১লা এপ্রিল থেকেই বদলাচ্ছে PNB ব্যাঙ্কের কিছু নিয়ম, গ্রাহকরা অবশই দেখুন নাহলে পড়বেন অসুবিধায়!


PNB বা  পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (Punjab National Bank) বর্তমানে আরো দুটি ব্যাঙ্কের সাথে মার্জ হয়ে গিয়েছে। ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (United Bank of India) ও ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স (Oriental Bank of Commerce) এই দুই ব্যাঙ্ক পিএনবি এর  সাথে একত্রিত হয়ে গিয়েছে। একসাথে হবার ফলে বাকি দুই ব্যাঙ্কের নিয়মে (Banking Rules) কিছু পরিবর্তন হয়েছে। নতুন নিয়মগুলি আগামী ১লা এপ্রিল থেকেই কার্যকরী হতে চলেছে। যেগুলি পিএনবি গ্রাহকদের অবশ্যই জেনে রাখা উচিত। নাহলে টাকা লেনদেনের ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হতে পারেন।

Banking

যাঁরা ব্যাঙ্কের মাধ্যমে এক অ্যাকাউন্ট থেকে  অন্য অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করেন তাঁরা এটি আরো ভালো করে বুঝতে পারবেন। ব্যাঙ্ক থেকে টাকা ট্রান্সফার (Money Transfer) করতে গেলে অ্যাকাউন্ট নাম্বার ও IFSC Code, MICR Code লাগে। এই কোড গুলি প্রতিটি ব্যাঙ্কের ক্ষেত্রে আলাদা হয়। এক অ্যাকাউন্ট থেকে অন্যাকাউন্টে টাকা পাঠাতে গেলে অ্যাকাউন্ট নম্বরের সাথে এই কোডগুলি অত্যাবশ্যক। কিন্তু যেহেতু ব্যাংকগুলি এখন অন্য ব্যাঙ্ক অর্থাৎ PNB হয়ে গিয়েছে, তাই সমস্ত ব্রাঞ্চের নতুন IFSC ও MICR Code হবে।

PNB Bank Cheque

নতুন আইএফএসসি ও এমআইসিআর কোড আগামী ১লা এপ্রিল থেকেই চালু হয়ে যাবে। অর্থাৎ আপনি যদি ইউবিআই (UBI) বা ওবিসি (OBC) ব্যাঙ্কের গ্রাহক হন তাহলে আপনানি পুরোনো কোড ব্যবহার করতে পারবেন না। টাকা পাঠাতে গেলে নতুন কোড লাগবে। আর এই নতুন কোডগুলি আপনাকেই ব্যাঙ্ক থেকে গিয়ে সংগ্রহ করতে হবে।

PNB তার অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে এই সংক্রান্ত একটি টুইট করেছে। সেখানে গ্রাহকদের নতুন IFSC/MICR Code সংগ্রহ করতে বলা হয়েছে। সাথে সাথেই নতুন চেক বই  সংগ্রহ করতে বলা হয়েছে। কারণ চেকবই এর  প্রতিটি  চেকের মধ্যে IFSC ও MICR কোড থাকে যা পাল্টে যাচ্ছে।

এই পক্রিয়ায়  যদি কোনো গ্রাহকের কোনো ধরণের সমস্যা হয় তাঁর জন্য একটি হেল্পলাইন নাম্বার চালু করা হয়েছে। নাম্বারটি একেবারে টোল ফ্রি নাম্বার, যেটি হল – ১৮০০ ১৮০ ২২২২ / ১৮০০ ১০৩ ২২২২। তাই আপনিও যদি Punjab National Bank এর গ্রাহক হয়ে থাকেন তাহলে নতুন এই কোডগুলি অবশই সংগ্রহ করে নিন।


Like it? Share with your friends!

675
675 points