রেসিপি

ছোট থেকে বড় নিরামিষ রান্নাও পছন্দ হবে সবার! রইল ঝুরঝুরে সুজির হালুয়া তৈরির রেসিপি

সারা সপ্তাহ মাছ মাংস অনেকেই খান না, একদিন অন্তত নিরামিষ রান্না হয় বাড়িতে। বেশিরভাগ ক্ষেত্রে শনিবার নিরামিষ রান্না করা হয়। আর নিরামিষ দিনে যেটা দেখা যায়, সবজি দিয়ে একঘেয়ে মেনু হয়ে যায়। কিন্তু চিন্তা নেই, আজ আপনাদের জন্য নিরামিষ দিনের জলখাবারের জন্য দারুন টেস্টি একটা রান্না নিয়ে হাজির হয়েছি। যেটা বড়রা তো বটেই ছোটরাও বেশ মজা করেই খাবে। রইল বাড়িতেই একেবারে ঝুরঝুরে সুজির হালুয়া তৈরির রেসিপি (Perfect Soojir Halwa Recipe)।

Sooji Halwa Recipe

ঝুরঝুরে সুজির হালুয়া তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. সুজি
২. দুধ
৩. কাজু বাদাম, কিশমিশ
৪. এলাচ
৫. ঘি
৬. চিনি

৭. রান্নার জন্য তেল

ঝুরঝুরে সুজির হালুয়া তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমে কড়ায় আড়াইকাপ মত দুধ নিয়ে জাল দিতে থাকতে হবে। আর সাথে নাড়তে থাকতে হবে যাতে দুধ উথলে পরে না যায়। দুধ ভালো করে ফুটতে শুরু করলে ২-৩টে এলাচ আমরা কিছুটা কিশমিশ দিয়ে দিতে হবে।

➥ এলাচ কিশমিশ দেওয়ার পর পরিমাণ মত চিনি দিয়ে দুধটাকে জাল দিয়ে কিছুটা ঘন করে নিতে হবে। মোটামুটি ১০ মিনিট মত মিডিয়াম আঁচে জাল দিলেই দুধ ঘন হয়ে তৈরী হয়ে যায়।

➥ এদিকে দুধ যতক্ষণ তৈরী হচ্ছে, ততক্ষনে আরেকটিকে কড়ায় সুজি নিয়ে নিতে হবে। এর মধ্যে দুটো তেজপাতা দিয়ে কিছুক্ষণ ভেজে নিতে হবে। (তবে দুধের দিকেও খেয়াল রাখতে হবে)

➥ সুজি ভাজা হয়ে গেলে দুই থেকে আড়াই চামচ ঘি কড়ায় দিয়ে ভালো করে নেড়েচেড়ে রান্না করে নিতে হইব। এই সময় পরিমাণ মত নুন দিয়ে নিতে হবে।

➥ ভালোকরে কিছুক্ষণ নেড়েচেড়ে সবটা মিক্স করে নেওয়া হয়ে গেলে গরম হতে থাকা দুধ কড়ায় দিয়ে দিতে হবে। আর সবটা ভালো করে মিশিয়ে নিয়ে দুধ শুকিয়ে আসা পর্যন্ত রান্না করে নিতে হবে। তবে দুধ শুকিয়ে এলে ক্রমাগত নাড়তে থাকতে হবে। সুজি। যাতে এঁটে না যায়, তারপর ঝুরঝুরে হয়ে গেলে নামিয়ে নিতে হবে।

Related Articles

Back to top button