খবরবিনোদন

তালিবানদের দখলে কাবুল! আফগানবাসীর জন্য প্রার্থনায় সোনু সুদ, নারী সুরক্ষা নিয়ে চিন্তিত রিয়া

ভালো নেই পৃথিবী। বেজে গিয়েছে যুদ্ধের দামামা। ১৫ ই অগাস্ট যখন ভারতে স্বাধীনতা দিবস উদযাপন হচ্ছে, তখন প্রতিবেশী দেশ আফগানিস্তানের (afganistan) দখল নিয়েছে তালিবানরা। দুর্ধর্ষ গোষ্ঠী তালিবানদের অত্যাচারে ভীত গোটা আফগানিস্তান। ভীত, সন্ত্রস্থ হয়ে প্রাণ বাঁচাতে মরিয়া আফগানবাসী। তালিবান নামেই ভয়ে হাড় হিম হয়ে যায় গোটা বিশ্বের। তালিবানিরাই যখন দেশের মধ্যে দাপিয়ে বেড়াচ্ছে তখন নিজেদের প্রাণ বাঁচাতে আফগানিস্তান ছেড়ে দূরে পালানোর চেষ্টা করে চলেছে হাজারো দেশবাসী , উড়ন্ত উড়ান থেকে হাজার মানুষের ঝুলন্ত ছবি গতকাল আমরা সকলেই দেখেছি।

গতকাল উড়ন্ত বিমান থেকে নিচে পড়ে মৃত্যু হয়েছে ৩ জনের। এর পরও দেখা যাচ্ছে মর্মান্তিক ছবি। কাবুল বিমানবন্দরের দিকে দৌড়াতে দেখা গেছে মহিলা, পুরুষ ও শিশুদের। এমনকী আমেরিকার বায়ুসেনার বিমানে ঝুলে যাওয়ার মরিয়া চেষ্টাও করেন কেউ কেউ। তাতেই বিমান থেকে পড়ে মৃত্যুর ঘটনা। আফগানিস্তানের এই ভয়াবহ অবস্থায় আতঙ্কিত গোটা বিশ্বই।

শুধু তাই নয় আফগানিস্তানের দুর্দশাগ্রস্ত পরিস্থিতি নিয়ে চিন্তায় গোটা বলিউড-ও (Bollywood) । গরীবের ভগবান সোনু সুদ (Sonu sood) এর- ও প্রাণ কেঁদে উঠেছে আফগানবাসীর মর্মান্তিক পরিস্থিতি দেখে। তালিবান আগ্রাসনে বিপর্যস্ত ‘কাবুলিওয়ালার দেশের’ জন্য প্রার্থণা করে এদিন সোনু সুদ ট্যুইটারে লেখেন, “সাহস রাখো আফগানিস্তান, সারা বিশ্ব তোমাদের জন্য প্রার্থনা করছে।”

আফগানিস্তানের মহিলাদের নিয়ে চিন্তিত প্রয়াত সুশান্ত সিং রাজপুতের (Sushant Singh Rajput) প্রাক্তন প্রেমিকা রিয়া চক্রবর্তী (Rhea Chakraborty)। এদিন ইন্সটা স্টোরিতে নিজের উদ্বগের কথা ব্যক্ত করে চর্চিত অভিনেত্রী লিখেছেন, ” গোটা বিশ্বের নারীরা যখন পারিশ্রমিকের সমানাধিকারের দাবীতে লড়ছে, তখন আফগানিস্তানের মেয়েরা নিজেরাই হয়ে উঠছে পণ্য। তাদের মর্মান্তিক অবস্থা দেখে ক্রমেই ভেঙে পড়ছি। আন্তর্জাতিক নেতারা কিছু করুন, মহিলারাও তো মানুষ”।

অন্যদিকে বলি অভিনেত্রী স্বরা ভাস্কর-ও (Swara Bhaskar) আফগানবাসীর এই করুন অবস্থায় মর্মাহত। এক দেশ স্বাধীনতা দিবস পাওয়ার আনন্দ উদযাপন করছে, অন্য দেশ তার স্বাধীনতা হারিয়েছে… এ কেমন বিশ্ব?” প্রশ্ন তুলেছেন সোনি রাজদান।

Related Articles

Back to top button