গসিপবিনোদন

বিয়ে করলে মা হওয়া যাবে না! রইল শাম্মি কাপুরের স্ত্রীকে এমন আজব শর্ত দেওয়ার পিছনের অজানা কাহিনী

বলিউড (Bollywood) সুপারস্টার শাম্মি কাপুর (Shammi Kapoor) আজ হয়তো এই দুনিয়ায় নেই, তবে নিজের কাজের মাধ্যমে তিনি এখনও কোটি কোটি অনুরাগীর মনে বেঁচে রয়েছেন। বলিউডের একাধিক সুপারহিট সিনেমায় অভিনয় করা শাম্মির কাজের বিষয়ে অনেকে জানলেও, আজকের প্রতিবেদনে তাঁর ব্যক্তিগত জীবনের অজানা কিছু কাহিনী তুলে ধরা হল। যা শোনার পর চোখে জল আসতেই পারে।

১৯৩১ সালের ২১ অক্টোবর পৃথ্বীরাজ কাপুরের ঘরে জন্ম নিয়েছিলেন শাম্মি। ছোট থেকেই ফিল্মি পরিবেশে বড় হওয়ায় সিনেমার প্রতি তাঁর অগাধ ভালোবাসা ছিল। পৃথ্বী থিয়েটারেই অভিনয়ে হাতেখড়ি হয় শাম্মির। এরপর সেখান থেকে বলিউডে পা রাখেন তিনি। ‘জীবন জ্যোতি’ সিনেমার হাত ধরে ইন্ডাস্ট্রিতে ডেবিউ করেছিলেন শাম্মি।

Shammi Kapoor

প্রথম ছবিতেই শাম্মির অভিনয় নজর কেড়েছিল দর্শকদের। রচনা করেছিলেন এক নতুন ইতিহাস। অবশ্য শুধুমাত্র কেরিয়ারই নয়, নিজের ব্যক্তিগত জীবনের জন্যও চর্চার কেন্দ্রে এসেছেন শাম্মি। বলিউডের নামী অভিনেত্রী মুমতাজের সঙ্গে তাঁর প্রেম নিয়ে চর্চা লেগেই থাকত।

পৃথ্বীরাজ কাপুরের পুত্র চাইতেন মুমতাজকে বিয়ে করতে। কিন্তু কাপুর পরিবারের বৌ হতে গেলে ছাড়তে হবে অভিনয়, এই শর্তের কারণেই শেষ পর্যন্ত বিচ্ছেদের পথে হাঁটেন দু’জনে। মুমতাজ বিয়ের জন্য না করে দেওয়ার পর শাম্মি নিজের থেকে বড় অভিনেত্রী গীতা বালির সঙ্গে বিয়ে করেন। পরিবারের অমতে গিয়েই বিয়ে করেছিলেন অভিনেতা। তবে দুর্ভাগ্যবশত ১৯৬৫ সালে মৃত্যু হয় গীতার।

Shammi Kapoor and Mumtaz

স্ত্রীর মৃত্যুর পর সম্পূর্ণভাবে ভেঙে পড়েছিলেন শাম্মি। নিজের খেয়াল রাখতেন না। ওজন বেড়ে গিয়েছিল। সেই জন্য নায়কের চরিত্রও পেতেন না। অভিনেতার শিশুদের বয়স কম ছিল, তাই পরিবারের তরফ থেকে তাঁকে দ্বিতীয় বিয়ের প্রস্তাব দেওয়া হয়। শেষে পরিবারের চাপে পড়েই নীলা দেবীর সঙ্গে সাত পাক ঘুরেছিলেন তিনি। নীলা এক রাজ পরিবারের মেয়ে ছিল।

নীলার সঙ্গে বিয়ের জন্য যদিও শাম্মি একটি শর্ত রেখেছিলেন। অভিনেতার দাবি ছিল, তাঁকে বিয়ে করতে হলে নীলা কোনোদিন মা হতে পারবেন না। বরং তাঁর এবং গীতার সন্তানদের নিজের সন্তানের মতো করে মানুষ করতে হবে। এই শর্ত হাসিমুখে মেনে নেন নীলা। শাম্মি এবং গীতার সন্তানদেরই নিজের সন্তানের মতো করে মানুষ করেছিলেন তিনি।

Shammi Kapoor with wife

প্রসঙ্গত, শাম্মি কাপুর বলিউডে কয়েক দশক চুটিয়ে কাজ করেছেন। নিজের কেরিয়ারে অভিনয় করেছেন ২০০’রও বেশি ছবিতে। সেই লিস্টে নাম রয়েছে ‘নকাব’, ‘ল্যায়লা মজনু’, ‘তুমসা নহি দেখা’, ‘রাত কি রানী’র মতো ছবির। অভিনেতাকে শেষবারের মতো রণবীর কাপুর অভিনীত ‘রকস্টার’এ দেখা গিয়েছিল।

Related Articles

Back to top button