মহানায়িকা সুচিত্রা সেনের কোলে খুদে প্রসেনজিৎ, জন্মদিনে শ্রদ্ধা জানিয়ে পোস্ট বুম্বাদার


বাঙালির মহানায়ক যদি উত্তম কুমার (Uttam kumar) হয় তাহলে তার নায়িকা বলতেই সবার আগে আসে সুচিত্রা সেনের (Suchitra Sen) নাম। বলতে গেলে উত্তম-সুচিত্রা যেন বাঙালির মনে গেঁথে রয়েছে আজও। আজ অর্থাৎ ৬ই এপ্রিল বাংলার সেই মহানায়িকা সুচিত্রা সেনের জন্মদিন। মহানায়কের সাথে যে অতিপরিচিত মুখটিকে সকলে কল্পনা করতে পারেন চোখ বুজলেই সেই অভিনেত্রী ১৯৩১ সালের আজকের দিনেই এসেছিলেন পৃথিবীতে।

অভিনেত্রীর জন্ম হয়েছিল সেই সময়ের পূর্ববঙ্গের পাবনা জেলায়। জন্মের পর মা বাবা নাম রেখেছিলেন রমা দাশগুপ্ত (Rama Dashgupta)। কি অবাক হলেন? সুচিত্রা সেন কিন্তু অভিনেত্রীর আসল নাম নয়। নিজের নাম পরিবর্তন করেই সুচিত্রা হয়েছিলেন তিনি। শিক্ষক পরিবারে জন্ম হয়েছিল অভিনেত্রীর। ১৯৪৭ সাল অর্থাৎ স্বাধীনতার বছরেই এক ব্যবসায়ী আদিনাথ সেনের সাথে  বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছিলেন আজকের সুচিত্রা সেন। তবে বিয়ের পরেও বেশ কিছুটা সময় লেগেছিলো তার অভিনয় জগতে আসতে।

Uttam Suchitra

সালটা ১৯৫২ প্রথম অভিনয়ের জগতে পা রাখেন অভিনেত্রী সুচিত্রা সেন। নিজের রমা সেন নাম পাল্টে সুচিত্রা নামেই শুরু করেন অভিনয় জীবনের পথ চলা। সুচিত্রা সেনের প্রথম ছবি ছিল ‘শেষ কোথায়’। এরপরের বছরেই উত্তমকুমারের সাথে অনবদ্য ছবি ‘সাড়ে চুয়াত্তরে’ অভিনয় করেন সুচিত্রা সেন। সেই যে শুরু হল এরপর থেকে কোনোদিন পিছন ফিরে তাকাতে হয়নি অভিনেত্রীকে। এরপর থেকে তার গোটা জীবনটাই যেন লাইমলাইটে কেটেছে।

জন্মদিনে মহানায়িকার প্রতি অনেকেই নিজেদের শ্রদ্ধাজ্ঞাপন করেছেন। তবে এবার টলিউডের বর্তমান যুগের কিংবদন্তি অভিনেতা প্রসেনজিৎ চ্যাটার্জী (Prasenjit Chatterjee) একটু আলাদা ভাবেই নিজের শ্রদ্ধা জ্ঞাপন করলেন। সোশ্যাল মিডিয়াতে বেশ সক্রিয় সকলের প্রিয় বুম্বা দা। এদিন মহানায়িকা সুচিত্রা সেনের জন্মদিনে একটি অমূল্য ছবি শেয়ার করে নিয়েছেন অনুগামীদের সাথে। ছবিতে ছোট্ট প্রসেনজিৎকে দেখতে পাওয়া যাচ্ছে মহানায়িকা সুচিত্রার কোলে। ছোট্ট বুম্বাদাকে আদর করছেন অভিনেত্রী।

Prasenjit with Suchitra Sen

অসামান্য এই ছবি শেয়ার করে ছবির ক্যাপশনে বুম্বা দা লিখেছেন, ‘আজ মহানায়িকার জন্মবার্ষিকীতে জানাই বিনম্র প্রণাম ও শ্রদ্ধা। আমি সত্যি খুবই ভাগ্যবান যে এই মুহূর্তটি ক্যামেরাবন্দি হয়েছিল’। জন্মদিনে শ্রদ্ধাজ্ঞাপন করে শেয়ার করা এই ছবিটি শেয়ার হবার পরমুহূর্ত থেকেই ভাইরাল হয়ে পড়েছে নেট মাধ্যমে।