খবরবিনোদনসিনেমা

‘ভারতরত্ন’ পাওয়া উচিত দিলীপ কুমারের, চোখের জলে আর্জি জানালেন স্ত্রী সায়রা বানু

ভারতীয় চলচ্চিত্র (Indian Films) ইতিহাসের অন্যতম সেরা অভিনেতাদের মধ্যে একজন হলেন দিলীপ কুমার (Dilip Kumar)। ‘ট্র্যাজেডি কিং’ (Tragedy King) হিসেবে সুপরিচিত দিলীপ সাহেবের অভিনয় আজও দর্শকদের মনে গেঁথে রয়েছে। মহম্মদ ইউসুফ খান ওরফে দিলীপ কুমারের চলচ্চিত্রের দুনিয়ায় যাত্রা শুরু হয়েছিল ‘জোয়ার ভাটা’ ছবির হাত ধরে। এরপর একাধিক ব্লকবাস্টার ছবিতে কাজ করেছেন তিনি।

ফিল্মি দুনিয়ার এই কিংবদন্তি অভিনেতা গত বছর তথা ২০২১ সালের ৭ জুলাই প্রয়াত হয়েছেন। দীর্ঘ দিন অসুস্থতার সঙ্গে লড়াই করার পর শেষ পর্যন্ত মৃত্যুর সামনে মাথা নত করেন বলিউডের ‘ট্র্যাজেডি কিং’। গত মঙ্গলবার সন্ধ্যায় এক অনুষ্ঠানে এই কিংবদন্তি অভিনেতাকে সম্মান জানানো হয়েছিল। সেই অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী রামদাস অটওয়ালে দিলীপ সাহেবের মরণোত্তর পুরস্কার তাঁর স্ত্রী তথা অভিনেত্রী সায়রা বানুর (Saira Banu) হাতে তুলে দেন।

Dilip Kumar

স্বামীর মরণোত্তর পুরস্কার হাতে তুলে নেওয়ার পরই কান্নায় ভেঙে পড়েন দিলীপ-ঘরণী। স্বামীকে হারানোর প্রায় এক বছর পরও তাঁর কথা মনে পড়লে নিজেকে সামলাতে পারেন না সায়রা। দিলীপ সাহেবের কথা উঠলেই তাঁর চোখের কোণা চিকচিক করতে থাকে। কিছুক্ষণ পর দু’চোখ বেয়ে পড়তে থাকে অশ্রুধারা। মঙ্গলবারও একই দৃশ্যের সাক্ষী থেকেছেন সংশ্লিষ্ট অনুষ্ঠানে উপস্থিত দর্শকরা।

দিলীপবাবুর মরণোত্তর পুরস্কার গ্রহণ করার পর ‘দিওয়ানা’, ‘সাগিনা’ ছবির নায়িকা সকলের উদ্দেশে বলেন, ‘আমার মনে হয় দিলীপ সাহেব এখনও আমার সঙ্গেই রয়েছেন। উনি সব কিছু দেখছেন। আমার স্মৃতিতে নয়, বরং উনি আমার প্রতিটি পদক্ষেপে সঙ্গে রয়েছেন। এই বিশ্বাস নিয়েই আমি বাঁচতে চাই’।

Dilip Kumar and Saira Banu

কেন্দ্রীয় মন্ত্রী রামদাস অটওয়ালে সায়রা বানুর হাতে পুরস্কার তুলে দিয়ে বলেন, ভারতীয় চলচ্চিত্র ইতিহাসের এই কিংবদন্তি অভিনেতাকে ‘ভারতরত্ন’ পুরস্কার সম্মানে ভূষিত করার অনুরোধ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে রাখবেন। অনুষ্ঠান শেষে গণমাধ্যমের সামনে এসে দিলীপ-পত্নী বলেন, ‘দিলীপ কুমার ভারতের ‘কোহিনুর’। তাঁকে অবশ্যই ‘ভারতরত্ন’ পুরস্কারে সম্মানিত করা উচিত’।

দিলীপ কুমার এবং সায়রা বানুর জুটি বড় পর্দার সর্বকালের সেরা হিট জুটির মধ্যে একটি ছিল। ‘বৈরাগী’, ‘গোপী’, ‘সাগিনা’র মতো বহু ছবিতে এই জুটির রসায়ন দর্শকদের মন জয় করেছিল। পর্দার প্রেম অবশেষে ১৯৬৬ সালে বাস্তব পরিণতি পায়। সেই বছর গাঁটছড়া বাঁধেন এই দুই তারকা। দিলীপ সাহেব এবং সায়রা বানুকে যারা কাছ থেকে দেখেছেন তাঁরা বারবার বলেছেন অন স্ক্রিনের মতোই এই জুটির অফ স্ক্রিন রসায়নও কিন্তু ছিল নজরকাড়া।

Related Articles

Back to top button