রঙের উৎসবে পুরোনো স্মৃতি ভিড় করেছে মনে, প্রয়াত অভিনেতা সৌমিত্রকে মিস করছেন ঋতুপর্ণা


ঋতুপর্ণা সেনগুপ্ত (Rituparna Sengupta), নামটার সাথে জড়িয়ে রয়েছে দীর্ঘ একটা টলিউড যাত্রা। কারণ টলিউডের এভারগ্রিন নায়িকাদের মধ্যে অন্যতম অভিনেত্রী ঋতুপর্ণা। সেই নব্বইয়ের দশক থেকে শুরু করে আজ একইভাবে অমলিন রয়ে গেছেন অভিনেত্রী। শ্বেত পাথরের থালা নামের সিনেমা দিয়ে ১৯৯২ সালে অভিনয়ের যাত্রা শুরু করেছিলেন অভিনেত্রী। এরপর কেটে দিয়েছে দীর্ঘ সময়, তবে আজও যেন একই রয়ে গিয়েছেন অভিনেত্রী।

Rituparna Sengupta

একটা সময়  বাংলা সিনেমার হিট জুটি মানেই ছিল প্রসেনজিৎ আর ঋতুপর্ণা। অবশ্য শুধু প্রসেনজিৎ নয়, চিরঞ্জিত চক্রবর্তী থেকে শুরু করে তাপস পাল, অভিষেক চট্টোপাধ্যায় এর মত অভিনেতাদের সাথে একাধিক ছবি করেছেন অভিনেত্রী। আর দুর্দান্ত অভিনয়ের কারণে অভিনেত্রীর ঝুলিতে রয়েছে একাধিক পুরস্কার। যাঁর মধ্যে ভারত নির্মাণ পুরস্কার, কাজী নজরুল ইসলাম জন্ম শতবার্ষিকী পুরুস্কারের মত পুরস্কার রয়েছে। বর্তমানে অভিনেত্রী আগের মত বছরে একাধিক ছবি হয়তো করেন না, তবে যে ছবি করেন তা একেবারে পুরস্কার পাবার যে যোগ্য।

Rituparna Sengupta

২০১৬তে প্রাক্তন ছবিতে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও ঋতুপর্ণা সেনগুপ্তকে দেখা গিয়েছিল একত্রে। ছবিটি একাধিক পুরস্কারে সম্মানিত হয়েছিল। এর আগে ২০১৫ সালে ‘বেলা শেষে’ ছবিতে বড়মাপের অভিনেতাদের সাথে একত্রে কাজ করেছিলেন ঋতুপর্ণা। ২০১৫ সালের ১লা মে মুক্তি পাওয়া ছবিতে সৌমিত্র চট্টোপাধ্যায়, স্বাতীলেখা সেনগুপ্ত, অপরাজিতা আঢ্যদের মত অভিনেতা অভিনেত্রীদের সাথে কাজ করেছিলেন অভিনেত্রী। এছাড়াও ছবিতে ছিলেন খরাজ মুখোপাধ্যায়, ইন্দ্রানী দত্ত, সোহিনী সেনগুপ্ত ও মোনামী ঘোষের মত অভিনেতা অভিনেত্রীরা।

‘বেলা শেষে’ ছবিতে একটি বিশেষ দৃশ্য ছিল যেখানে অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের (Soumitra Chattopadhyay) সাথে রং খেলার অদ্ভুত সুন্দর একটি দৃশ্য ছিল। আজ দোলপূর্ণিমাতে সেই স্মৃতিই ভিড় করেছে ঋতুপর্ণার মনে। প্রয়াত বিখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের সাথে সেই রং খেলার দৃশ্য নিজের সোশ্যাল মিডিয়াতে শেয়ার করেছেন ঋতুপর্ণা। ছবি শেয়ার করে অভিনেত্রী লিখেছেন, ‘ স্মৃতির পাতা থেকে সবচেয়ে প্রিয় মুহূর্তের বেলাশেষে ছবির সেট থেকে দোলের একটি ছবি। তোমায় খুব মিস করছি’।

Rituparna Sengupta with Soumitra Chattopadhyay

প্রসঙ্গত, গতবছর অর্থাৎ অভিশপ্ত ২০২০ তেই ১ লা অক্টোবর অসুস্থ হয়ে পড়েন কিংবদন্ত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। সেই থেকে একটানা ১৫ই নভেম্বর পর্যন্ত দীর্ঘ যুদ্ধ লড়েছেন মৃত্যুর সাথে। শেষে ১৫ই নভেম্বর মৃত্যুর কাছে পরাজয় স্বীকার করে ইহজগৎ ত্যাগ করেন অভিনেতা। তার প্রয়াণে যেন আকাশ ভেঙে পড়েছিল বাংলা অভিনয়ের জগতে। এক অশেষ শুন্যতা সৃষ্টি হয়েছিল সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রয়াণে।


Like it? Share with your friends!

658
658 points