রেসিপি

আগামীকালই পয়লা বৈশাখ! অতিথিদের শেষ পাতে বানিয়ে খাওয়ান পেঁপের হালুয়া, রইল সহজ রেসিপি

রাত পোহালেই বাংলা নববর্ষ। আর এদিন তো বাঙালিদের একেবারে সাজো সাজো রব লেগে যায়। নতুন বছর বলে কথা, ভালো জামা থেকে জমিয়ে খাওয়া দাওয়া সবই চলে। অনেকের বাড়িতে তো অতিথিও আসে। আর এই বিশেষ দিনে অতিথিদের আপায়্যন না করলে হয়? বাইরে থেকে কেনা খাবার দিয়ে অতিথি আপ্যায়ন তো সোজাই, কিন্তু আপনি যদি নিজের হাতেই এমন এক সুস্বাদু খাবার বানান যা খেয়ে অতিথিদের মন ভালো হয়ে যাবেই তাহলে কেমন হয়?

আজ আপনাদের শেখাব পেঁপের হালুয়ার রেসিপি। আপনারা গাজরের হালুয়া, সুজির হালুয়া তো অনেক খেয়েছেন কিন্তু পেঁপে দিয়েও যে এমন সুস্বাদু একটা খাওয়ার বানানো যায় তা কি আগে থেকে জানতেন? এই রেসিপিটি জৈন ধর্ম মানুষদের মধ্যে খুব প্রচলিত, কিন্তু বাঙালিদের নতুন বছরেও যে এই খাবার মন্দ লাগবেনা তাও আলবাত বলতে পারি। খুব সহজে মাত্র ১৫ মিনিটেই তৈরি করা সম্ভব এই রেসিপি।

উপকরণ –

গ্রেট করা পেঁপে
চিনি
ঘি
এলাচ গুঁড়ো
দুধ
কাজু বাদাম

পদ্ধতি

প্রথমে একটা ফ্রাইং প্যানে ঘি গরম করে, এলাচ দিয়ে দিতে হবে। এলাচের এসেন্স ঘি তে মিশে গেলেই গ্রেট করা পেঁপে গুলো প্যানে দিয়ে আঁচ বাড়িয়ে নাড়াচাড়া করতে থাকুন।

এবার এতে দুধ ঢেলে পুরো হালুয়া ঘন হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। মিশ্রনে স্বাদ মতো চিনি দিন। যেহেতু এটা একটি ডেসার্ট আইটেম তাই খেতে বেশ মিষ্টি মিষ্টিই হবে।

চিনে মিশে পুরো মিশ্রন ঘন হয়ে গেলেই উপর থেলে অল্প এলাচ গুড়ো, আর কাজু বাদাম ছড়িয়ে পরিবেশন করুন সুস্বাদু পেঁপের হালুয়া৷

Related Articles

Back to top button