ব্যাঙ্কিং থেকে ড্রাইভিং, রান্নার গ্যাস সর্ষের তেল, আজ থেকে বদলে গেল এই ১০ টি নিয়ম


৩০ শে  সেপ্টেম্বর শেষ হল আনলক ৪ এর মেয়াদ। আজ থেকে শুরু দেশে আনলক ৫। কিন্তু আনলক ৫এর শুরু হতেই বদলে গেছে ১০ টি নিয়ম। যার মধ্যে রয়েছে গাড়ি চালানোর নিয়ম থেকে ব্যাঙ্কিং লেনদেনের নিয়ম ও আরো অনেক কিছু। আসুন নিয়ম গুলি জেনে নেওয়া যাক।

১. গাড়ি চালানোর নিয়ম 

আজকের আগে গাড়ি চালাতে গেলে গাড়ির ইন্সুরেন্স থেকে শুরু করে পল্যুশন,ট্যাক্স,ড্রাইভিং লাইসেন্স এই সমস্ত দরকারি নথি সঙ্গে রাখতে হত। নাহলে রাস্তায় পুলিশ চেকিংয়ে পোহাতে হাত ঝামেলা। কিন্তু,আজকে থেকে উঠে গেল এই নিয়ম, আর বাধ্যতামূলক ভাবে রাখতে হবে না গাড়ির নথি গাড়ি চালানোর সময়। সম্প্রতি ১৯৮৯ সালের মোটর ভেহিকলেস আইনে বড়সড় বদল করেছে কেন্দ্রীয় সড়ক পরিবহন ও জনপথ মন্ত্রক। যার জেরে ১ লা অক্টোবর ২০২০ থেকে গাড়ির প্রয়োজনীয় নথি সাথে না রাখলেও কোনো অসুবুধা নেই।

২. ব্যাঙ্কিং সংক্রান্ত নিয়ম (MSME)

১লা অক্টোবর থেকে MSME ঋণগুলিকে এক্সটারনাল ইন্টারেস্ট রেট বেঞ্চমার্কের সাথে সংযুক্ত করা হচ্ছে। যার ফলে সুদ অনেকটাই কমবে বাড়ি, গাড়ি থেকে শুরু করে পার্সোনাল লোনেরও। একই সাথে পূর্বে ঘোষিত কর্পোরেট ট্যাক্স ছাড়ও এবার লাগা হবে।

৩. ক্রেডিট/ডেবিট কার্ডের ব্যবহার 

বর্তমানে যেকোনো পেট্রল পাম্পে ডিজিটাল পেমেন্ট মাধ্যম ডেবিট/ক্রেডিট কার্ড দিয়ে পেট্রল ও ডিজেল কেনাকাটা করলে বিশেষ চার পান ক্রেতারা। কিন্তু, সেই নিয়ম আজ থেকে বদলে যাচ্ছে, বন্ধ হয়ে যাচ্ছে সেই  বিশেষ ছাড়। অর্থাৎ ১ লা অক্টোবর ২০২০ থেকে ক্রেডিট কার্ডে পেট্রল কিনলে কোনো চার থাকছে না,যদিও বাকি সমস্ত ক্ষেত্রে চার বজায়  থাকবে বলে জানিয়েছে মোদী সরকার। আজ থেকে দেশের শীর্ষ ব্যাঙ্ক আরবিআই এর মতে বদলে যাচ্ছে ডেবিট ও ক্রেডিট কার্ডের কিছু নিয়ম। অনলাইন ট্রানসাকশান ও কন্ট্যাক্ট লেস ট্রান্সক্যাশন থেকে শুরু করে আন্তর্জাতিক লেনদেনের ক্ষেত্রে গ্রাহকরা ইচ্ছামত পরিষেবা নিতে পারেন।

৪. গাড়ি চালানোকালীন মোবাইলের ব্যবহার 

অনেকেই গাড়ি চালানোর সময় পথ নির্দেশনার জন্য মোবাইল ব্যবহার করেন। এই পথ নির্দেশনার জন্য মোবাইলের ব্যবহার আজ থেকে সম্পূর্ণ ভাবে বৈধ। তবে, মোবাইল ব্যবহার যেন চালককের গাড়ি চালানোয় ব্যাঘাত না আনে সেটা খেয়াল রাখতে হবে চালকদেরই।

৫. আর নয় বিনামূল্যে গ্যাস 

লকডাউনের সময় দেশের মানুষের সুবিধার্থে প্রধানমন্ত্রী উজ্বলা প্রকল্পে বিনামূল্যে রান্নার গ্যাস দেবার কথা ঘোষণা করেছিল মোদী সরকার। এই প্রকল্পের মেয়াদ ছিল ৩০শে সেপ্টেম্বর অবধি। যার অর্থ আর পাওয়া  যাবে না বিনামূল্যে  গ্যাস।

৬. আন্তর্জাতিক লেনদেনের নিয়ম

আজ থেকে কেউ  যদি দেশের বাইরে কোনো টাকা পাঠাতে চায় সেক্ষেত্রে তাকে অতিরিক্ত ৫% কর দিতে হবে। এছাড়াও যদি পাঠানো রাশি ৭ লক্ষ্য টাকার বেশি হয়,সেক্ষেত্রে টিসিএস (TCS) প্রযোজ্য করা হবে।

৭. সর্ষের তেল ও টিভি 

আজ থেকে দেশে শুধু মাত্র খাঁটি সর্ষের তেল বিক্রি করা যাবে। সর্ষের তেলে কোনোপ্রকার ভেজাল মেশানো নিষিদ্ধ করল সরকার। অন্যদিকে আবার টিভি কিনতে হলে গুনতে হবে বেশি টাকা,কারণ আজ থেকে বাড়ছে টিভি সেটের দাম। ওপেন সেল প্যানেল টিভির ক্ষেত্রে ৫% আমদানি শুল্ক বাড়িয়েছে সরকার,যার জেরে বাজারে টিভির দাম বেড়ে যাচ্ছে।

৮. স্বাস্থ বীমা সংক্রান্ত নিয়ম 

দেশে করোনার পর আরো নতুন ১৭টি রোগকে স্বাস্থ্য বীমার আওতায় আনা হয়েছে। যার ফলে আরো ১৭ টি অতিরিক্ত রোগের চিকিৎসার খরচ পাওয়া যাবে স্বাস্থ্য বীমা থেকে। তবে, এর জন্য দাম বেড়েছে স্বাস্থ্য বীমা গুলির।

৯. টিসিএস কর

আজ থেকে আমাজন ফ্লিপকার্টের মত ই কমার্স সংস্থাগুলিকে বিক্রি হওয়া পণ্যের ওপর অতিরিক্ত ১% টিসিএস কর দিতে হবে। ১৯৬১ সালের আয়কর আইনে নতুন একটি পরিচ্ছেদ ১৯৪ যোগ করেছে কেন্দ্র।

১০. মিষ্টির প্যাকেটে দিতে হবে এক্সপায়ারি ডেট 

অনেকেই মিষ্টি কিনে পচা মিষ্টি বা বাসি মিষ্টি বলে অভিযোগ করেন। আজ থেকে এই পচা বা খারাপ মিষ্টির বিক্রি বন্ধ করতে পদক্ষেপ নিয়েছে সরকার। এখন থেকে খুচরো মিষ্টিতে দিতে হবে এক্সপায়ারি ডেট। যাতে করে গ্রাহকেরা জানতে পারবেন কতদিন ভালো থাকবে সেই মিষ্টি।


Like it? Share with your friends!

646
646 points