রেসিপি

দামে ফিট স্বাদেও সুপারহিট, রইল দুপুরে ভাতের সাথে খাওয়ার জন্য রুই মাছের দোপেঁয়াজা তৈরির রেসিপি

দুপুরে গরম গরম ভাতের সাথে ডাল আলু সেদ্ধ আর মাছ তাহলেই বাঙালির ভুরিভোজ একেবারে জমজমাট হয়ে যায়। তবে মাছের কালিয়া খেতেও কিন্তু অনেকেই বেশ ভালোবসেন। কেউ সর্ষে বাটা দিয়ে তো কেউ পেঁয়াজ রসুন দিয়ে মাছের কালিয়া খান। অবশ্য চাইলে মাছের দারুণ নতুনত্ব রান্না করে নেওয়াই যেতে পারে। আজ আপনাদের জন্য এমনই একটি দুর্দান্ত রান্না রুই মাছের দোপেঁয়াজা তৈরির রেসিপি (Rui Macher Dopeaza Recipe) নিয়ে হাজির হয়েছি।

Rui Macher Dopeaza Recipe

রুই মাছের দোপেঁয়াজা তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. রুই মাছ

পেঁয়াজ কুচি, রসুন কুচি

কাঁচা লঙ্কা

আদা বাটা, রসুন বাটা,

হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো,

জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো

পরিমাণ মত নুন

স্বাদের জন্য সামান্য চিনি

রান্নার জন্য তেল

রুই মাছের দোপেঁয়াজা তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমে মাছ ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এরপর জল ঝরিয়ে শুকনো করে নিয়ে মাছের গায়ে নুন, হলুদ গুঁড়ো আর লঙ্কা গুঁড়ো মাখিয়ে কিছুক্ষণ রেখে দিতে হবে।

Kata Macher Jhol Recipe

➥ মাছ কিছুক্ষণ নুন হলুদ মাখিয়ে রাখার পর কড়ায় তেল গরম করে নিতে হবে। আর তাতে মাছের টুকরো দিয়ে মাছগুলোকে লালচে করে ভেজে নিতে হবে। আর ভাজা হয়ে গেলে আলাদা করে তুলে রেখে দিতে হবে।

➥ এরপর মাছ ভাজা তেলের মধ্যেই পেঁয়াজ কুচি, রসুন কুচি আর লঙ্কা কুচি বা চেরা কাঁচা লঙ্কা দিয়ে নেড়েচেড়ে কিছুক্ষণ ভেজে নিতে হবে। এরপর কড়ায় একে একে পরিমাণ মত হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো আর নুন দিয়ে সব মশলা ভালো করে কষিয়ে নিতে হবে।

Koraishuti Tangra Fish Recipe কড়াইশুঁটি দিয়ে ট্যাংরা মাছের রেসিপি

➥ মশলা কষানো হয়ে গেলে সামান্য জল দিয়ে মিডিয়াম আঁচে আরও কিছুক্ষণ তেল ছাড়া পর্যন্ত কষিয়ে নিতে হবে। তেল ছাড়তে শুরু করলে ভেজে রাখা মাছের টুকরো কড়ায় দিয়ে দিতে হবে। আর ১ কাপ মত উষ্ণ গরম জল দিয়ে ফুটতে দিতে হবে।

Rui Macher Dopeaza Recipe 2

➥ মিডিয়াম আঁচে ৫-৭ মিনিট রান্না করলেই রান্না প্রায় শেষের দিকে। তবে গ্যাস বন্ধ করার আগে সামান্য গরম মশলা গুঁড়ো ছড়িয়ে নেড়ে ২ মিনিট রয়েছে নামিয়ে নিলেই তৈরী দুর্দান্ত স্বাদের রুই মাছের দোপেঁয়াজা।

Related Articles

Back to top button