গসিপবিনোদনসিনেমা

উঠেছে অনেকের কেরিয়ার নষ্ট করার অভিযোগ! বিতর্কে নীরবতা ভাঙলেন ঋতুপর্ণা সেনগুপ্ত

অভিনেতা অভিষেক চট্টোপাধ্যায়ের (Abhishek Chatterjee) মৃত্যুর পর থেকেই টলিউডের অন্দরে স্বজনপোষণ বিতর্ক নিয়ে আবারও জোর চর্চা শুরু হয়েছে। একসময় টলিউডের প্রথমসারির অভিনেতাদের মধ্যে অন্যতম ছিলেন তিনি। তবুও তাঁর থেকে কেড়ে নেওয়া হাত কাজ। ১২ টিরও বেশি ছবির চুক্তি সই হওয়ার পরেও বাদ পড়েছিলেন অভিনেতা। কিছুদিন আগেই টলিউডের অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তর বিরুদ্ধে রীতিমত বিস্ফোরক অভিযোগ করেছেন শ্রীলেখা মিত্র (Sreelekha Mitra)। এই ধরণের কটাক্ষ নিয়ে একবার মুখ খুলেছিলেন ঋতুপর্ণা সেনগুপ্ত (Rituparna Sengupta)।

অভিনেত্রী শ্রীলেখার মতে, স্বজনপোষণের রাণী ঋতুপর্ণা। প্রসেনজিৎ-ঋতুপর্ণা জুটির জন্যই বউদের অনেক অভিনেতা অভিনেত্রীরা কাজ হারিয়েছে। এই প্রসঙ্গে সম্প্রতি মুখ না খুললেও একসময় নিজের বিরুদ্ধে এই সমস্ত অভিযোগের বিরুদ্ধে মুখখুলেছিলেন তিনি। তাঁর মতে, এই ধরণের কটাক্ষ নিয়ে কিছুই বলার নেই। কারণ যথেষ্ট পরিশ্রম করে টলিউডে নিজের জায়গা তৈরী করেছেন তিনি। তাঁর পরিবারের কেই টউড ইন্ডাস্ট্রিতে ছিল না।

নিজের কাজের মধ্যেই দিয়েই পরবর্তী কাজের সুযোগ পেয়েছিলাম। ছবিতে ঋতুপর্ণা থাকাকালীন সাফল্য পেলেই পরবর্তী ছবির জন্য প্রযোজকরা রীতিমত লাইন লাগিয়ে দিতেন। নায়িকা হিসাবে ঋতুপর্ণাকেই চাই দাবি থাকত পরিচালকদের। তাছাড়া শুধু বাংলাতে নয়, একাধিক ভাষায় ছবি করেছি, শুধুমাত্র স্বজনপোষণের ওপর ভিত্তি করে এতটা সাফল্য পাওয়া যায় না।

অভিনেত্রী জানান, সেভাবে বলতে গেলে আমি নিজেই একপ্রকার স্বজনপোষণ শিকার হয়েছি। তবে সেটাকে স্বজনপোষণ হিসাবে নয়, ইন্ডাস্ট্রিতে টিকে থাকার লড়াই হিসাবে দেখেছেন তিনি। খেলায় সবসময় যেটা সম্ভব নয়, হার জিত থাকবেই। যখন হেরে গেছি নিজেকে নতুন করে আবারও যোগ্য হিসাবে গড়ে তুলেছি।

Rituparna Sengupta

তবে হিন্দি ইন্ডাস্ট্রিতে সেভাবে সাফল্য মেলেনি। কিছু ছবিতে অভিনয় করলেও প্রথম সারির অভিনেত্রী হয়ে ওঠা হয়নি। এই ফায়ার এসেছেন টলিউডেই। অভিনেত্রী নিজেই স্বীকার করেছেন যে, বলিউডের সাথে নিজেকে ঠিক মানিয়ে নিতে পারছিলেন না তিনি। তাছাড়া সংসারের চাপও ছিল তাই বলিউডে নিজেকে প্রমাণ কর হয়নি।

প্রসঙ্গত, বাংলা ছবি ইন্ডাস্ট্রির অভিনেত্রীদের মধ্যে যে প্রথমেই আসে অভিনেত্রীর নাম। নব্বইয়ের দশকে ‘শ্বেত পাথরের থালা’ দিয়ে পা রেখেছিলেন টলিউডে। এরপর শতাধিক ছবিতে অভিনয় করেছেন ঋতুপর্ণা। আলো, দৃষ্টিকোণ, বেলাশেষে, প্রাক্তন ইত্যাদি ছবিতে দুর্দান্ত অভিনয় করে দর্শকদের মন জিতে নিয়েছেন। এমনকি সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনীত শেষ ছবি ‘বেলাশুরু’তেও রয়েছেন অভিনেত্রী।

Related Articles

Back to top button