীত পরিচালক। তাই হাড় কাঁপানো ঠান্ডার মধ্যে বসেই হাতে উকুলেলে নিয়ে কাঁপা গলায় গেয়ে উঠেছেন ‘পিয়ু বোলে পিয়া বোলে’। সোশ্যাল মিডিয়ায় এই ভিডিও ভাইরাল হতেই নেটিজেনরা ব্যাপক প্রশংসা করছেন তাঁর।

Related Articles

Back to top button