বিনোদনসিনেমা

ঝেড়ে ঝেড়েই হয়েছেন মিস্টার পারফেকশনিস্ট! ‘লাল সিং চাড্ডা’র আগেও হলিউডের নকল করেছেন আমির খান

বলিউডের ছবিতে আমির খান (Amir Khan) আছেন মানেই বক্স অফিসে সেই ছবি একেবারে সুপারহিট। দর্শক মহলে এই ধারণা বেশ জনপ্রিয়। ‘তারে জমিন পর’ হোক, ‘থ্রি ইডিয়টস হোক’, বা ‘দঙ্গল’ – ‘মিস্টার পারফেকশনিস্ট’একেবারে  ‘পারফেক্ট’  চিত্রনাট্যটিই বেছে নেন।  গত  দু’দশকে  আমির খান অভিনীত মাত্র তিনটি ছবি বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে। বাকি সব ছবি সুপারহিট।

নব্বইয়ের দশকে শেষের দিকে আমির ছবির সংখ্যা নয়, বরং ছবির চিত্রনাট্য কতটা ভালো তা দেখে সই করার সিদ্ধান্ত নেন। বিংশ শতাব্দীর শুরু থেকে বছরে একটি করে ছবি করতে থাকেন তিনি। তবে এর আগে কিন্তু বিষয়টি এমন ছিল না। তখন বাকি অভিনেতাদের মতো বলিউডের ‘র‍্যাঞ্চো’ও বছরে একাধিক ছবিতে অভিনয় করতেন। সেই সময়ই  হলিউড ছবির অনুকরণে তৈরি একাধিক হিন্দি ছবিতে (Aamir Khan Remake Movies)  অভিনয় করেছিলেন তিনি।

Aamir Khan In Hum Hai Rahi Pyaar Ke

বহু বছর পর ফের হলিউড ছবির  অনুকরণে তৈরি ‘লাল সিং চড্ডা’য় অভিনয় করতে দেখা যাবে আমিরকে। একাধিক ‘অস্কার’ জয়ী হলিউড ক্ল্যাসিক ‘ফরেস্ট গাম্প’এর অনুকরণে তৈরি হয়েছে এই ছবিটি। টম হ্যাঙ্কসের স্থানে অভিনয় করতে দেখা যাবে ‘মিস্টার পারফেকশনিস্টকে’। ২০২২ আইপিএল ফাইনালে মুক্তি পেয়েছে ছবির ট্রেলার।

আমিরের আসন্ন ছবি ‘লাল সিং চাড্ডা’ যে হলিউড ছবির অনুকরণে তৈরি তা তো না হয় জানা গেল, কিন্তু ‘মিস্টার পারফেকশনিস্ট’ এর আগে কোন কোন হলিউড রিমেকে অভিনয় করেছেন জানেন? চলুন তবে আজ একটু জেনে নেওয়া যাক।

দিল হ্যায় কে মানতা নহী (১৯৯১) : মহেশ ভাট পরিচালিত এই ছবিতে আমিরের বিপরীতে অভিনয় করেছিলেন মহেশ-কন্যা পূজা ভাট। এই ছবিটি ১৯৩৪ সালে মুক্তিপ্রাপ্ত হলিউড ছবি ‘ইট হ্যাপেনড ওয়ান নাইট’ ছবির  আনঅফিশয়াল  রিমেক।Dil Hai Ke Manta Nahi

জো জিতা ওয়াহি সিকন্দর (১৯৯২) : মহসুর খান পরিচালিত এই ছবিতে আমিরের সঙ্গেই দীপক তিজোরি, আয়েশা জুলকা এবং পূজা বেদী অভিনয় করেছিলেন। আমিরের কেরিয়ারের অন্যতম হিট এই ছবিটি ১৯৭৯ সালে মুক্তিপ্রাপ্ত হলিউড ছবি ‘ব্রেকিং অ্যাওয়ে’র রিমেক।

Aamir Khan in jo jeeta wohi sikandar

গুলাম (১৯৯৮) : আমির খান-রানী মুখার্জি অভিনীত এই ছবির পরিচালক ছিলেন বিক্রম ভাট। প্রযোজক ছিলেন মহেশ ভাট। এই ছবিটি মহেশ ভাট পরিচালিত ছবি ‘কব্জা’ ছবির অনুকরণে তৈরি হয়েছিল।  সেই ছবিটি আবার মার্লন ব্র্যান্ডো অভিনীত ‘অন দ্য ওয়াটারফ্রন্ট’  ছবির অনুকরণে তৈরি।

Aamir Khan In Ghulam

ফানা (২০০৬) : ২০০৬  সালে মুক্তিপ্রাপ্ত এই ছবিটি হলিউড ছবি ‘আই অফ দ্য নিডল’  এবং কোরিয়ান ছবি  ‘সিরি’র দ্বারা অনুপ্রাণিত ছিল। ‘ফানা’ র মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন আমির খান এবং কাজল। এই ছবির ‘টাইটেল ট্র্যাক’টি আজও দর্শকদের মনে গেঁথে রয়েছে।

Aamir Khan In Fanaa

Related Articles

Back to top button