বিনোদনসিনেমা

করোনা সংক্রমণকে উপেক্ষা নয়! ছেলের মুখের দিকে তাকিয়ে মার্কিন মুলুকে পাড়ি দিলেন রাজ-শুভশ্রী

আজ গোটা রাজ্য জুড়ে মহা ধুমধাম করে পালিত হচ্ছে রথযাত্রা (Rathyatra)। করোনা সংক্রমণের জেরে ২ বছর বন্ধ থাকার পর অবশেষে টান পড়েছে শ্রী ক্ষেত্র পুরীর রথের রশিতে। আর পুরীর রথ মানেই তো বিশ্ব বিখ্যাত। বিদেশ বিভুঁই থেকে ছুটে আসেন জগন্নাথ দেবের ভক্তরা। জগন্নাথ দেবের এমনই একজন পরম ভক্ত হলেন বাংলার খ্যাতনামা পরিচালক রাজ চক্রবর্তী।

সিনেমা রাজনীতি সবকিছু নিয়েই সারা বছর দারুণ ব্যস্ত থাকেন এই পরিচালক প্রযোজক তথা তৃণমূল বিধায়ক রাজ চক্রবর্তী (Raj Chakraborty)। তবে ব্যস্ততার মধ্যেও জগন্নাথ দেবের (Jagannath Deb) আরাধনায় কোনো রকম খামতি রাখেন না রাজ। তাঁর বাড়িতেও রয়েছে জগন্নাথ দেবের মূর্তি। তাই কিছুদিন আগেই বাড়িতেই স্নানযাত্রার উৎসবে মেতে উঠেছিলেন গোটা পরিবার। আসলে এই জগন্নাথ দেব এবং তাঁর রথ যাত্রার সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে রাজ চক্রবর্তীর ছোটবেলা। আর তাই আজ রথযাত্রার দিনে পুরনো স্মৃতিতে ডুব দিতেই তাদের মধ্যে ভিড় করে আসে একরাশ  পুরনো নস্টালজিয়া।

raj chakraborty subhasree ganguly

পরিচালকের কথায় আর পাঁচজন সাধারণ মধ্যবিত্ত বাঙালি পরিবারের  ছেলেপুলেদের মতই বড় হয়েছেন তিনি। তাই কাঁচরাপাড়ার বাসিন্দা রাজের আজও মনে পড়ে ছোটবেলায় কাটানো রথের সুন্দর দিনগুলির কথা।  তাই পরিচালকের কথায় উঠে এসেছে কিভাবে ছোটবেলায় তারা বন্ধুরা মিলে রথ সাজানোর প্রতিযোগিতা করতেন। সেই সাথে উঠে এসেছে বাবার সাথে রথের মেলায় গিয়ে গরম জিলিপি, পাঁপড়, আর ভেঁপু কেনার গল্প।  বড় হওয়ার সাথে সাথে হয়তো পরিচালক মহাশয়ের রথযাত্রায় অনেক পরিবর্তন এসেছে। কিন্তু এখনো তাঁর কাছে রথযাত্রা মানে আগের মতই সেই জিলিপি আর পাঁপড় ভাজার স্মৃতি রয়েছে তরতাজা।

এমনিতে এমন কোন বছরই বাদ যায়নি যখন পুরীতে রথযাত্রা হয়েছে আর তাতে সামিল হননি রাজ চক্রবর্তী। কিন্তু এবছর যেহেতু দু বছর পর পুরীর রথযাত্রায় ভক্ত সমাগম হচ্ছে তাই ভিড় যে উপচে পড়বে সে কথা বলাই বাহুল্য।  তাই করোনাকে একেবারে উপেক্ষা না করে ছেলে ইউভান (Yuvan)এবং স্ত্রী শুভশ্রী (Subhasshree Ganguly) কে নিয়ে এবারের রথযাত্রায় পরিচালক পাড়ি দিয়েছেন মার্কিন মুলুকে। সেখানকার বাঙালি পাড়াতেই রথের রশিতে  টান দেবেন তিনি। সেই সাথে সাদা ধুতি পাঞ্জাবি পরিয়ে মনের মতো করে সাজাবেন  ছেলে ইউভানকে।

 

View this post on Instagram

 

A post shared by Raj Chakrabarty 🇮🇳 (@rajchoco)


সেইসাথে বিদেশের মাটিতে বসেই স্বাদ নেবেন রথের জিলিপি আর পাঁপড় ভাজার। তবে দেরিতে হলেও জগন্নাথ দেবের দর্শন তিনি করবেনই। তাই বিদেশ থেকে ফিরে সবার প্রথমেই যাবেন পুরীতে। তবে শুধু তাই নয় রয়েছে আরও একটা উদ্দেশ্যও। আসলে কিছুদিন আগেই ছেলে ইউভানের মাথার চুল কাটিয়ে দিয়েছিলেন রাজ শুভশ্রী। ইচ্ছা আছে ছেলের মাথার সেই চুল জগন্নাথ দেবের দর্শনে গিয়ে তার পায়ে অর্পণ করবেন। আপাতত  সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ছোট্ট ইউভানের বিমানবন্দরে ঘুরঘুর করার ভিডিও।

Related Articles

Back to top button