ছবিবিনোদন

DDLJ থেকে ‘ডর’, আমির খানের ছেড়ে দেওয়া ছবির দৌলতেই আজ বলিউডের বাদশাহ শাহরুখ খান!

১৯৯২ সালে ‘দিওয়ানা’ ছবির মাধ্যমে বলিউডে (Bollywood) পা রেখেছিলেন শাহরুখ খান (Shah Rukh Khan)। এরপর গত তিন দশক ধরে বলিপাড়ায় রাজত্ব করেছেন তিনি। ইতিবাচক থেকে শুরু করে নেতিবাচক- এই ৩০ বছরে সব ধরণের চরিত্রে অভিনয় করেছেন ‘কিং খান’। তবে বলিউডের এই সুপারস্টার কিন্তু সবসময় পরিচালকদের প্রথম পছন্দ ছিলেন না। বরং অনেক সময়ই অন্যান্য অভিনেতাদের ছেড়ে দেওয়া ছবি করে সাফল্য পেয়েছেন শাহরুখ।

ডেবিউ ছবি ‘দিওয়ানা’র জন্যেও প্রথম পছন্দ শাহরুখ ছিলেন না। বরং ‘রাজা’র চরিত্রে নির্মাতাদের প্রথম পছন্দ ছিলেন আরমান কোহলি। কিন্তু তিনি সেই প্রস্তাব ফিরিয়ে দেওয়ায় শাহরুখকে নেওয়া হয়। আর ব্যাস, বাকিটা তো ইতিহাস।

Shah Rukh Khan

তবে শুধুমাত্র এই একটি ছবিই নয়, নিজের কেরিয়ারে আরও অনেক অভিনেতার ছেড়ে দেওয়া ছবিতে অভিনয় করেছেন শাহরুখ। আর বাতিল করা সেই সকল ছবিতে অভিনয় করেই বাজিমাত করেছেন তিনি। সুপারহিট হয়েছে সেই সকল ছবি। শাহরুখ নিজের কেরিয়ারে যে অভিনেতার বাতিল করা ছবিতে সবচেয়ে বেশি অভিনয় করেছেন, সেই অভিনেতা হলেন আমির খান (Aamir Khan)। আজ আমিরের বাতিল করা এবং শাহরুখের অভিনয় করা ছবিগুলির বিষয়ে একটু জেনে নেওয়া যাক।

ডর (Darr)- ১৯৯৩ সালে মুক্তি পেয়েছিল শাহরুখ খান, সানি দেওল, জুহি চাওলা অভিনীত ছবি ‘ডর’। এই ছবিতে খলনায়কের চরিত্রে অভিনয় করে নজর কেড়েছিলেন ‘কিং খান’। সেই ছবিতে তাঁর সংলাপ ‘আই লাভ ইউ ক ক ক ক কিরণ’, তো এখনও দর্শকদের মনে গেঁথে রয়েছে। তবে যশ চোপড়া পরিচালিত এই ছবিতে শাহরুখের চরিত্রে প্রথম পছন্দ ছিলেন আমির। কিন্তু নেতিবাচক চরিত্রে কাজ করবেন না বলেই এই ছবির প্রস্তাব ফিরিয়ে দেন তিনি। এরপর শাহরুখের কাছে সেই ছবির প্রস্তাব গেলে দু’হাতে লুফে নেন তিনি। আর বাকিটা তো দর্শকদের জানা।

Shah Rukh Khan in Darr

দিলওয়ালে দুলহনিয়া লে জায়েঙ্গে (Dilwale Dulhania Le Jayenge)- শাহরুখের কেরিয়ারের অন্যতম স্মরণীয় ছবিগুলির মধ্যে একটি ‘দিলওয়ালে দুলহনিয়া লে জায়েঙ্গে’। সর্ষের ক্ষেতের মধ্যে তাঁর সেই ম্যান্ডোলিন বাজানোর দৃশ্য থেকে শুরু করে ছবির শেষ দৃশ্যে রাজ এবং সিমরনের মিলন- সবই এখনও দর্শকদের মনে আছে। তবে অনেকেই হয়তো জানেন না, এই ছবির জন্যেও প্রথম পছন্দ ছিলেন না শাহরুখ।

Shah Rukh Khan in Dilwale Dulhania Le Jayenge

আদিত্য চোপড়া পরিচালিত এই ছবির জন্য প্রথম পছন্দ ছিলেন সইফ আলি খান। কিন্তু তাঁর চিত্রনাট্য পছন্দ হয়নি। এরপর সেই ছবির প্রস্তাব যায় আমিরের কাছে। কিন্তু সেই সময় অন্য একটি ছবির কাজে ব্যস্ত থাকায় ছবিটি করতে পারেননি। সবশেষে শাহরুখের কাছে যায় এই সুপারহিট ছবির প্রস্তাব। ‘দিওওয়ালে দুলহনিয়া লে জায়েঙ্গে’তে শাহরুখ-কাজলের রসায়ন তো এখনও দর্শকদের মনে গাঁথা।

জোশ (Josh)- ২০০০ সালে মুক্তি পেয়েছিল আমির খানের তুতো ভাই মনসুর খান পরিচালিত ছবি ‘জোশ’। সেই ছবিতে ম্যাক্স ডায়াসের চরিত্রের জন্যেও শাহরুখ প্রথম পছন্দ ছিলেন না। বরং আমিরকেই কাস্ট করতে চেয়েছিলেন নির্মাতারা।

Shah Rukh Khan in Josh

কিন্তু ‘রঙ্গিলা’, ‘গুলাম’এর মতো চরিত্রে আমির কাজ করতে চাননি, তাই সেই প্রস্তাব বাতিল করে দেন। এরপর শাহরুখ সেই ছবির প্রস্তাব গ্রহণ করেন। এরপর ছবিটি বক্স অফিসে কেমন ঝড় তুলেছিল, সে তো সকলের জানা।

Related Articles

Back to top button