বিনোদনসিরিয়াল

রয়েছে অতীতের তিক্ত অভিজ্ঞতা! এই কারণেই জি বাংলা ছেড়ে স্টার জলসায় সিরিয়াল লেখেন লীনা গাঙ্গুলি

বাংলার টেলিভিশন জগতে সিরিয়ালপ্রেমী দর্শকদের কাছে অত্যন্ত পরিচিত নাম লীনা গঙ্গোপাধ্যায় (Leena Ganguly)। এই মুহূর্তে বাংলার প্রথম সারির বিনোদনমূলক চ্যানেল স্টার জলসার একাধিক জনপ্রিয় মেগা সিরিয়ালের (Mega Serial) লেখিকা তিনি। শুধু তাই নয় আরও একাধিক পরিচয় রয়েছে তাঁর। তিনি হলেন রাজ্য মহিলা কমিশনের সদস্য থেকে অত্যন্ত সফল একজন প্রযোজক।

 এই মুহূর্তে বাংলা ইন্ডাস্ট্রির ব্যাস্ততম চিত্রনাট্য লেখিকা (Script Writer) তিনি। বর্তমানে তাঁরই লেখা একাধিক সিরিয়াল রমরমিয়ে চলছে টিভির পর্দায়। প্রসঙ্গত এখন দিনে দিনে দর্শকমহলে বাড়ছে বাংলা সিরিয়ালের চাহিদা। তাই দর্শকদের চাহিদার কথা মাথায় রেখেই এখন সিরিয়ালের বিষয়বস্তুতেও আনা হচ্ছে নতুনত্ব। বিকেল পাঁচটা থেকে শুরু করে রাত এগারোটা পর্যন্ত প্রতিদিন বাংলার প্রত্যেক বাড়ির ড্রয়িং রুমে বসে একের পর এক ভিন্ন স্বাদের সিরিয়ালের মেলা।

টেলিভিশনের পর্দায় সম্প্রচারিত লীনা গাঙ্গুলীর লেখা জনপ্রিয় সব বাংলা সিরিয়ালগুলোর মধ্যে অন্যতম হল ইচ্ছেনদী, ইষ্টিকুটুম, জলনুপূর, শ্রীময়ী ,গুড্ডি,ধূলোকণা ইত্যাদি। কিন্তু একটু লক্ষ্য করলে দেখা যাবে লীনা গাঙ্গুলীর লেখা বেশিরভাগ সিরিয়ালই সম্প্রচারিত হয় স্টার জলসার (Star Jalsha) পর্দায়। জি-বাংলার (Zee Bangla) জন্য সেইভাবে সিরিয়াল লিখতে দেখা যায় না লেখিকাকে।
একটা সময় জি বাংলায় তার লেখা গল্প নিয়ে তৈরি হয়েছিল কেয়া পাতার নৌকা, কোজাগরি, অন্দরমহল, সাত পাকে বাঁধা, নকশি কাঁথা,-র মতো জনপ্রিয় সব সিরিয়াল। কিন্তু হঠাৎ করে এমন কি হল যে জি বাংলায় লীনা গাঙ্গুলীর লেখা আর কোন সিরিয়াল দেখা যায় না।  সম্প্রতি প্রকাশ্যে এসেছে এর পেছনে থাকা এক অজানা রহস্য।
জানা যায় অতীতের এক তিক্ত অভিজ্ঞতার কারণেই জি বাংলার জন্য আর কোন সিরিয়ালই লেখেন না লীনা গাঙ্গুলী। আসলে একজন লেখিকা হিসেবে তিনি পছন্দ করেন না কোন চ্যানেল তার লেখার উপর হস্তক্ষেপ করুক। এদিক দিয়ে তিনি নাকি কোন রকম সহযোগিতায় পাননি জি বাংলার তরফ থেকে। জানা গিয়েছে জি বাংলার পর্দায় যে  সব সিরিয়াল সম্প্রচারিত হয় সেগুলির ক্ষেত্রে তার গল্প থেকে শুরু করে  সমস্ত খুঁটিনাটি সব বিষয়েই নাকি  চ্যানেলের কথা মেনে চলতে হয় সিরিয়ালের লেখক লেখিকাদের।
Serial Writer Leena Ganguly সিরিয়াল লেখিকা লীনা গাঙ্গুলী
এইভাবে নিজের স্বাধীনতায় হস্তক্ষেপ একেবারে বরদাস্ত করেন না লেখিকা লীনা গাঙ্গুলী। সে দিক দিয়ে দেখতে গেলে স্টার জলসার গল্প দেখার ক্ষেত্রে তিনি নাকি সম্পূর্ণ স্বাধীনতা পান। কেউ তার লেখার উপরে ছুরি চালান না। তাই বরাবরই স্টার জলসাতেই কাজ করার ক্ষেত্রে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন লেখিকা। এই কারণেই অনেকদিন আগে জি বাংলা ছেড়ে স্টার জলসার জন্যই গল্প লেখা শুরু করেছেন লীনা গাঙ্গুলী।

Related Articles

Back to top button