এবার তবলায় ঝড় তুলতে আসছে বাদশা বিক্রম ও রতন কাহারের ‘গাঁদাফুল, জ্যাকলিনের জায়গায় দেবলীনা


চলতি বছরের শুরুতেই বাদশার ‘গেন্দা ফুল’ বিপুল জনপ্রিয় হয়েছিল। পুজো প্যান্ডেল থেকে নাচের অনুষ্ঠান, সকলের মুখে মুখেই শোনা গেছে ‘বড় লোকের বিটিলো লম্বা লম্বা চুল’। এই গানে হিন্দি এবং বাংলার কম্বিনেশনে মূলত রতন কাহারের বাংলা আঞ্চলিক গানটিকে নতুন ধাঁচে তুলে ধরেছিলেন র‍্যাপার বাদশা। আর তাতে কোমর দুলিয়েছিলেন জনপ্রিয় বলিউড অভিনেত্রী জ্যাকলিন ফার্নান্দেজ। তবে এই গান প্রকাশ্যে আসতেই চরম বিতর্কের মুখে পড়েছিলেন বাদশা, কেননা ওই গানে কোথাও তিনি উল্লখই করেননি ‘বড় লোকের বিটি লো’ গানের মূল শ্রষ্ঠা রতন কাহারের নাম।

সেই অবহেলার ক্ষতিপূরণ তৎক্ষণাতই দিয়েছিলেন বাদশা, নিয়েছিলেন কাহারের সব দায়িত্ব। এবার তাকে গানের সম্পূর্ণ মর্যাদা ফিরিয়ে দিতে ফের নতুন ভাবে ‘গাঁদা ফুল’ গানটিকে সাজিয়েছেন বাদশা। বাংলা ঘরানায় এই গানে তবলায় সংগত করবেন বিখ্যাত বাদ্য-শিল্পী বিক্রম ঘোষ। গানটিতে স্বয়ং উপস্থিত থাকবেন রতন কাহার, সাথে থাকবেন ইমন চক্রবর্তী ও বাদশা। জ্যাকলিনের জায়গায় গানের তালে কোমর দোলাবেন বাংলার ‘রঙ্গবতী’ দেবলীনা।

গানটির ট্রেলার লঞ্চ হতেই নেটপাড়ায় হইচই। গানের শুরুটা বাদশার গানের মতো হলেও তাতে রয়েছে সম্পূর্ণ বাঙালিয়ানার ছোঁয়াচ। রতন কাহার এবং বিক্রম ঘোষের পরনে পাঞ্জাবি। দেবলীনা সেজেছেন জ্যাকলিনের মতোই লালপেড়ে সাদা শাড়িতে, আর বাদশার লুক যথারীতি একই রকম। নতুন গানে বাদশার র‍্যাপের সঙ্গেই যেন মিশে গিয়েছে বাংলার লোকগান, ছৌ নাচ। আর এই গোটা ব্যাপারটিকেই সত্যি করেছেন বিক্রম ঘোষ এবং পরিচালক অরিন্দম শীল।


Like it? Share with your friends!

669
669 points