ফের বিদেশের মাটিতে বাংলা ছবি! নেপাল চলচ্চিত্র উৎসবে জায়গা করে নিল নুসরতের ‘ডিকশনরি’


সদ্যই মুক্তি পেয়েছে ব্রাত্য বসু (Bratya Basu) পরিচালিত নুসরত জাহান এবং আবীর চ্যাটার্জি অভিনীত ছবি ‘ডিকশনারি’ (Dictionary)। মুক্তির পর থেকেই বেশ প্রশংসিত হয়েছে এই ছবি, পাশাপাশি বক্সঅফিসেও এই ছবির বাজার বেশ রমরমিয়েই চলছিল এবার ব্রাত্য বসুর এই ছবির মুকুটে জুড়লো নতুন পালক। আন্তর্জাতিক সম্মানে সম্মানিত হতে চলেছে এই ছবি। জানা যাচ্ছে নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে নির্বাচিত হয়েছে ‘ডিকশনারি’।

অভিনেত্রী নুসরত জাহানই এই গর্বের খবর পৌঁছে দিয়েছেন সকলের কাছে। নিজের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে এই খবর প্রকাশ করতেই শুভেচ্ছার বন্য বয়ে যায় কমেন্ট বক্সে।এই ছবিতে নুসরতকে দেখা গিয়েছে স্মিতার চরিত্রে, যেখানে স্বামী বয়সে বড় হওয়ায় তার সাথে সম্পর্ক গড়ে ওঠেনি নায়িকার। আর তাই স্মিতার জীবনে সেই জায়গা পূরণ করল অন্য মানুষ। দাম্পত্য এবং পরকীয়ার এই টানাপোড়েনই ফুটে উঠেছে ‘ডিকশনারি’তে।

dictionary

অসুর ছবিতেও স্বামী স্ত্রীর ভূমিকায় অভিনয় করেছিলেন আবির নুসরত। এই ছবিতেও আবির (অশোক সান্যাল) এবং নুসরত (স্মিতা) এর দাম্পত্য জীবনে বাধা হয়ে দাঁড়ায় স্মিতার দেওর সুমন। কলকাতায় পড়াশোনা করতে এসে বৌদির মোহে আটকে পড়েন সুমন। বুদ্ধদেব গুহ-র দু’টি ছোটগল্প ‘বাবা হওয়া’ এবং ‘স্বামী হওয়া’ অবলম্বনে তৈরি এই চিত্রনাট্য।

এই ছবিতে নুসরতকে দেখা গিয়েছে সম্পূর্ণ আলাদা লুকে। মেকাপহীন, এলোমেলো চুল, সুতীর শাড়িতে সাধারণ লুকে অনবদ্য দেখাচ্ছে নুসরতকে পাশাপাশি সাদা পাঞ্জাবি, পাজামা মোটা ফ্রেমের চশমা পরে গম্ভীর লুকে বেশ দেখিয়েছে আবির কেও।

পরিচালক ব্রাত্য বসু এবং প্রযোজক ফেউদৌসুল হাসান সাহিত্যিক বুদ্ধদেব গুহর লেখা দু’টি গল্প ‘বাবা হওয়া’ আর ‘স্বামী হওয়া’কে সুন্দর ভাবে মিশিয়েছেন। চিত্রনাট্যকে একটি গল্পের কাঠামোয় বেঁধেছেন দুই নাট্যকার উজ্জ্বল চট্টোপাধ্যায় ও ব্রাত্য নিজে। দু’জনেই নাট্য জগতের হওয়ায় চিত্রনাট্যের বাঁধুনিতে ছিল নাটকের দৃশ্যান্তরের ছাপ। কাটা কাটা ছোট ছোট দৃশ্য নিয়ে সময়ের খেলা। তবে অবশ্যই সেই যাতায়াত খুবই মসৃণ, সাবলীল এবং স্বাভাবিক ছিল। যা ছবির গতিশীলতা বাড়িয়েছে।


Like it? Share with your friends!

654
654 points