পুজোর আগেই কলকাতার রাস্তায় চলে ফিরে বেড়াবে হুড খোলা দোতালা বাস


করোনা আবহে যান-চলাচলে বেশ সমস্যা দেখা দিয়েছিল, ৬ মাস কার্যত থমথমে হয়েছিল রাস্তাঘাট। ধীরে ধীরে পুরোনো ছন্দে ফিরছে কলকাতা। অন্যবারের মতো এবার পুজোর রমরমা না থাকলেও তিলোত্তমার বিভিন্ন অঞ্চলে নম নম করে হলেও পুজো তো হচ্ছেই। তার আগেই সুখবর! এবার লন্ডনের রাস্তার মতো তিলোত্তমার রাস্তাতেও দেখা যাবে হুডখোলা দোতালা বাস। মঙ্গলবার রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় এই বাসের শুভ উদ্বোধন করবেন।

নীল-সাদা রঙের এই বাস রোজকার যাত্রী পরিবহনের জন্য নয়। পর্যটন শিল্পকে আরও উন্নত করে তুলতেই পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম প্রায় ৯০ লক্ষ টাকা খরচ করে দুটি দোতালা বাস প্রস্তুত করেছে। নতুন এই নীল-সাদা দোতালা বাসে থাকছে অত্যাধুনিক ব্যবস্থা। বাসের ভিতরের সিঁড়ি থাকছে আগের চেয়ে অনেক চওড়া। থাকছে সিসিটিভি ক্যামেরা, থাকছে প্যানিক বাটন। আগেকার বিভিন্ন পুরোনো ছবিতে বইয়ে এই দোতালা বাসের উল্লেখ রয়েছে। এই বাস হতে চলেছে হুড খোলা বা ছাদ খোলা।এযেন এক নস্টালজিয়া।

বাস দুটি তৈরি করেছে বিশেষজ্ঞ সংস্থা জামশেদপুরের ‘বেবকো বা বিবিকো’। আপাতত মোট ৪৫ টি আসনের দুটি দোতালা বাস তৈরি করেছে রাজ্য। কেন্দ্রের অনুমতি মিললে খুন শিগগিরই ১০ টা বাস মহানগরীর বুকে নামাতে চায় রাজ্য পরিবহন দপ্তর। আপাতত কলকাতায় এই বাস চালানো হবে শুধুমাত্র সিটি ট্যুরের জন্য।


Like it? Share with your friends!

601
601 points