বিনোদনসিরিয়াল

সংসারের কূটকচালি থেকে মিষ্টি প্রেমের গল্প, সিরিয়ালের লেখিকা লীনা গাঙ্গুলির অবসর কাটে এভাবেই!

লীনা গঙ্গোপাধ্যায় (Leena Ganguly) এই মুহূর্তে বাংলা ইন্ডাস্ট্রির ব্যাস্ততম চিত্রনাট্য লেখিকা। তাঁর কলমের ডগায় সর্বক্ষণ ঘোরাফেরা করে নিত্যনতুন সিরিয়ালের প্লট। তাঁর লেখার ছোঁয়া পেয়েই প্রতিদিন সন্ধ্যায় টিভির পর্দায় জীবন্ত হয়ে ওঠে নায়ক, নায়িকা থেকে ভিলেন এমনই একাধিক চরিত্র। এই মুহূর্তে তাঁর হাতে রয়েছে টেলিভিশনের প্রাইম টাইম জুড়ে থাকা একাধিক সিরিয়াল।

যার মধ্যে অন্যতম হল স্টার জলসার ‘শ্রীময়ী’, ‘খড়কুটো’, ‘দেশের মাটি’, ‘মোহর’, আর ‘ধুলোকণা’ ধারাবাহিক। তাঁর চিন্তা ভাবনার ধরণ যে আর পাঁচ জনের থেকে আলাদা তার স্পষ্ট ছাপ পাওয়া যায় তাঁর লেখা ধারাবাহিক গুলির চরিত্রদের মধ্যে। নিজের জীবন থেকে নেওয়া একাধিক অভিজ্ঞতার ছাপও স্পষ্ট তাঁর চরিত্রে।

যা সমাজের ধরা বাঁধা ছকের বাইরে বেরিয়ে ভাবতে শেখায় মানুষকে। একটা সময় স্কুলের চাকরি ছেড়ে লিটল ম্যাগাজিন তৈরির কাজ শুরু করেছিলেন লীনা গঙ্গোপাধ্যায়। সেসময় জীবনের নানান কঠিন পরিস্থিতির সম্মুখীন হয়েও লড়াই করা ছাড়েননি।সম্ভবত জীবনের এই দিন গুলোই আজ তাঁকে সাফল্যের শিখরে পৌঁছে দিয়েছে।

তবে তিনি মনে করেন ‘যাঁরা টাকার জন্য ধারাবাহিক লিখবেন ভাবেন, তাঁরা পারেন না। ধারাবাহিক লেখায় বিশ্বাস করতে হবে। নাম করব না। সম্মান জানিয়েই বলছি, অনেক লেখক ধারাবাহিক লিখতে এসেছিলেন। পারেননি। আসলে লেখা হাতে ধরে শেখানো যায় না।’ রাজ্য মহিলা কমিশনের সদস্য থেকে সফল চিত্রনাট্যকার, লেখক,প্রযোজক এতকিছু সামলে রোজকার জীবনে মাঝে মধ্যেই হাঁপিয়ে ওঠেন এই ব্যস্ততম লেখিকা।

আর তখনই তাঁর অবসর যাপনের ক্ষেত্রে একরাশ অক্সিজেন নিয়ে হাজির হয় নানা প্রজাতির ইন্ডোর প্লান্ট। নিজের বাড়িতেই আনাচে কানাচে ছোটো ছোটো টব ভর্তি গাছে ভরিয়ে রেখেছেন লেখিকা। তাদের পরিচর্যার করেই নিজের অবসর কাটান লীনা গঙ্গোপাধ্যায়। লেখিকার কথায় ‘ওরাই আমার স্ট্রেস বাস্টার’ (Stress Buster)।

Related Articles

Back to top button