খবরলাইফ স্টাইল

নতুন রূপে আঁধার কার্ড, দেখতে হবে ATM কার্ডের মত, কিভাবে পাবেন জেনে নিন

আজকের দিনে পরিচয়ের প্রমানপত্র হিসাবে আধার কার্ড (Aadhar Card) সবজায়গাতেই কাজে লাগে। কিছু জায়গায় তো আঁধারকার্ড বাধ্যতামূলক হয়ে গিয়েছে। কিন্তু অনেকেরই আঁধার কার্ড পুরোনো হয়ে যাওয়ায় সমস্যা হয়। আবার অনেকে এখনো লম্বা আঁধার কার্ডটিই ব্যবহার করেন যেটা সমসময় নিয়ে চলাফেরা করা অসুবিধা জনক।কিছু লোকে আঁধার কার্ডের নিচের অংশ কেটে ব্যবহার করেন ঠিকই তবে সেক্ষত্রেও কাযোগে নষ্ট হবার সম্ভাবনা থেকেই যায়।

এবার সাধারণ মানুষের এই সমস্যা দূর করতে চলেছে আঁধার কার্ডের দায়িত্বপ্রাপ্ত সংস্থা UIDAI। এবার থেকে পিভিসি কার্ডে (PVC Aadhar Card) ছাপা হবে আঁধার কার্ড। যার অর্থ এটিএম কার্ডের (ATM Card) মতোই দেখতে হবে নতুন আঁধার কার্ড।  যা সাথে রাখার পক্ষে যথেষ্ট সুবিধা। UIDAI এর পক্ষ থেকে এই খবর অফিসিয়ালি টুইট করে জানানো হয়েছে। এর ফলে অনেক মানুষ সহজেই আঁধার কার্ডটি নিজেদের সাথে নিয়ে বেড়াতে পারবেন।

নতুন এই আঁধার কার্ড যেমন দেখতে আকর্ষণীয় তেমনি এতে অত্যাধুনিক সুরক্ষাও আছে। সুরক্ষার মধ্যে আছে হলোগ্রাম, গ্লসি প্যাটার্ন, ঘোস্ট ইমেজ এবং মাইক্রোটেক্ট। জানা যাচ্ছে, যারা নতুন করে আঁধার কার্ড করবেন তাদের এই ভাবেই আসবে আঁধার কার্ড। যাদের ইতিমধ্যেই আঁধার কার্ড পাওয়া হয়ে গিয়েছে তারাও চাইলেই পেতে পারেন এই পিভিসি আঁধার কার্ড।

আসুন জেনে নিই কিভাবে আবেদন করবেন এই পিভিসি আঁধার কার্ডের জন্যঃ  

১. প্রথমে UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইটে যান।

২. সেখানে গিয়ে ‘My Aadhar’ সেকশানে গিয়ে ‘Order Aadhar PVC Card’ অপশনটি বেঁচে নিন। বা সোজা এই লিঙ্কে ক্লিক করুন https://residentpvc.uidai.gov.in/order-pvcreprint.php

৩. এরপর আপনার আঁধার কার্ডের নম্বর বা ভার্চুয়াল আইডি সেখানে এন্টার করুন।

৪. তারপর নিচের কোডটি ফাঁকা জায়গায় লিখুন ও ‘Send OTP’ অপশনে ক্লিক করুন।

৫. এরপর আপনার  রেজিস্টার্ড মোবাইল নাম্বারে একটি OTP আসবে সেটা ওয়েবসাইটে সাবমিট করুন।

৬. এরপর আপনি স্ক্রিনে আপনার আঁধার কার্ডের পিভিসি কার্ড দেখতে পাবেন। সেটা সঠিক আছে কিনা দেখে নিয়ে পেমেন্ট অপশনে ক্লিক করুন।

৭. এবার পেমেন্ট কমপ্লিট করলেই আপনার কাজ শেষ। পিভিসি আঁধার কার্ড অর্ডার হয়ে গেছে। পেমেন্ট করতে হবে মাত্র ৫০ টাকা।

পিবিসি আঁধার কার্ড অর্ডার করার পর তা স্পিড পোস্টের মাধ্যমে আপনার  ঠিকানায় পৌঁছে দেওয়া হবে।

Related Articles

Back to top button