রেসিপি

পেঁয়াজ রসুন ছাড়া নিরামিষ রান্নাতেই বাজিমাত! রইল অভিনব ছোলা ভেজানো দিয়েই কোপ্তা তৈরির রেসিপি

দুপুরে খাওয়ার পাতে ভাতের সাথে ডাল তরকারি আর মাছ থাকলেই চলে যায়। অবশ্য মাছের বদলে মাঝে মধ্যে ডিম বা মাংস দিয়েও খাওয়া জমে যায়। কিন্তু মাঝে মধ্যে পাতে নিরামিষও পড়ে, মূলত নিরামিষ দিনগুলোতেই কি খাই কি রান্না করি নিয়ে চিন্তা বাড়ে গৃহিণীদের। তবে চিন্তা নেই আজ এমন একটা রান্নার রেসিপি নিয়ে হাজির হয়েছি যেটা একবার খেলেই বারবার খেতে ইচ্ছা করবে। রইল অভিনব ছোলা ভেজানো দিয়েই কোপ্তা তৈরির রেসিপি (Pure Veg Chana Kofta Recipe)।

Pure Veg Chana Kofta Recipe

একেবারে নতুন স্বাদের টেস্টি ভেজানো ছোলার কোপ্তা তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. ছোলা ভেজানো
২. আদা কুচি, ধনেপাতা কুচি
৩. কাঁচা লঙ্কা
৪. টমেটো
৫. গোটা ধনে, গোটা জিরে
৬. কালো সরষে, শুকনো লঙ্কা, হিং
৭. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো
৮. আটা
৯. সামান্য চিনি স্বাদের জন্য
১০. পরিমাণ মত নুন
১১. রান্নার জন্য তেল

ভেজানো ছোলার কোপ্তা তৈরিরপদ্ধতিঃ

➥ নিরামিষ এই রান্নার জন্য সবার আগে ছোলা ভিজিয়ে রাখতে হবে। আগের দিন রাতে ভিজিয়ে রাখলে ভালো হয় তবে অন্তত চার ঘন্টা বিনিয়ে রাখলেও রান্না হয়ে যাবে। এপির ভিজিয়ে রাখা ছোলা জল ঝরিয়ে নিতে হবে।

➥ এবার একটা মিক্সিং জারের মধ্যে দু টুকরো আদা কুচি, ভেজানো ছোলা আর সামান্য জল দিয়ে বেটে নিতে হবে।

Pure Veg Chana Kofta Recipe

➥ এরপর আরেকটা মশলা তৈরী করে নিতে হবে, গ্রেভি তৈরির জন্য। এর জন্য দুটো কাঁচা লঙ্কা, আদা কুচি, দুটো গোটা টমেটো, গোটা ধনে ও গোটা জিরে দিয়ে সামান্য জল যোগ করে পেস্ট করে নিতে হবে।

➥ এবার কড়ায় তেল গরম করে গোটা জিরে, সরষে, শুকনো লঙ্কা আর হিং দিয়ে ফোঁড়ন দিতে হবে। তারপর গ্রেভির জন্য তৈরী পেস্ট কড়ায় ঢেলে দিতে হবে। আর সাথে পরিমাণ মত হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, সামান্য চিনি দিয়ে ভালো করা কষাতে শুরু করতে হবে।

Pure Veg Chana Kofta Recipe

➥ কষানো হয়ে গিয়ে যখন তেল ছাড়তে শুরু করবে তখন পরিমাণ মত জল দিয়ে কিছুক্ষণ ফুটতে দিতে হবে।

Pure Veg Chana Kofta Recipe

➥ এই সময়ে ছোলা বাটার মধ্যে পরিমাণ মত নুন, হলুদ গুঁড়ো আর ২ চামচ মত আটা ও সামান্য ধনেপাতা কুচি দিয়ে ভালো করে মেখে একটা মাখা মত তৈরী করে নিতে হবে। এক্ষেত্রে কোনো জল ব্যবহার করতে হবে না।

Pure Veg Chana Kofta Recipe

➥ ছোলা মাখা তৈরী হয়ে গেলে সেটা নিয়ে হাতে করে গোল বা লম্বা আকারের কোপ্তা তৈরী করে নিতে হবে। চাইলে গোলাকারও করতেই পারেন।

Pure Veg Chana Kofta Recipe

➥ তারপর কড়ায় ফুটতে থাকা ঝোলের মধ্যে এই কোপ্তা একে একে দিয়ে দিতে হবে। তবে নাড়াচাড়া করলে হবে না কারণ এই সময় কোপ্তা খুবই নরম থাকে।

Pure Veg Chana Kofta Recipe

➥ মিনিট ৫ রান্না হয়ে যাওয়ার পর কিছুটা রান্না হয়ে গেলে এগুলোকে নাড়াচাড়া করে নেওয়া যেতে পারে। একটু নেড়ে সবটা ভালো করে মিক্স করে সামান্য গরম মশলা দিয়ে ২ মিনিট মত রান্না করে নিলেই একেবারে তৈরী সম্পূর্ণ নিরামিষ ভেজানো ছোলার কোপ্তা।

Related Articles

Back to top button