বিনোদনসিনেমা

সাউথ পুরনো হলেও, বলিউড কোনো দিন শেষ হবে না! হিন্দি ভাষা বিতর্কে বিস্ফোরক রোহিত শেট্টি

বিতর্ক এমনই  একটা জিনিস যা একবার শুরু হলে থামার নাম তো নেয়ই না ,উল্টে দিনে দিনে যেন লম্বা হতে থাকে ইলাস্টিকের মতো।ইদানিং তেমনই বলিউড বনাম সাউথের ভাষা বিতর্কে প্রতিনিয়ত মন্ত্যবের পর পাল্টা মন্ত্যব্য করে চলেছেন উভয় ইন্ডাস্ট্রির সাথে যুক্ত সেলিব্রেটিরা প্রসঙ্গত ঘটনার সূত্রপাত ঘটে দক্ষিণী সুপারস্টার কিচ্চা সুদীপের (Kicha Sudeep) করা একটি মন্ত্যব্যকে ঘিরে।

‘হিন্দি আর আমাদের রাষ্ট্রীয় ভাষা নেই’  কানাড়া অভিনেতা কিচ্চা সুদীপের এই মন্ত্যব্য শুনে সেসময় নিজেকে আর সামলাতে পারেননি বলিউড অভিনেতা অজয়  দেবগন  (Ajay Devgan)।সেসময় তিনি সরাসরি সাউথের অভিনেতা সুদীপের কাছে প্রশ্ন রেখেছিলেন যদি হিন্দি সত্যি রাষ্ট্রীয় ভাষা না হয় তবে সুদীপ কেন নিজের ছবি হিন্দিতে ডাবিং করে রিলিজ করেন।সেসময় অজয়ের টুইটের জবাবে ঘুরিয়ে উত্তর দিয়েছিলেন সুদীপ।

একমাস পেরিয়ে গেলেও বলিউড (Bollywood) বনাম সাউথ ইন্ডাস্ট্রির (South Industry) এই অলিখিত লড়াইয়ে একের পর এক মন্তব্য পাল্টা মন্তব্যে উভয় ইন্ডাস্ট্রির তারকাদের মধ্যে ঠান্ডা লড়াই অব্যাহত।উভয় ইন্ডাস্ট্রির এই ভাষা বিতর্কে এবার মুখ খুললেন বলিউডের খ্যাতনামা পরিচালক স্বয়ং রোহিত শেট্টিও।

এপ্রসঙ্গে গতকাল এক সাংবাদমাধ্যমে তিনি জানিয়েছেন বলেন, ‘হঠাৎ করে যে দক্ষিণী ইন্ডাস্ট্রি এসেছে তা নয়। আগে থেকেই ছিল। প্রজন্ম বদলায়, মিডিয়াও বদলায়। এ কারণেও এই প্রশ্ন আসছে।’ এরপরেই পঞ্চাশ থেকে ষাটের দশকের উদাহরণ টেনে এনে তিনি বলেন, ‘আগেও দক্ষিণী ছবি হয়েছে। এলভি প্রসাদ, জেমিনি, এভিএম… তখন থেকেই চলছে।’ রোহিতের কথায় সাউথ কিন্তু নতুন নয়।

উল্লেখ্য এখন চারদিকে অনেকের মুখেই শোনা যায় ‘বলিউড শেষ’।এপ্রসঙ্গে  রোহিত  শেট্টির স্পষ্ট জবাব ‘এটা কোনোদিনই হবেনা’।এরপরেই সুন্দর একটা উদাহরণ দিয়ে রোহিত বলেছেন ‘৮০-এর দশকে, যখন ভিসিআর এসেছিল, বলা হয়েছিল যে থিয়েটার শেষ, বলিউড শেষ, ইদানিং ৬ মাস আগেও ব্যাপারটা এমন ছিল যে, ওটিটি এসে গিয়েছে বলিউড শেষ তাই ‘বলিউড কখনই শেষ হবে না।’

Related Articles

Back to top button