বিনোদনসিরিয়াল

কাঁটাতার বিভেদ হিংসা পেরিয়ে খোদ পাকিস্তানের ধারাবাহিকে বেজে উঠল রবীন্দ্রসংগীত! খুশি দুই দেশই

রবীন্দ্রনাথকে (rabindranath tagore) আর কাঁটাতারে বেঁধে রাখা গেছে কবে? তিনি তো বিশ্বের কবি, সকলের কবি। তাই ভারত পাকিস্তানে (Pakistan) তার বিভাজন হয়না। এবার সেটাই ফের প্রমাণ হয়ে গেল। খোদ পাকিস্তানের জনপ্রিয় সিরিয়ালে বেজে উঠল রবীন্দ্র সংগীত। শুদ্ধ বাংলায় ধারাবাহিকের নায়িকার লিপে ধ্বনিত হল ‘আমার পরাণ যাহা চায়, তুমি তাই” । আর সেই ভিডিও মন কেড়েছে দুই দেশেরই।

মেহেরিন জব্বর পরিচালিত ‘দিল ক্যায়া করে’ (Dil Kiya Karay) সিরিয়ালের সেই বিশেষ অংশ এখন তুমুল ভাইরাল নেট দুনিয়ায়। সিরিয়ালের দুই মুখ্য চরিত্রে অভিনয় করছেন ফিরোজ খান এবং ইয়ুমনা জায়দি। এবং গানটি গেয়েছেন শর্বরী দেশপাণ্ডে।

pakistan rabindranath tagore

প্রসঙ্গত, একসময় পাকিস্তানে ১৯৬১ সালে রবীন্দ্রকবিতা ও গান নিষিদ্ধ করস হয়েছিল। এই সিদ্ধান্তের বিরুদ্ধে তৎকালীন পূর্ব পাকিস্তান এবং এখনকার বাংলাদেশ গর্জে উঠেছিল, পরে মুক্তিসংগ্রামের অন্যতম হাতিয়ার হয়ে উঠেছিল রবীন্দ্রনাথের গান।

এই ভিডিওটি প্রথম শেয়ার করেছিলেন পাকিস্তানের পরিচালক মেহরিন জব্বার। তিনিই ‘দিল কেয়া করে’-র পরিচালক, যেখানে এই রবীন্দ্র সংগীতটি ব্যবহার করা হয়েছে। এই রেশ এসে পড়েছে ভারতেও, বাংলার বিখ্যাত গায়ক রূপঙ্কর বাগচীর মতে, যে পাকিস্তানি পরিচালক রবীন্দ্র সংগীত ব্যবহার করেছেন, তিনি খুব স্বাভাবিক কাজ করেছেন। ডয়চে ভেলেকে রূপঙ্কর বলেছেন, ”তাকে আলাদা করে বাহবা দিচ্ছি না। রবীন্দ্রনাথ বাঙালি বা ভারতীয় নন। তিনি গোটা পৃথিবীর। রবীন্দ্রনাথের গান পাকিস্তানের সিরিয়ালে ব্যবহার হওয়াটাই স্বাভাবিক।”

Related Articles

Back to top button