খবর

করোনা ভ্যাকসিনের জন্য নাম রেজিস্টার করতে চান! দেখে নিন আরোগ্য সেতু অ্যাপের মাধ্যমে সহজ পদ্ধতি

করোনা করোনা অনেক হয়েছে! এবার করোনা ভ্যাকসিনের (Corona Vaccine)পালা। দেশে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে বিশ্বের সবচাইতে বড় ভ্যাকসিনেশন (Vaccination) পক্রিয়া। সবার প্রথমে করোনা যোদ্ধারা অর্থাৎ যারা করোনা মোকাবিলায় একেবারে প্রথম সারিতে ছিলেন তাঁদের টিকাকরণ হয়েছিল। এবার দ্বিতীয়ভাগে সবার আগে সুযোগ পাচ্ছেন ৬০ বছরের উর্দ্ধের সিনিয়ার সিটিজেনরা। এছাড়াও যাদের বয়স ৪৫ বছরের বেশি ও কে মরবিডিটিতে ভুগছেন তাঁরাও এই ভ্যাকসিন নিতে পারবেন। এমনকি আপনি চাইলে এখন প্রাইভেটে গিয়েও নিতে পারেন ভ্যাকসিন। তবে এই ভ্যাকসিন নেবার জন্য নথিভুক্ত করতে হবে নিজের নাম।

যারা এই দ্বিতীয় দফার টিকা নিতে ইচ্ছুক তারা ‘কোউইন (Co-WIN)’ অ্যাপ্লিকেশনের মাধ্যমে নিজেদের নাম নথিভুক্ত করতে পারেন। এছাড়াও Co-WIN এর অফিসিয়াল ওয়েবসাইট  ‘ https://www.cowin.gov.in/home ‘ এ গিয়েও নিজেদের নাম নথিভুক্ত করতে পারেন। এই দুটি অপশন ছাড়াও রয়েছে আরেকটি উপায়। করোনা কাল থেকেই অনেকের ফোনে আরোগ্য সেতু (Arogya Setu) অ্যাপ্লিকেশন রয়েছে। এবার চাইলে আরোগ্য সেতুর মাধ্যমেই টিকার জন্য নথিভুক্ত করতে পারেন নিজের নাম।

এখন প্রশ্ন হল কিভাবে করবেন, তাই তো? চলুন দেখে নেওয়া যাক কিভাবে নিজের নাম নথিভুক্ত করবেন আরোগ্য সেতু অ্যাপ্লিকেশনের মাধ্যমে ভ্যাকসিন নেবার জন্য। এর জন্য আপনাকেই নিম্নলিখিত পদ্ধতি ফলো করতে হবে।

  • প্রথমে নিজের ফোনে আরোগ্যসেতু অ্যাপ্লিকেশন ডাউনলোড করে নিতে হবে।
  • এরপর অ্যাপ্লিকেশন ওপেন করে ভ্যাকসিন অপশন সিলেক্ট করতে হবে।
  • এরপর একটি উইন্ডোতে আপনার মোবাইল নাম্বার চাইবে ওটিপির জন্য। সেখানে আপনার মোবাইল নম্বর এন্টার করুন।
  • এরপর ওটিপি এলে সেটিকে এন্টার করুন ও নেক্সট করুন।
  • আপনার সামনে একটি ফর্ম খুঁজে যাবে। সেখানে যে সমস্ত ইনফরমেশন চাওয়া হয়েছে সেগুলি ফিল আপ করতে হবে ও সম্বিৎ করতে হবে।
  • গোটা পক্রিয়া শেষ হলেই আপনার ফলে একটি মেসেজ চলে আসবে। সেই মেসেজেই থাকবে পরবর্তী ধাপের ইনফরমেশন।

Related Articles

Back to top button