গসিপবিনোদন

‘পুষ্পা’, ‘কেজিএফ’এর কাছে পাত্তাও পেল না ‘সম্রাট পৃথ্বীরাজ’! এই কারণেই ডুবতে বসেছে বলিউড

‘পুষ্পা’ (Pushpa) হোক বা ‘কেজিএফ’ (KGF 2) এই মুহূর্তে দক্ষিণী ইন্ডাস্ট্রির (South Film Industry) একাধিক সুপারহিট ছবির জ্বরে কাবু দর্শকরা। বেশ কয়েকমাস আগে মুক্তি পেলেও এখনও অনুরাগীদের ‘শ্রীভল্লি’, ‘ও আন্থাভা’ গুনগুন করতে শোনা যায়। দক্ষিণী ছবির একাধিক সুপারহিট সংলাপ, গানে সামাজিক মাধ্যমে তাঁদের রিল বানাতে দেখা যায়।

দর্শকমনে যেখানে রাজ করছে দক্ষিণী ইন্ডাস্ট্রির একাধিক সিনেমা । সেখানে বক্স অফিসে মুখ থুবড়ে পড়ছে বলিউডের একাধিক তারকাখচিত ছবি। এক্ষেত্রে অনেকে বলতেই পারেন, সদ্য মুক্তিপ্রাপ্ত ‘ভুল ভুলাইয়া ২’ |(Bhul Bhoolaiya 2) তো বক্স অফিসে প্রায় ২৫০ কোটি টাকার ব্যবসা করেছে। হিট হয়েছে সেই ছবি। কিন্তু লড়াইটা যেখানে ১০০০ কোটির সঙ্গে সেখানে কি এই অঙ্কটা নিয়ে টেক্কা দেওয়া সম্ভব?

Bhool Bhulaiya 2

কার্তিক আরিয়ানের (Kartik Ariyan) ছবি তো তাও ২০০ কোটির গণ্ডি পেরিয়ে আড়াইশো কোটির দোরগোড়ায় পৌঁছেছে। কিন্তু বলিউডের সুপারস্টার অক্ষয় কুমারের (Akshay Kumar) ‘সম্রাট পৃথ্বীরাজ’ (Samrat Prithviraj) তো বক্স অফিসে একেবারে মুখ থুবড়ে পড়েছে। ২০০ কোটির গণ্ডি তো দূরে থাক, ১০০ কোটিও আয় করতে পারেনি বহুপ্রতীক্ষিত এই ছবি। পরপর দু’টি ফ্লপ ছবির পর খানিক চাপেই পড়েছেন এই বলি অভিনেতা।

বলিউড বনাম দক্ষিণী ইন্ডাস্ট্রির (Bollywood vs South Cinema) এই ‘লড়াই’এর কথা বলে হলে বিবেক অগ্নিহোত্রীর ‘কাশ্মীর ফাইলস’এর কথা আলাদাভাবে উল্লেখ করতে হয়। কোনও সুপারস্টার ছাড়া, শুধুমাত্র ভালো চিত্রনাট্য এবং অভিনয়ের জোরে ২৫১ কোটি টাকা আয় করেছে সেই ছবি। চলচ্চিত্র দুনিয়ার ইঁদুরদৌড় থেকে দূরে থাকা পরিচালক বিবেক অগ্নিহোত্রী ‘কাশ্মীর ফাইলস’এর সাফল্যের পর এবার ‘দিল্লি ফাইলস’ তৈরির প্রস্তুতি শুরু করেছেন।

‘বাহুবলী’ থেকে শুরু করে ‘পুষ্পা’ হয়ে ‘কেজিএফ চ্যাপ্টার ২’- দক্ষিণের এই সুপারহিট সিনেমাগুলির চাপে ক্রমেই যেন কোণঠাসা হয়ে পড়ছে হিন্দি সিনে দুনিয়া। দর্শকও যেন ক্রমেই ‘দক্ষিণমুখী’ হয়ে উঠছেন। নাহলে কপিল দেব অ্যান্ড কোম্পানির ‘হিরোইজমে’ না মজে ‘পুষ্পা’র গানে কোমর দোলায় তাঁরা? একদিকে ১৯৮৩ সালে ভারতের বিশ্বকাপ জয়ের প্রেক্ষাপটে তৈরি ‘৮৩’, অপরদিকে ‘পুষ্পা’- এই লড়াইয়ে যেখানে ছবি নির্মাণের টাকাটুকুও ঘরে তুলতে ব্যর্থ হয়েছে রণবীর সিংয়ের ছবি, সেখানে দর্শক মনে ‘রাজ’ করে ৩৬৫ কোটি টাকার ব্যবসা করে অল্লু অর্জুনের ‘পুষ্পা’।

দক্ষিণের চাপে ধুঁকতে থাকা বলিউড এখন তাকিয়ে অয়ন মুখোপাধ্যায় পরিচালিত রণবীর কাপুর-আলিয়া ভাট অভিনীত ‘ব্রহ্মাস্ত্র’ ছবির দিকে। সেই ছবির কাঁধে ভর করে ঘুরে দাঁড়াতে চাইছে মুম্বইয়ের সিনে দুনিয়া। তবে ভুলে গেলে চলবে না ‘রণলিয়া’, অমিতাভ, মৌনীর সঙ্গেই এই ছবিতে দক্ষিণী সুপারস্টার নাগার্জুনও রয়েছেন। ছবি বক্স অফিসে চললে দক্ষিণের কি একটু প্রভাবও থাকবে না?

Related Articles

Back to top button