গসিপবিনোদনসিনেমা

সৌমিত্র নয়, অমিতাভকেই ফেলুদা হিসেবে চেয়েছিলেন সত্যজিৎ! অফার ফেরান Big B, ফাঁস হল অজানা কাহিনী

সত্যজিৎ রায় (Satyajit Ray) আর ফেলুদা (Feluda), দুইই বাঙালির কাছে বড় আবেগের বিষয়। সত্যজিৎ রায়ের হাতে গড়া এই আইকনিক চরিত্রে অভিনয় করেছেন বহু তারকা। সেই তালিকায় নাম রয়েছে সৌমিত্র চট্টোপাধ্যায় থেকে শুরু করে আবীর চট্টোপাধ্যায়। তবে আপনি কি জানেন, ফেলুদা হিসেবে সত্যজিৎ রায়ের পছন্দ ছিল বলিউড সুপারস্টার অমিতাভ বচ্চনকেও (Amitabh Bachchan)। কিন্তু ‘বিগ বি’ অস্কারজয়ী বাঙালি পরিচালকের এই অফার ফিরিয়ে দিয়েছিলেন।

একটি নামী সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গিয়েছে এমনটাই। কিন্তু কেন অমিতাভ সত্যজিৎ রায়ের মতো বিশ্ববরেণ্য পরিচালকের সঙ্গে কাজের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন? এই কারণ অতীতে এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন খোদ সত্যজিৎ পুত্র তথা পরিচালক সন্দীপ রায় (Sandip Ray)।

Sandip Ray

সন্দীপের মুখ থেকে কারণ জানার পর চোখ কপালে উঠেছে দর্শকদের। অনেকের প্রশ্ন, কীভাবে এমন বড় প্রস্তাব ফিরিয়ে দিতে পারলেন অমিতাভ? আবার অনেকের মতে, সৌমিত্র চট্টোপাধ্যায়ের স্থান একেবারেই নিতে পারতেন না বিগ বি। তবে জানিয়ে রাখি, সন্দীপ বলেছিলেন, বাংলা সিনেমার ফেলুদা নয়, বরং হিন্দি টেলিভিশন সিরিজের জন্য ‘বিগ বি’কে ফেলুদার চরিত্রে দেখতে চেয়েছিলেন অস্কার জয়ী বাঙালি পরিচালক।

সন্দীপ বলেন, ‘আমরা ‘যত কাণ্ড কাঠমান্ডু’কে হিন্দিতে নিয়ে আসার কথা ভেবেছিলাম। নাম ঠিক করা হয়েছিল ‘কিসসা কাঠমান্ডু কা’। আর বাবা চেয়েছিলেন, অমিতাভ বচ্চন ফেলুদা চরিত্রে অভিনয় করুক। ওনাকে এই চরিত্রে দেখার প্রচণ্ড ইচ্ছা ছিল বাবার’।

Do you know Satyajit Ray wanted to cast Amitabh Bachchan as Feluda

সন্দীপ জানান, ‘কিসসা কাঠমান্ডু কা’য় কাজের জন্য অমিতাভের সঙ্গে কথাবার্তাও শুরু হয়ে গিয়েছিল। তবে সেই টেলিভিশন সিরিজের জন্য অনেকটা সময় প্রয়োজন ছল। কিন্তু সেই সময় অমিতাভের হাতে পরপর কাজ ছিল এবং উনি প্রচণ্ড ব্যস্ত ছিলেন। সেই কারণেই বাধ্য হয়ে সত্যজিৎ রায়ের অফার ফেরান বিগ বি।

পরে সেই সিরিজে ফেলুদার চরিত্রে অভিনয় করেছিলেন শশী কাপুর। তবে অমিতাভ যে সত্যজিৎ রায়ের সঙ্গে কাজ করেননি এমনটা নয়। ‘শতরঞ্জ কা খিলাড়ি’ সিনেমায় ভাষ্যকার হিসেবে কাজ করেছিলেন বলিউড সুপারস্টার।

Shatranj Ke Khilari

তবে শুধুমাত্র অমিতাভই নন, শোনা যায়, সত্যজিৎ রায়ের সঙ্গে কাজের প্রস্তাব ফিরিয়েছিলেন উত্তম কুমারও। ‘ঘরে বাইরে’ ছবির অফার নাকি ফিরিয়ে দিয়েছিলেন মহানায়ক। তবে পরে অবশ্য, ‘নায়ক’ এবং ‘চিড়িয়াখানা’য় একসঙ্গে কাজ করেছিলেন দু’জনে।

Related Articles

Back to top button