লাইফ স্টাইল

না লাগবে কূরুনি, না কোনো ঝামেলা! রইল একেবারে সহজ নারকেল কুরিয়ে নেওয়ার পদ্ধতি

নারকেল (Coconut) নামটা বাঙালিদের কাছে বেশ পরিচিত। ছোট থেকে বড় সবার প্রিয় খাবারের একটা হল নারকেল নাড়ু। বিশেষ করে লক্ষী পুজো তো নারকেল নাড়ু ছাড়া একপ্রকার অসম্পূর্ন। তাছাড়া ঝালমুড়ি তৈরির জন্য কিংবা নারকেল দিয়ে ডাল খেতে দারুণ লাগে। তবে সমস্যা একটাই! নারকেল কোরানো বেশ ঝক্কির কাজ। তাই অনেকেই ইচ্ছা থাকলেও নারকেল কোরার ভয়ে খান না। আজ তাদের জন্যই কুরানী ছাড়াই ঝটপট নারকেল ছাড়ানোর উপায় নিয়ে হাজির হয়েছে ‘বংট্রেন্ড’।

প্রথমে খোসা ছাড়িয়ে নেওয়ার পর কুরানী দিয়ে নারকেল ছাড়াতে হয়। কিন্তু এটা একদিকে যেমন ঝামেলার তেমনি সময়ও লাগে অনেক। তবে আজ আপনাদের যে উপায় বলবো সেটা মানলে নিমেষের মধ্যেই নারকেল ছাড়ানো হয়ে যাবে। তারপর পছন্দের নারকেলের রান্নাগুলি করে খেয়ে ফেলতে পারবেন।

Peel Coconut faster without any hussle tips

সবার আগে নারকেলকে ভালো করে নাড়িয়ে দেখে নিতে হবে ভেতরে জল আছে কি না। যদি জল থাকে তাহলে নারকেলের ভালো হওয়ার সম্ভাবনা অনেক বেশি হয়। এরপর নারকেলের তিনটে কালো মুখ ছুঁচালো কিছু দিয়ে ফুটো করে জলটা বের করে নিতে হবে।

Peel Coconut faster without any hussle tips

নারকেলের জল বের করে নেওয়ার পর চেখে দেখে নিন ভালো আছে কি না। যদি ভিতরের জল ভালো থাকে তাহলে সেটাকে খাওয়া যেতে পারে, না হলে নয়।

Peel Coconut faster without any hussle tips

এবার গ্যাস জেলে তার মধ্যে রুটি জালি দিয়ে এই নারকেল বসিয়ে ভালো করে সেঁকে নিতে হবে। সেঁকার সময় দেখা যাবে নারকেলের গায়ে ফাটল ধরেছ। সেই সময় নারকেলের খোসায় ফাটল ধরবে তখন গ্যাস বন্ধ করে নামিয়ে ঠাডা করতে হবে। তবে জলদি ঠান্ডা করার জন্য জলে কিন্তু মোটেই দেবেন না।

Peel Coconut faster without any hussle tips

ঠান্ডা হয়ে গেলে শক্ত কিছু দিয়ে ঠুকে, বা নারকেলটাকে মেঝেতে ঠুকে ভেঙে নিলেই দিব্যি নারকেলের সমস্ত সাদা অংশটা বেরিয়ে আসবে। এবার মনের মত নারকেলের তরকারি বা রান্না করে খান।

Related Articles

Back to top button