বলিউড সুপারস্টার রাজ কাপুর ও দিলিপ কুমারের বাড়িকে এবার যাদুঘর বানাবে পাকিস্তান!


একসময় বলিউড কাঁপিয়েছেন রাজ কাপুর ও দিলিপ কুমার। সেইসময়ের এই তাবড় অভিনেতাদের পৈতৃক বাড়ি ছিল উত্তর পাকিস্তানের পেশোয়ারে। এরপর দেশভাগের ঠিক আগেই ভারতে চলে আসেন দুই অভিনেতা। মুম্বাইয়ে এসে চলচ্চিত্র জগতে পা রাখতেই সাফল্যের শিখরে পৌঁছে যান দিলিপ কুমার এবং রাজ কাপুর। তারপর আর পাকাপাকিভাবে পাকিস্তান ফেরেননি তারা।

জানা যায়, অভিনয়ের জন্য মুম্বাই চলে গেলেও কুমার ও কাপুর পরিবারের লোকজন প্রায়ই পেশোয়ারে আসতেন। কিন্তু ১৯৪৭ সালে পাকিস্তান সৃষ্টির কয়েক বছর আগে বাড়িটি বিক্রি করে দেন তারা। এরপর এই বাড়িগুলি চলে যায় ব্যক্তিগত মালিকানার দখলে।

কিন্তু, কাপুর ও কুমারদের বাড়িটি এখন একটি জঞ্জালে পরিণত হয়েছে। বহু বছর আগে মালিকানা বদল হলেও বর্তমান মালিক সেখানে তেমনক কিছু করতে পারেননি। বহু টাকা খরচ করে বানানো বাড়িটি বলতে গেলে প্রায় ধসে পড়েছে। দামি দরজা-জানালা এখন জীর্ণ হয়ে গেছে। কাঠের নানা কারুকাজ মলিন হয়ে গেছে। এমতাবস্থায়, বাড়িগুলির ঐতিহ্য বজায় রাখতে বর্তমান মালিকের কাছ থেকে বাড়িটি কিনে সেখানে যাদুঘর প্রতিষ্ঠা করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান।

দিলিপ কুমার, রাজ কাপুর বাদেও অভিনেতা শাহরুখ খানেরও পূর্বপুরুষরা ছিলেন পাকিস্তানের পেশোয়ার অঞ্চলে। পেশোয়ারের ঐতিহাসিক প্রাণমুখরতা এমনিতেই বিখ্যাত। তার উপর বলিউডের দুজন সুপার স্টারের পৈত্রিক বাড়ি থাকার কারণে পেশোয়ার শহর আরো বেশি প্রাণবন্ত। সেই বাড়িটি তাই পাকিস্তান সরকারের কাছেও ঐতিহাসিকভাবে মূল্যবান একটি স্থাপনা হিসেবে বিবেচিত হচ্ছে। তাইই সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, পেশোয়ারের যে ছোট অঞ্চল থেকে এতোজন বলিউড তারকার জন্ম হয়েছে, সেই অঞ্চল ছোটখাট একটি বলিউড যাদুঘর হওয়ার জন্য উপযুক্ত।


Like it? Share with your friends!

648
648 points