গানবিনোদন

বাংলার জনপ্রিয় গায়ক হয়েও কাজ নেই! ইউটিউবে ৫৪ টা গান থেকে মাত্র ২৫০০ টাকা উপার্জন রূপঙ্করের

বাংলা সিনেমার দাপুটে গায়ক রূপঙ্কর বাগচী (Rupankar Bagchi) । আজও কত ঘুম না আসা চোখ রাত জেগে শোনে রূপঙ্করের গান, কত প্রেমিক প্রেমিকার রাগ ভাঙায় তাঁর গাওয়া গান দিয়েই। তার গাওয়া ‘ও চাঁদ তোর জন্মদিনে’, ‘ও আমার বৌদিমণির কাগজ ওয়ালা’ যেন কিশোর বয়সের নস্টালজিয়া। আর এখনও সেসব গান তুমুল জনপ্রিয়, গায়ক নিজের ঝুলিতে ইতিমধ্যেই ভরেছেন বেশ কিছু পুরস্কার। কিন্তু এত কিছুর পরেও বেশ কিছুটা খারাপ সময়ের মধ্যে দিয়েই যাচ্ছেন রূপঙ্কর।

সময় পেরোতেই গানের জগতে জায়গা নিয়েছে বেশ কিছু নতুন মুখ, আগের থেকে এ যুগের গানের সুর তাল ছন্দ স্বাদও বদলেছে৷ তাই রূপঙ্করের মতো শিল্পীরা ক্রমেই যাচ্ছেন হারিয়ে। গত কয়েক বছরে নতুন কোনোও গানই জনপ্রিয় হয়নি তার, তবে হাল ছাড়েননি গায়ক। আসল শিল্পী সৃষ্টি থেকে কখনও বিরত থাকেন না।

একের পর এক নতুন গান গেয়ে গিয়েছেন তিনি। নিজের ইউটিউব চ্যানেলে গত ৫ বছরে প্রায় ৫৪ টির উপর গানের ভিডিও শেয়ার করে গিয়েছেন তিনি। কিন্তু শ্রোতারা তার থেকে মুখ ফিরিয়েছে, তা স্পষ্ট। তাঁর আক্ষেপ লক্ষ লক্ষ টাকা খরচ করে বানানো এতগুলো গান থেকে তার আয় হয়েছে মাত্র আড়াই হাজার টাকা।

সম্প্রতি এক বিশিষ্ট সংবাদ মাধ্যমের সাক্ষাৎকারে রূপঙ্কর খানিক দুঃখ করেই বলেন, “সবাই এখনো রূপঙ্কর মানেই বোঝেন ‘বউদিমণি’ ‘ভোঁ কাট্টা’, ‘এ তুমি কেমন তুমি’, ‘আজ শ্রাবণে’ ইত্যাদি। এর বাইরেও কত গান করেছি। শ্রোতারা শুনতেই চান না।” যদিও তিনি এতদিনে বেশ বুঝেছেন, গায়ক হওয়ার পাশাপাশি এখন ফ্যানবেস ধরে রাখার জন্য সোশ্যাল মিডিয়ায় নিয়মিত সক্রিয় থাকাও জরুরি, কিন্তু এ ব্যাপারে একেবারেই পটু নন তিনি। কোনোও পার্টিতে যাওয়াও তার অভ্যেসে নেই। তার কাছে ধ্যান জ্ঞান সবই গান। তবে এবার তিনি বুঝেছেন, যাঁরা গান বাজনার মানুষের সঙ্গে বেশি সময় ওঠা বসা করেন, তাঁদের কাজের সুযোগ খানিকটা বেশি।

Related Articles

Back to top button