গসিপবিনোদনসিনেমা

কুকুররাও ভালো, ইন্ডাস্ট্রি থেকে নিয়েই গেছে ফেরত দেয়নি’, অমিতাভ বচ্চনকে নিয়ে বিস্ফোরক ওম পুরি!

বলিউডের (Bollywood) ‘শেহেনশাহ’ যদি কেউ হয়ে থাকেন তাহলে নিঃসন্দেহে তিনি অমিতাভ বচ্চন (Amitabh Bachchan)। গত পাঁচ দশকেরও বেশি সময় ধরে দর্শকমনে রাজত্ব করছেন তিনি। এখনও পর্যন্ত তাঁর জনপ্রিয়তায় একটুও আঁচ পড়েনি। প্রত্যেক বছর ১১ অক্টোবর, অমিতাভের জন্মদিনের দিন ‘জলসা’র বাইরে থাকা ভিড় দেখলেই সেকথা বুঝে নেওয়া যায়। যদিও ‘বিগ বি’র এই জনপ্রিয়তা নিয়ে বহুবার ক্ষোভ প্রকাশ করেছেন ইন্ডাস্ট্রির আর এক নামী অভিনেতা ওম পুরী (Om Puri)।

মারাঠি সিনেমা ‘ঘাসিরাম কোতওয়াল’ দিয়েই বড়পর্দায় পা রেখেছিলেন ওম পুরী। সংলাপ বলার সময় তিনি যেন শব্দ নিয়ে খেলতেন। বলিউডের বহু ব্যক্তিত্বই ওমের বিষয়ে এমনটা মনে করতেন। অভিনয় নিয়ে প্রশ্ন তোলার কোনও জায়গাই দিতেন না তিনি। ওম নিজের চোখের সামনে অমিতাভকে সাধারণ অভিনেতা থেকে বি টাউনের ‘শেহেনশাহ’ হতে দেখেছেন।

Amitabh Bachchan and Om Puri

‘বিগ বি’ এবং ওম দু’জন ছিলেন সমকালীন অভিনেতা। তবে কখনই অমিতাভের মতো কাজের সুযোগ পাননি তিনি। অন্তত এমনটাই দাবি করতেন তিনি। আর সেই জন্যই সিনিয়র বচ্চনের ওপর তাঁর খানিক চাপা রাগ ছিলই। প্রায়শয়ই বিভিন্ন সাক্ষাৎকারে অমিতাভের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিতেন তিনি।

ওম পুরীর অভিযোগ ছিল, তিনি অমিতাভের মতো সুদর্শন ছিলেন না, উচ্চতাও অমিতাভের থেকে অনেকটা কম ছিল। আর সেই জন্যই নাকি তাঁকে পছন্দ করত না ইন্ডাস্ট্রি। অভিনয় গুণে অমিতাভের থেকে কোনও অংশে কম না হলেও শুধুমাত্র চেহারার কারণে তিনি কম সুযোগ পেতেন বলে জানিয়েছিলেন ওম।

Amitabh Bachchan and Om Puri

দু’জনে সমসাময়িক অভিনেতা হলেও একসঙ্গে সেভাবে কাজ করতে দেখা যায়নি। ২০০৩ সালে মুক্তিপ্রাপ্ত ‘দেব’ ছবিতে একসঙ্গে কাজ করেছিলেন দু’জনে। তবে দুই অভিনেতার মধ্যে এতখানি দূরত্ব তৈরি হওয়ার কারণটা কী ছিল? এই জন্যেও অনেকে অবশ্য ওমকেই দুষতেন। তাঁদের দাবি ছিল, ওমের একটি সাক্ষাৎকারের জন্যই দু’জনের মধ্যে দূরত্ব তৈরি হয়েছিল।

১৯৮৫ সালে একটি সাক্ষাৎকার দেওয়ার সময় অমিতাভের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিয়েছিলেন ওম। অভিনেতা বলেন, ‘একটি কুকুরও কোনও জায়গায় বসার আগে লেজ দিয়ে সেই স্থান পরিষ্কার করে নেয়। তারপর সেখানে বসে। কিন্তু ইন্ডাস্ট্রিতে এমন অনেকে রয়েছেনযারা পরজীবীর মতো ঘোরেন। শুধু নিয়েই যায়, কিন্তু ফেরত দেওয়ার সময় তাঁদের পকেট গড়ের মাঠ’। অভিনেতা বলেন, একটি ছবির বাজেটের এক-চতুর্থাংশ অমিতাভের পারিশ্রমিকের পিছনে চলে যেত। সেই অর্থের ১% অর্থও যদি ইন্ডাস্ট্রির কর্মীদের দান করতেন তাহলে প্রত্যেকে ভালোভাবে জীবন কাটাতে পারতেন।

Amitabh Bachchan and Om Puri

ওমের কথায়, ‘ওঁর নাম অমিতাভ, আর অমিতাভ কিন্তু এত বোকা নয়। ও কোনও দিন এমন কাজ করবে না’। এই মন্তব্যের জন্য দীর্ঘদিন ওমের সঙ্গে কাজ করেননি অমিতাভ। প্রায় দু’দশক পর একসঙ্গে কাজ করার সময় দু’জনের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক গড়ে উঠলেও ফের ২০১৭ সালে ওমের মন্তব্যের কারণে তা আবার খারাপ হয়ে যায়।

সেই সময় ‘বিগ বি’ একের পর এক সিনেমা করছেন, অথচ ওমের হাতে কাজ ছিল না। অভিনেতা বলেছিলেন, অমিতাভের মতো এত জনপ্রিয়তা কিংবা অনুরাগী তাঁর নেই। তবে নিজের অভিনয় ক্ষমতাকে সম্বল করে বহুদূর যাওয়ার ক্ষমতা তাঁর রয়েছে।

Amitabh Bachchan and Om Puri

২০১৭ সালের ৬ জানুয়ারি ৬৬ বছর বয়সে প্রয়াত হন ওম। হৃদরোগে আক্রান্ত হয়ে শেষনিঃশ্বাস ত্যাগ করেছিলেন অভিনেতা। সহ-অভিনেতাকে হারিয়ে অমিতাভ নিজের ব্লগে দুঃখপ্রকাশ করেছিলেন। ‘বিগ বি’ লিখেছিলেন, ‘ওম নিজের হাসি নিয়ে আমাদের মধ্যে চিরকাল বেঁচে থাকবে। উনি আমার ভালো বন্ধু এবং সহকর্মী ছিলেন। বহু গুণের অধিকারী ছিলেন তিনি’। অভিনেতার শেষকৃত্যে ছেলে অভিষেকের সঙ্গে গিয়েছিলেন অমিতাভ।

Related Articles

Back to top button