রেসিপি

বৃষ্টির ওয়াদারে হয়ে যাক গরম গরম সবজি খিচুড়ি, রইল একেবারে ঘরোয়া রেসিপি

বাঙালির একটি জনপ্রিয় খাবার হলি খিচুড়ি (Khichuri)। বর্ষার বৃষ্টি ভেজা দুপুর, কিংবা হাড় কাঁপানো শীতের রাত খিচুড়ি হলে বাঙালির আর কিচ্ছুটি চাইনা। আর খিচুড়ির সবচেয়ে বড় গুণ হল এটা খেতেও যেমন ভালো তেমন স্বাস্থ্যকরও। সত্যি বলতে কি বৃষ্টির দিনে খিচুড়ি খাবার মজাটা আলাদাই। গরম গরম খিচুড়ি আর সাথে আলুভাজা বা পাঁপড় হলে একেবারে জমে যায় দুপুরের খাওয়া।

তবে পাতি একঘেয়ে খিচুড়ির ডুবলে যদি একটি নতুনত্ব আনা যায় খিচুড়িতে তাহলে তো আর কথাই নেই! আর আজ আপনাদের জন্য নিয়ে এসেছি বৃষ্টির দিনের এক আদর্শ খিচুড়ির রেসিপি সবজি খিচুড়ি (Sabji Khichuri)। এটা যেমন খেতে সুস্বাদু তেমনি পুষ্টিকরও বটে। তাহলে আর দেরি না করে আসুন ঝটপট দেখে নেওয়া যাক সবজি খিচুড়ির রেসিপি।

vegetable khichuri veg khichuri sabji khichuri সবজি খিচুড়ি

 

সবজীর খিচুড়ি তৈরির উপকরণঃ 

পোলাও চাল- ১ কাপ
রকমারি সবজি – গাজর, আলু, বরবটি, টমেটো
পেঁপে টুকরা ,পেঁয়াজ কুঁচি
আদা এবং রসুন- ২ টেবিল চামচ
হলুদ, মরিচ, এবং ধনিয়া গুঁড়া – ২ চা চামচ,
জিরা গুঁড়া – ১ চা চামচ,
কয়েকটা এলাচি, দারচিনি, তেজপাতা,
আস্ত জয়েত্রী ২ -৩ টুকরা,
লবণ -স্বাদমতো,
ধনিয়া পাতা কুঁচি,
তেল- ২ টেবিল চামচ,
অল্প মাখন

সবজীর খিচুড়ি তৈরির পদ্ধতিঃ 

  •  সবার প্রথমে সমস্ত সবজি ধুয়ে ঠিক মত করে কেটে নিতে হবে। তার পাশাপাশি চাল ধুয়ে নিতে হবে।
  • এরপর একটা হাড়িতে সবার আগে কিছুটা তেল দিয়ে পেঁয়াজ কুচি লালচে করে ভেজে নিতে হবে। এরপর একে একে আদা রসুন ২ টেবিল চামচ, হলুদ মরিচ ধনিয়া গুঁড়া মিলে ২ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, কয়েকটা এলাচ দিতে হবে। (নিরামিষ করে ক্ষেত্রে পিয়াজ রসুন বাদ দিতেই পারেন)
  • এর পাশাপাশি দারচিনি আর তেজপাতা, আস্ত জয়েত্রী ২ -৩ টুকরো আর পরিমাণ মত নুন দিয়ে মশলা কষিয়ে নিতে হবে।
  • মশলা কষা হয়ে গেলে তার মধ্যে আগে থেকে কেটে রাখা সঞ্জয় দিয়ে দিতে হবে। আর ভালো করে নাড়তে হবে।
  • এরপর হাড়িতে চাল দিয়ে দিতে হ তবে। আর আবারো সবজি আর চাল ভালোভাবে নেড়ে মিশিয়ে দিতে হবে। এরপর পরিমাণ মত জল দিয়ে ১৫-২০ মিনিট রান্না করলেই গরম গরম সবজি খিচুড়ি একেবারে রেডি।
  • তবে জল দেবার সময় খেয়াল রাখতে হবে যে কি পরিমাণ জল রাখতে চান। যদি খিচুড়ি মাখোমাখো করতে চান সেক্ষেত্রে অল্প জল দিলেই হবে (২-৩ কাপ)। আর যদি খিচুড়িতে জল রাখতো চান তাহলে বেশি করে জল রাখতে হবে। তাছাড়া জলের সাথে খিচুড়ির ঘনত্ব নির্ভর করবে।

Related Articles

Back to top button