বিনোদনসিনেমা

‘প্রমাণ করার চেষ্টা অনেক হয়েছে’! এবার ভারতেও অস্কারের মতো পুরস্কার চাইছেন আর.মাধবন 

সিনেমা জগতের সাথে যুক্ত যে কোন অভিনেতা অভিনেত্রী হোক কিংবা কলাকুশলী সকলের কাছেই ‘অস্কার’ (Oscar) পাওয়া মানেই স্বপ্নের মতো।  বিদেশের এই পুরস্কার দেশের মাটিতে একটু হলেও যেন সম্মান বাড়িয়ে দেয় শিল্পীর। ইদানিং সকলের মধ্যেই রীতিমতো সাড়া ফেলে দিয়েছে গুজরাটি সিনেমা ‘ছেল্লো শো’ (Chello Show)। যা নিয়ে সিনেমা প্রেমীদের মধ্যে পড়ে গিয়েছে বিরাট শোরগোল।

আসলে গুজরাটি ভাষার এই সিনেমা তৈরি করে রীতিমতো সাড়া ফেলে দিয়েছেন পরিচালক পান নলিন। ভারত থেকে সদ্য এই সিনেমাটি অস্কারে গিয়েছে। জানা গিয়েছে পরিচালক নিজের জীবন থেকেই অভিজ্ঞতা থেকেই তৈরি করেছেন এই সিনেমা। আসলে আজকের দুনিয়ায় আমরা কমবেশি সকলেই অভ্যস্ত হয়ে উঠেছি ডিজিটাল মাধ্যমে।

তাই এই এমন একটা পরিবেশের মানুষ হয়েও একজন মানুষ কিভাবে ডিজিটাল দুনিয়া ছেড়ে সেলুলয়েডের  প্রেমে পড়ে তা নিয়েই তৈরি হয়েছে এই সিনেমা। সিনেমাটি অস্কারে যাওয়ার পর থেকেই এই সিনেমা নিয়ে আলোচনা করছেন তাবড় তাবড় সব সিনে বোদ্ধারা। সম্প্রতি এ বিষয়ে মুখ খুলে ছিলেন জনপ্রিয় বলিউড অভিনেতা স্বয়ং আর মাধবন।

আসলে আমাদের দেশের সিনেমার কলাকুশলীদের সম্মান জানানোর জন্য বিভিন্ন ধরনের পুরস্কারের ব্যবস্থা থাকলেও অস্কারের মতো বিশেষ কোনো পুরস্কার নেই। যা পেলে কোন শিল্পীর সম্মান আয় পারিশ্রমিক সবটাই বেড়ে যায় একলাফে। তাই এবার এপ্রসঙ্গেই মুখ খুলেছিলেন অভিনেতা। মাধবন জানিয়েছেন এমন একটা পুরস্কার আমাদের দেশে দেওয়া শুরু হলে ভালো হবে। বিষয়টা তাতে অন্যরকম হবে।

R Madhavan speaking

তবে সেই সাথে অভিনেতা জানিয়েছেন পশ্চিমে যেমন কেউ এই অস্কার পেলে তার সম্মান আয় এবং পারিশ্রমিক সবটাই বেড়ে যায় তেমনি আমাদের দেশেও এমন একটা পুরস্কার চালু করা উচিত যা পেলে সামগ্রিক উন্নতি হবে। আসলে পশ্চিমের দেশ থেকে পুরস্কার নেওয়ার বিষয়টিকে খুব একটা পছন্দ করছেন না বলিউডের ম্যাডি।

R Madhavan ISRO controversy

তার কথায় ‘এবার অনেক হল। মনে হচ্ছে আমরা ওখানে গিয়ে কিছু একটা প্রমাণ করার চেষ্টা করছি’। প্রসঙ্গত চলতি বছরেই ১লা জুলাই মুক্তি পেয়েছে আর মাধবন পরিচালিত প্রথম সিনেমা ‘রকেট্রি দ্য নাম্বি এফেক্ট’। মোট ১০০ কোটি টাকার বাজেটের এই সিনেমা মুক্তির আগের যতটা প্রত্যাশা তৈরি হয়েছিল মুক্তির পর ততটাও সাফল্য পায়নি বক্স অফিসে। এরই মধ্যে সম্প্রতি শুক্রবারেই মুক্তি পেয়েছেন আর মাধবন অভিনীত ক্রাইম থ্রিলার ‘ধোকা: রাউন্ড দ্য কর্ণার’।

Related Articles

Back to top button