গসিপবিনোদনসিনেমা

দিওয়ানা ছবির পরেই বদলে ছিল ভাগ্য! কিন্তু নিজের সুপারহিট সিনেমা আজও অদেখা শাহরুখ খানের

বলিউড (Bollywood) বাদশাহ শাহরুখ খান (Shahrukh Khan) মানেই কিং অফ রোম্যান্স। চোখের ভাষা, মুখের এক্সপ্রেশন কিংবা বডি ল্যাঙ্গুয়েজ সব কিছুতেই রয়েছে তাঁর নিজস্বতার ছাপ। আর এই নিজস্ব ক্যারিশ্মা দিয়েই যুগের পর যুগ ধরে তিনি শুধু মুম্বাইয়েই নয় রাজ করছেন অসংখ্য মানুষের হৃদয়ে। বলিউডের বেতাজ বাদশাহ তিনি। তাঁর জনপ্রিয়তা দেশ ছাড়িয়ে পৌঁছে গিয়েছে বিদেশের মাটিতেও। সবথেকে মজার বিষয় হল পৃথিবীতে এমন অনেক দেশ আছে যেখানকার মানুষ ভারতবর্ষকে চেনেন শাহরুখ খানের নামে।

তবে শুধু অভিনয় নয় লাখো মানুষকে অনুপ্রেরণা যোগায় এস আর কে (SRK)-এর স্বপ্ন পূরণের লড়াইও। আর সেই তালিকায় কেবল আমজনতাই নয় রয়েছেন ইন্ডাস্ট্রির তাবড় অভিনেতা অভিনেত্রীরাও। বলিউডে আজ এমন অনেক জনপ্রিয় অভিনেতা অভিনেত্রী রয়েছেন যাঁরা এককালে শাহরুখ খানের সিনেমা দেখে অভিনেতা হওয়ার স্বপ্ন দেখেছিলেন।

কোনও রকম ফিল্মি ব্যাকগ্রাউন্ড না থাকা সত্ত্বেও তথাকথিত বহিরাগত হয়েও কীভাবে অভিনয় জগতের সবচেয়ে উজ্জ্বল নক্ষত্র হয়ে ওঠা যায় তাঁর আদর্শ উদাহরণ হলেন শাহরুখ খান। আজ থেকে ২৯ বছর আগে ১৯৯২ সালে সিলভার স্ক্রিনে মুক্তি পেয়েছিল রাজ কানওয়ারের ‘দিওয়ানা’ ( Dewana)। এই সিনেমার হাত ধরেই সেদিন শুরু হয়েছিল কিং খানের ঐতিহাসিক জয়যাত্রা। তবে বলিউডে পা রাখার আগে টেলিভিশন সিরিজ ‘ফৌজিতে’ অভিমন্যুর ভূমিকায় অভিনয় করেছিলেন শাহরুখ। তবে বড়ো পর্দায় অভিনয় করা ছিল তাঁর স্বপ্ন। আর দিওয়ানার হাত ধরেই সেই স্বপ্ন পূরণের চাবিকাঠি পেয়ে যান শাহরুখ।

শাহরুখ খান Shahrukh Khan দিওয়ানা Deewana

তবে এই সিনেমা মুক্তির ২৯ বছর হয়ে গেলেও, শাহরুখ নিজে এখনও পর্যন্ত এই সিনেমা দেখেননি। শাহরুখ মনে করেন এটি শুধু তাঁর প্রথম সিনেমাই নয়। এটি তাঁর থেকেও বেশি কিছু, অনেক লাকি একটা সিনেমা। এই সিনেমার মাধ্যমে শুধু যে বলিউডে তাঁর জন্য অভিনয়ের দরজা খুলে গিয়েছিল তাই নয় ব্যাক্তিগত জীবনেও এসেছিল আমূল পরিবর্তন। আসলে কলেজ লাইফ শাহরুখ গৌরী একে অপরকে ভালোবাসতেন। কিন্তু তাঁদের ধর্ম আলাদা হওয়ার কারণে এবং শাহরুখ তখনও পেশাগতভাবে প্রতিষ্ঠিত না হওয়ায় গৌরীর বাড়ি থেকে তাঁদের সম্পর্ক প্রথমে মেনে নেয়নি।

তবে শাহরুখের প্রথম রিলিজ করার পরেই তাঁদের মন বদলে যায় সবাই তাঁদের সম্পর্ক মেনে নেয়।তবে নিজের প্রথম সিনেমা না দেখার কারণ হিসাবে শাহরুখ একবার সাক্ষাৎকারে জানিয়েছিলেন ‘আমি এখনও ‘দিওয়ানা’ দেখিনি। আমার ইচ্ছে, আমি আমার প্রথম এবং শেষ সৃষ্টি দেখব না। ওগুলো বইয়ের মলাট, গল্পটা তার ভেতরে রয়েছে।’

Related Articles

Back to top button