গসিপবিনোদনসিনেমা

একসময় ছবির জন্য মাসে পেতেন ১০০ টাকা! আজ ১৫০০ কোটির মালিক, জিতেন্দ্রর জীবনকাহিনীই আস্ত সিনেমা

বলিউডের বিখ্যাত অভিনেতা জিতেন্দ্র (Jitendra)। দর্শকদের একাধিক সুপার হিট ছবি উপহার দিয়েছেন অভিনেতা। তার অভিনীত ছবিগুলোর মধ্যে হিম্মতওয়ালা, ফর্জ, আওলাদ, জুদাই এর মতো একাধিক ছবি রয়েছে যা আজও দর্শকদের মনে গেঁথে রয়েছে। তবে জীবনের শুরুটা একেবারেই এরকম ছিল না। এক সামান্য মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করে আর্থিক সমস্যার মধ্যে দিয়েই বড় হয়েছিলেন জিতেন্দ্র।

বর্তমানে জিতেন্দ্র কয়েক হাজার কোটির মালিক। একপ্রকার রাজকীয় জীবনযাপন করেন তিনি। বলিউডের দৌলতেই তার জনপ্রিয়তা ও সফলতা আজ গগনচুম্বী। আজ আপনাদের বিখ্যাত অভিনেতা জীবনের কাহিনী আপনাদের সামনে তুলে ধরব, যেটা কোন সিনেমার থেকে কম নয়। প্রথমেই জানিয়ে রাখি জিতেন্দ্রর আসল নাম রবি কাপুর। বলিউডে প্রথম ছবির পর নাম পাল্টে নেন তিনি। বলিউডে কাজের প্রথম দিকে বেশ সংগ্রাম করতে হয়েছিল অভিনেতাকে।

মুম্বাইয়ের বস্তি এলাকাতেই বড় হয়ে উঠেছিলেন জিতেন্দ্র হঠাৎই তার বাবা মারা যান হূদরোগে আক্রান্ত হয়ে এরপর গোটা পরিবারের দায়িত্ব এসে পড়ে তার কাছে। জিতেন্দ্রর বাবা পেশায় ছিলেন একজন সিনেমার গয়না সরবরাহ কারী তাই বাবার পরিচিত কিছু লোকের সূত্র ধরেই বলিউডে নিজের ক্যারিয়ার শুরু করতে নেমে পড়েন জিতেন্দ্র।

বলিউডের ছবিতে কাজের জন্য পরিচালক ভি শান্তারাম এর সাথে কথা বলেছিলেন তিনি। কিন্তু তাতে কাজের কাজ কিছুই হয়নি খালি হাতে ফিরে ছিলেন অভিনেতা। অবশ্য পরে আবার পরিচালক নিজেই আবার ডেকে পাঠান তাকে। হাজার ১৯৬৩ সালের সেরা ছবিতে কাজ দেন জিতেন্দ্রকে। ছবিতে জুনিয়ার আর্টিস্ট হিসাবে চান্স পান তিনি । তবে সেখানেও ছিল একটা কিন্তু! যেদিন কোনো জুনিয়ার আর্টিস্ট অনুপস্থিত থাকবে সেদিনই অভিনীত সুযোগ পাবেন তিনি।

জিতেন্দ্র রাজি হয়ে যান এই প্রস্তাবে। এই কাজের জন্য মাসে ১০৫ টাকা পারিশ্রমিক ধার্য্য হয়। অভিনেতা নিজেই এক রেডিও শোতে এই কথা জানিয়েছিলেন। কিন্তু ছবিতে অভিনয় করেও খুব একটা নাম হয়নি। এরপর পরবর্তী ছবি ‘Geet Gaya Pattharo Ne’ ছবিতে অভিনয়ের আগে নিজের নাম পরিবর্তন করে প্রথমবার জিতেন্দ্র নামে আত্মপ্রকাশ করেন অভিনেতা। ছবিতে তাকেই নায়ক হিসাবে বেছেছিলেন ভি শান্তারাম। কিন্তু ছবিতে মূল চরিত্র দিলেও আগামী ৬ মাস মাত্র ১০০ টাকা পারিশ্রমিক দিয়েছিলেন পরিচালক।

তবে, এই ছবি রিলিজ হওয়ার পর বক্স অফিসে সুপার হিট হয়। আর এর পর থেকে কোনোদিন পিছন ফিরে তাকাতে হয়নি অভিনেতাকে। দেখতে দেখতে সুপারহিট সমস্ত ছবি উপহার দিয়ে বলিউডের সুপারস্টার হয়ে যান জিতেন্দ্র। আর বলিউডের দৌলতেই ১০০ টাকা মাসে অভিনয় করা অভিনেতা আজ দি জিতেন্দ্র।

Related Articles

Back to top button