রেসিপি

শীতে হরেকরকম সবজি দিয়ে বানিয়ে ফেলুন সবজি কোর্মা! রইল রেসিপি

শীতকাল মানেই হরেকরকম সবজির মেলা। আর সবজী খাওয়া স্বাস্থের পক্ষেও ভালো। এই সমস্ত সবজী দিয়ে বাড়িতেই বানিয়ে নিতে পারেন মুখরোচক খাবার৷ যা স্বাদের পাশাপাশি জোগাবে পুষ্টিও। রইল মুখরোচক সবজি কোর্মার রেসিপি।

উপকরণ –

টুকরো করে কাটা ১টা ফুলকপি
ছোট করে কাটা ২ টো আলো
আধ কাপ মটরশুঁটি
২ টো মাঝারি সাইজের পেঁয়াজ কুচি করে কাটা
মাশরুম আধ কাপ
বাঁধাকপি হাফ কাপ
টকদই আধাকাপ, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা আধা টেবিল চামচ, পেঁয়াজ বাটা চার ভাগের এক কাপ, পেঁয়াজ কুচি চার ভাগের এক কাপ, ধনিয়া গুঁড়া এক টেবিল চামচ, গরম মসলা গুঁড়া এক চা চামচ, কাঁচালঙ্কা চেরা ছয়-সাতটি, লেবুর রস এক টেবিল চামচ, চিনি এক টেবিল চামচ, তেল-ঘি পরিমাণমতো, পোস্ত ও বাদাম বাটা ১ টেবিল চামচ করে।

পদ্ধতি-

প্রথমে ফুলকপি ও আলু হালকা তেলে ভেজে নিন। শালগম, গাজর, ওলকপি আলাদা করে সিদ্ধ করে নিন। বাঁধাকপি-মটরশুঁটি ভাঁপিয়ে নিন।মাশরুম গরম জলে ধুয়ে নিন।

এরপর কড়াইতে তেল বা ঘি গরম করে পেঁয়াজকুচি গুলো ভালো করে ভেজে তাতে একে একে ধনে গুড়ো, আদা বাটা, কাঁচা লঙ্কা দিয়ে ভালো করে কষিয়ে নিন।

একটি অন্য পাত্রে দই, চিনি ও লবণ দিয়ে ফেটিয়ে নিন। তারপর ওই কষানো মসলায় মিশ্রন দিয়ে অনবরত নাড়ুন।

এবার আগে সেদ্ধ করে রাখা এবং ভেজে রাখা সমস্ত সবজি, লেবুর রস দিয়ে ফের নাড়তে থাকুন। সবজি সিদ্ধ হলে পোস্ত ও বাদাম বাটা গরম মসলা গুঁড়া দিয়ে নেড়ে ঢেকে দমে রাখুন। এরপর ভালো করে সাজিয়ে পরোটা বা রুটির সাথে গরম গরম পরিবেশন করুন।

Related Articles

Back to top button