গসিপছবিবিনোদনসিনেমা

ভারত মায়ের বীর সন্তান, নেতাজির চরিত্রে অনবদ্য অভিনয় করে দর্শকদের মন জিতেছেন এই ৩ অভিনেতা

সুভাষ চন্দ্র বসু (Subhas Chandra Bose) এমন একজন ব্যক্তিত্ব যার নাম ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। দেশের স্বাধীনতার পিছনে বাংলার এই বিপ্লবীর ভূমিকা ছিল অপরিসীম। আজ এই কিংবদন্তি ব্যক্তিত্বরই ১২৬তম জন্মদিন। ১৮৯৭ সালে আজকেরই দিনে জন্মগ্রহণ করেছিলেন তিনি। বাংলার বীরপুত্র এবং ভারতের গর্ব ‘নেতাজি’র (Netaji) কাহিনী বহুবার পর্দায় ফুটে উঠেছে। আজ ‘নেতাজি’র জন্মদিনে পর্দায় তাঁর চরিত্র ফুটিয়ে তুলে দর্শকদের মুগ্ধ করা ৪ অভিনেতার নাম তুলে ধরা হল।

রাজকুমার রাও, ‘বোসঃ ডেড/ অ্যালাইভ’ (Rajkummar Rao)- ২০১৩ সালে অনুজ ধরের বই ‘ইন্ডিয়াজ বিগেস্ট কভার আপ’এর ওপর ভিত্তি করে ‘বোসঃ ডেড/ অ্যালাইভ’ (Bose: Dead/ Alive) ওয়েব সিরিজটি তৈরি করা হয়েছিল। এই সিরিজে নেতাজির চরিত্রে অভিনয় করেছিলেন বলিউডের নামী অভিনেতা রাজকুমার রাও। দর্শকদের দারুণ পছন্দ হয়েছিল রাজকুমারের সাবলীল অভিনয়।

Netaji Subhas Chandra Bose, নেতাজি সুভাষ চন্দ্র বসু, রাজকুমার রাও, বোসঃ ডেড_ অ্যালাইভ, Bose_ Dead_ Alive, Rajkummar Rao

সচিন খেড়েকর, ‘নেতাজি সুভাষ চন্দ্র বোসঃ দ্য ফরগটেন হিরো’ (Sachin Khedekar)- শ্যাম বেনেগাল নির্দেশিত এই ছবিতে নেতাজি সুভাষ চন্দ্র বসুর চরিত্রে অভিনয় করেছিলেন জনপ্রিয় অভিনেতা সচিন খেড়েকর। ২০০৫ সালে মুক্তিপ্রাপ্ত ‘নেতাজি সুভাষ চন্দ্র বোসঃ দ্য ফরগটেন হিরো’তে (Netaji Subhas Chandra Bose: The Forgotten Hero) নেতাজির দৃষ্টিভঙ্গি দিয়ে দেশের স্বাধীনতা সংগ্রাম দেখানোর চেষ্টা করা হয়েছিল। বিএফআই লন্ডন ফিল্ম ফেস্টিভ্যালে এই ছবিটির ভূয়সী প্রশংসা করা হয়েছিল।

Netaji Subhas Chandra Bose_ The Forgotten Hero, নেতাজি সুভাষ চন্দ্র বোসঃ দ্য ফরগটেন হিরো

প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, ‘গুমনামী’ (Prosenjit Chatterjee)- টলিউড সুপারস্টার প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কেও পর্দায় নেতাজির চরিত্রে দেখেছেন দর্শকরা। ২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ছবি ‘গুমনামী’তে (Gumnaami) সুভাষ চন্দ্র বসুর চরিত্রে অভিনয় করেছিলেন বুম্বাদা। নেতাজির ‘উধাও’ হয়ে যাওয়া থেকে তাঁর মৃত্যু পর্যন্ত নানান রহস্যের সমাধান করার চেষ্টা করা হয়েছিল এই ছবিতে। যদিও সিনেমার নাম নিয়ে ব্যাপক বিতর্ক হয়েছিল।

Gumnaami, Prosenjit Chatterjee, Netaji Subhash Chandra Bose, গুমনামী, নেতাজি সুভাষ চন্দ্র বসু, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়

সুভাষ চন্দ্র বোসঃ দ্য মিস্ট্রি (Subhash Chandra Bose: The Mystery)- ভারতের বীরপুত্র নেতাজি সুভাষ চন্দ্র বসুর জীবনের ওপর ভিত্তি করে তৈরি হওয়া সিনেমার নির্মাণ লেখক ইকবাল মলহোত্রা করেছিলেন।

Subhash Chandra Bose_ The Mystery, সুভাষ চন্দ্র বসুঃ দ্য মিস্ট্রি

২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমায় ‘নেতাজি ‘র জীবনের বহু অজানা কাহিনী দেখানো হয়েছিল। সেই সঙ্গেই ব্যবহার করা হয়েছিল প্রচুর 3D এফেক্টস, যা দর্শকদের দারুণ পছন্দ হয়েছিল।

Related Articles

Back to top button