বিনোদনসিনেমা

টলিউডে শতাধিক হিট ছবি, মাধ্যমিকে কত পেয়েছিলেন ‘ইন্ডাস্ট্রি’ প্রসেনজিৎ? রইল বুম্বাদার রেজাল্ট

প্রসেনজিৎ চট্টোপাধ্যায় নামটাই যথেষ্ট ,কারণ তিনি হলেন টলিউডের  (Tollywood) ইন্ডাস্ট্রি (Industry)। দীর্ঘদিনের অভিনয় জীবনে বার বার নিত্যনতুন পরীক্ষা নিরীক্ষার পাশাপাশি, চরিত্রের প্রয়োজনে নিজেকে ভেঙেছেন,গড়েছেন। তাই প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prosenjit Chatterjee) মানেই বাংলার মিস্টার পারফেকশনিস্ট। তার অভিনয় দক্ষতা নিয়ে নতুন করে কিছু বলার নেই।

বাংলার মহানায়ক উত্তমকুমারের জীবদ্দশাতেই শিশুশিল্পী হিসাবে প্রথম আত্মপ্রকাশ করেছিলেন ছোট্ট  প্রসেনজিৎ। ১৯৬৮ সালেই প্রথম বাবা বিশ্বজিৎ চট্টোপাধ্যায় পরিচালিত ছবি ‘ছোট্ট জিজ্ঞাসা’তে অভিনয় করেছিলেন তিনি। পরবর্তীতে  ১৯৮৩ সালে ‘দুটি পাতা’ ছবি দিয়েই প্রথম নায়ক হিসাবে আত্মপ্রকাশ ঘটে অভিনেতার। ততদিনে অবশ্য উত্তমকুমার আর বেঁচে নেই আমাদের মধ্যে।

১৯৮০ সালের ২৪ জুলাই গোটা বাঙালি জাতিকে কাঁদিয়ে শেষ নিঃশাস ত্যাগ করেন মহানায়ক উত্তম কুমার। উত্তম যুগ শেষ হওয়ার পর টলিউডে অভিষেক হওয়ার পর থেকেই গোটা ইন্ডাস্ট্রির দায়িত্ব নিজের কাঁধেই তুলে নিয়েছিলেন প্রসেনজিৎ। সেই থেকেই আজ পর্যন্ত বাংলা দর্শকদের একের পর এক সুপারহিট সিনেমা উপহার  নিজের অভিনয় জীবনে চূড়ান্ত সফল প্রসেনজিৎ।

বরাবরই দর্শকদের চাহিদা কে প্রাধান্য দিয়েছেন অভিনেতা। তাই দর্শকদের চাহিদার কথা মাথায় রেখে এমন সব সিনেমায় অভিনয় করেছেন যার জেরে দর্শকমহলে তিনি রাতারাতি হয়ে উঠেছিলেন পোসেনজিৎ। তাঁর গান, কথা বলার ভঙ্গি, হাঁটা-চলা, অভিনয় সব কিছুতেই ছিল সেই তারকা ‘পোসেনজিৎ’-এর ছাপ। পরে অবশ্য সেই সেই ছক ভেঙে নিজেই হয়ে উঠেছেন আজকের প্রসেনজিৎ।

at khuku ay ditipriya prosenjit

তবে অভিনয় জীবনে সফল প্রসেনজিৎ ছাত্রজীবনে কেমন ছিলেন? তা জানার আগ্রহ কম বেশী সকলেরই কিন্তু রয়েইছে। প্রসঙ্গত রাজ্যে সদ্য প্রকাশিত হয়েছে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট। সকলের প্রিয় বুম্বাদা এখন নিজেরা সিনেমা আয় খুকু আয় প্রচারের কাজে তুমুল ব্যস্ত। এরই মধ্যে সম্প্রতি তার কাছে জানতে চাওয়া হয় মাধ্যমিকে কেমন রেজাল্ট করেছিলেন তিনি, পড়াশোনাতেই বা কেমন ছিলেন তিনি? উত্তরে অবশ্য অভিনেতা স্পষ্ট জানিয়েছেন পড়াশোনাতে তিনি নাকি ভালই ছিলেন এমনকি তখনকার দিনের ছাত্র হয়েও মাধ্যমিকে (Madhyamik Result) পেয়েছিলেন ৬০ শতাংশের বেশি নাম্বার।

Related Articles

Back to top button