বিনোদনসিনেমা

শাহরুখ, সলমন বা আমির কেউ পারেনি, বলিউডে প্রথম ১০০ কোটির হিট দিয়েছিলেন এই বাঙালি অভিনেতা

গত কয়েক মাস ধরে বলিউডের একাধিক সিনেমা (Bollywood movie) বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে। দক্ষিণ ভারতীয় ছবির আগে চরম ব্যর্থ হচ্ছে একাধিক হিন্দি সিনেমা। আমির খান, অক্ষয় কুমার থেকে শুরু করে ফ্লপ ছবি দেওয়া বলিউড অভিনেতার নামের লিস্টে নাম রয়েছে রণবীর সিং, রণবীর কাপুরেরও। সব মিলিয়ে বোঝা যাচ্ছে, ইন্ডাস্ট্রির জন্য সময়টা একেবারেই ভালো যাচ্ছে না।

বলিউডকে ‘বাঁচানো’র জন্য এখনও দর্শকদের অনেকেই ‘খান অভিনেতা’দের দিকে তাকিয়ে। আমির ফেল করলেও, এখন শাহরুখ-সলমনের দিকে তাকিয়ে আশায় বুক বাঁধছেন তাঁরা। যতই হোক গত কয়েক দশক ধরে ইন্ডাস্ট্রিতে রাজত্ব করছেন তাঁরাই।

Shah Rukh Khan Salman Khan and Aamir Khan

শুধু এটুকুই নয়, বলিউডের প্রথম ১০০ কোটির ছবিও উপহার দিয়েছেন একজন খান অভিনেতাই। জানা যায়, সলমন খান, মাধুরী দীক্ষিত অভিনীত ‘হাম আপকে হ্যায় কৌন’ ছবিটি বলিউডের প্রথম ১০০ কোটির ছবি। তবে সম্প্রতি জানা গিয়েছে, এই তথ্যটি একেবারেই সঠিক নয়। বরং বলিউডকে প্রথম ১০০ কোটির ছবি উপহার দিয়েছিলেন একজন বাঙালি অভিনেতা।

হ্যাঁ, ঠিকই দেখছেন। হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির এই গুরুত্বপূর্ণ মাইলফলক কিন্তু প্রথম গড়েছিলেন একজন বাঙালি অভিনেতাই। জানিয়ে রাখি, ১০০ কোটির গণ্ডি পেরনো প্রথম বলিউড সিনেমা হল  ‘ডিস্কো ড্যান্সার’ (Disco Dancer)। আর সবাই জানেন, সেই ছবিতে অভিনয় করেছিলেন বাংলার নামী অভিনেতা মিঠুন চক্রবর্তী (Mithun Chakraborty)।

Mithun Chakraborty young

১৯৮২ সালের ১৭ ফেব্রুয়ারি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল ‘ডিস্কো ড্যান্সার’। এখনও অনেকের মুখে মুখে ‘আই অ্যাম অ্যা ডিস্কো ড্যান্সার’ গানটি ঘোরে। মিঠুন দা এবং বাপ্পি লাহিড়ী জুটির সেই গান সময়ের সঙ্গে কিন্তু একটুও পুরনো হয়নি। বরং যত সময় এগিয়েছে, ততই যেন বেড়েছে এই গানের জনপ্রিয়তা।

Disco Dancer movie

জানিয়ে রাখি, ‘ডিস্কো ডান্সার’ ছবিটি ভারতের বক্স অফিসে মাত্র ৬ কোটি টাকা আয় করেছিল। সেই সময় সবচেয়ে বেশি আয় করা সিনেমার লিস্টে প্রথমে সপ্তম এবং এরপর চতুর্দশতম স্থান অর্জন করেছিল এই সিনেমা। তবে এরপর ১৯৮৪ সালে ছবিটি সোভিয়েত ইউনিয়নে মুক্তি পাওয়ার পর বক্স অফিসে ঝড় তুলেছিল। এরপর পূর্ব এবং পশ্চিম আফ্রিকা, তুরস্ক, মধ্য এশিয়া এবং চিনের মতো দেশেও দারুণ ব্যবসা করেছিল ‘ডিস্কো ড্যান্সার’ ছবিটি। আর সেই সঙ্গেই গড়েছিল এই বিশেষ রেকর্ডও।

Related Articles

Back to top button