লাইফ স্টাইল

ব্যবহারের ফলে প্লাস্টিকের বোতলে হলদে ছোপ? এভাবে পরিষ্কার করলেই পুরোনো বোতল হবে নতুনের মত

আমরা প্রত্যেকেই প্রায় বাড়িতে জল রাখার  জন্য ও খাওয়ার জন্য বোতলের ব্যবহার করে থাকি। আর এই জলের বোতলের বেশির ভাগই প্লাস্টিকের হয়ে থাকে। কারণ প্লাস্টিকের বোতল সর্বত্র যেমন পাওয়া যায় তেমনি সস্তাও হয়। রাস্তাঘাটে চলা ফেরার সময় বা দোকান থেকে কোল্ড্রিংকস খাওয়া পর এই বোতল বাড়িতে ব্যবহার হতে থাকে। কিন্তু মুশকিল হল কিছুদিন ব্যবহারের পরেই হলদে ছোপ (Yellow spot in Plastic Bottle) পরে যায় বোতল গুলির মধ্যে। যেটা মোটেও ভালো লক্ষণ নয়।

যেকোনো প্লাস্টিকের বোতল বেশি দিন ব্যবহার করলেই এমন হলদে বা বাদামি রঙের ছোপ পড়তে দেখা যায়। এমনকি কিছু ক্ষেত্রে দুর্গন্ধ পর্যন্ত ছাড়তে শুরু করে। তাই সময়ে সময়ে প্লাস্টিকের বোতল পরিস্কার করাটা খুবই দরকার। আজ আপনাদের জন্য এই প্লাস্টিকের বোতল খুব সহজে পরিষ্কার করার উপায় (Plastic Bottle cleaning tips) নিয়ে হাজির হয়েছি। যাতে বোতলের হলদে ছোপ ও দুর্গন্ধ একেবারে দূর হয়ে যাবে, আর বোতলটিও নতুনের মত হয়ে যাবে (Remove Yellowness from plastic bottles)।

Plastic Bottle Yellowness

১.  পাতিলেবু (Lemon) : প্লাস্টিকের বোতল বেশি দিন ব্যবহার করলেই  সেটা হলুদ হয়ে যায়। এই সমস্যা প্রায় প্রতিটা বাড়িতেই দেখা যায়। তবে এই হলদে দাগ পরিষ্কার করার সবচাইতে সহজ উপায় হল পাতিলেবু। কিভাবে? এর জন্য পাতিলেবুকে বোতলের ভেতরের দিকে সরু লম্বা কিছু দিয়ে ঢুকিয়ে কিচুক্ষণ ঘষে নিন আর তারপর সেটাকে সূর্যের আলোয় রেখে দিন ৩০ মিনিট মত। এরপর বোতলটাকে ভালো করে ধুয়ে নিলেই দেখবেন সব পরিষ্কার হয়ে গেছে।

২. বেকিং সোডা (Baking Soda) : বাড়িতে রান্নার জন্য বেকিং সোডা প্রতিটা বাড়িতেই থাকে। তবে এই বেকিং সোডা কিন্তু বোতল পরিষ্কারের ক্ষেত্রেও দারুন কাজ করে। এর জন্য যে বোতলটিকে পরিষ্কার করতে হবে তাতে জল আর অনেকটা বেকিং সোডা দিয়ে ভালো করে ঝাঁকিয়ে নিয়ে কিচুক্ষণ রেখে সেটাকে বের করে নিতে হবে। এরপর আবারো ১৫ মিনিট মত বোতলটিকে রেখে তারপর জল দিয়ে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে।

৩. নুন (Salt) : যে কোনো রান্নাতেই স্বাদ আনার জন্য নুন লাগবেই লাগবে। এই নুন দিয়েই প্লাস্টিক  বোতলের হলুদ দাগ থেকে মুক্তি পাওয়া যেতে পারে। এর জন্য প্লাস্টিকের বোতলের ভেতরে বেশ খানিকটা নুন দিয়ে তারপর একটা সরু ডান্ডার মত কিছুতে কাপড় লাগিয়ে ভালো করে চারিপাশটা ঘষে নিন। তাহলেই দেখবেন দাগ পালিয়েছে।

৪. ভিনিগার (Vinegar) : রান্নাঘরে চাল ডাল মশলার পাশাপাশি ভিনিগারও অনেক বাড়িতেই থাকে। আর এই ভিনিগার সামান্য জলের সাথে গুলে নিয়েই সেটাকে বোতলে ভরে ভালো করে ঝাকিয়ে কিছুক্ষণ রেখে দিতে হবে। এরপর ১৫-২০ মিনিট বাদে বোতলটিকে ভালো করে জল দিয়ে ধুয়ে নিলেই প্লাস্টিকের বোতল পরিষ্কার হয়ে যাবে।

৫. স্যানিটাইজার বা মেডিক্যাল অ্যালকোহোল (Sanitizer or Medical Alcohol) : নোংরা বোতল পরিষ্কারের জন্য একটা কাপড়ের মধ্যে স্যানিটাইজার বা মেডিক্যাল অ্যালকোহোল মাখিয়ে সেটা দিয়ে ভালো করে ঘষলেই অনেক সময় বোতল পরিষ্কার হয়ে যায়। তাই এই পদ্ধতিও একবার ব্যবহার করে দেখতেই পারেন।

Related Articles

Back to top button