গসিপবিনোদনসিনেমা

শুরুতেই হননি বাদশাহ! সুপারস্টার হওয়ার আগে এই ১০ সিরিয়াল থেকে মিউজিক ভিডিওতে কাজ করেন শাহরুখ

২৫ জুন ২০২২’এ বলিউডে শাহরুখ খানের (Shah Rukh Khan) ৩০ বছর সম্পন্ন হয়েছে। সিনে দুনিয়ায় তিন দশক কাটিয়ে ফেলা বলিউড ‘বাদশা’র কেরিয়ারের শুরু হয়েছিল ‘দিওয়ানা’ ছবির হাত ধরে। কেরিয়ারের শুরুর দিকে অন্য তারকাদের বাতিল করে দেওয়া ছবিতে কাজের সুযোগ পেতেন তিনি। কিন্তু নিজের প্রতিভার জেরে এখন তিনি বলিপাড়ার ‘কিং খান’। দেশ-বিদেশে কোটি কোটি অনুরাগী রয়েছে তাঁর। তবে সুপারস্টার হওয়ার আগে শাহরুখ টেলিভিশনে একচেটিয়া কাজ করেছেন। তিনি এমন বহু সিরিয়াল-সিনেমায় কাজ করেছেন, যার ব্যাপারে এখনও অনুরাগীরা হয়তো জানেন না।

টেলিভিশন দুনিয়ার বহু তারকাকে এখন বলিউডে পা রাখতে দেখা যায়। সেই তালিকায় নাম রয়েছে মৌনী রায়, রুবিনা দিলায়েকের মতো অভিনেত্রীদের। তবে আপনি কি জানেন শাহরুখ নিজেও টেলিভিশনের দুনিয়া থেকেই বলিউডে পা রেখেছিলেন? ‘ফৌজি’, ‘সার্কাস’এর মতো একাধিক জনপ্রিয় ধারাবাহিকে অভিনয় করেছিলেন বলিউডের ‘বাদশা’। এর পাশাপাশি দূরদর্শনের একটি মিউজিক শো’য়ের সঞ্চালনাও করেছেন তিনি।

Shah Rukh Khan,Shah Rukh Khan TV serials,bollywood,entertainment,শাহরুখ খান,বলিউড,বিনোদন,বলিউড গসিপ,Bollywood Gossip

শাহরুখের কাছে প্রথম অভিনয়ের সুযোগ এসেছিল ১৯৮৮ সালে। পরিচালক লেখ ট্যান্ডনের ‘দিল দরিয়া’র মাধ্যমে। কিন্তু সেই প্রোজেক্টটি কোনও কারণে পিছিয়ে যাওয়ার ফলে শাহরুখের প্রথম প্রোজেক্ট হয় ‘ফৌজি’। এটি ১৯৮৯ সালে মুক্তি পেয়েছিল।

Shah Rukh Khan in tv serial

তবে ‘ফৌজি’ এবং ‘সার্কাস’ ধারাবাহিকে শাহরুখের অভিনয়ের বিষয়ে অনেকেই জানেন, তবে খুব অল্প ‘কিং খান’ ভক্তই হয়তো জানেন আশির দশকে ‘উম্মীদ’ নামের একটি সিরিয়ালেও তিনি অভিনয় করেছিলেন। জয় মুখার্জির এই ধারাবাহিকে শাহরুখের সঙ্গে দীপ্তি নাভাল এবং মুস্তাক খানও অভিনয় করেছিলেন। এর পাশাপাশি ১৯৮৯ সালে ‘কিং খান’ দু’টি জাতীয় পুরস্কার জয়ী ‘In Which Annie Gives it Those Ones’ নামের টেলিফিল্মেও অভিনয় করেছিলেন।

Shah Rukh Khan in In Which Annie Gives it Those Ones

টেলিভিশন দুনিয়ায় একের পর এক কাজ করার পর শাহরুখ বলিউডে পা রাখেন। তবে সিনে দুনিয়ায় প্রথমেই নায়কের চরিত্র পাননি তিনি। একাধিক জনপ্রিয় সিনেমায় পার্শ্বচরিত্রে অভিনয় করেছিলেন ‘কিং খান’।  ১৯৯৬ সালে মুক্তিপ্রাপ্ত ‘দুশমন দুনিয়া’ নামের ছবিতে শাহরুখ এবং সলমন খান- দু’জনেই ক্যামিও চরিত্রে অভিনয় করেছিলেন। এরপর শ্রীদেবীর স্বামীর চরিত্রে ‘আর্মি’ ছবিতেও অভিনয় করেছিলেন ‘কিং খান’। এখনও পর্যন্ত অনেকেই এই বিষয়ে জানেন না।

Shah Rukh Khan and Sridevi

এই সিনেমাগুলির পাশাপাশি রবীনা ট্যান্ডন, মনীশ বহেল অভিনীত ছবি ‘ইয়ে লমহে জুদাই কে’ ছবিতেও শাহরুখ অভিনয় করেছিলেন। ১৯৯৪ সালে এই ছবির শ্যুটিং শেষ হয়ে যাওয়ার পর ২০০৪ সালে এই ছবিটি মুক্তি পেয়েছিল।

কেরিয়ারের শুরুতে ‘কিং খান’ শুধুমাত্র সলমনের সঙ্গেই নয়, আমিরের সঙ্গেও কাজ করেছেন। ‘পহলা নশা’ ছবিতে শাহরুখ, আমির, সইফ আলি খানকে একসঙ্গে দেখা গিয়েছিল।

Shah Rukh Khan in Pehla Nasha

আপনি কি জানেন, শাহরুখের কেরিয়ারের শুরুতে তাঁর একটি ছবি নিউ ইয়র্ক ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হয়েছিল? ‘ইডিয়ট’ গল্পের ওপর ভিত্তি করে তৈরি হওয়া ‘অহমক’ ছবিতে ‘কিং খান’ অভিনয় করেছিলেন এবং সেই ছবিটিই নিউ ইয়র্ক ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হয়েছিল।

Related Articles

Back to top button