বিনোদনসিনেমা

শুধু KGF বা RRR নয় ! দক্ষিণের এই ৫ টি সিনেমা না দেখে থাকলে চরম মিস ,রইল তালিকা

সত্যি বলতে গত কয়েকদিনে দক্ষিণী সিনেমার (South Industry) সাফল্য চোখে পড়ার মত ফুলে ফেঁপে উঠেছে। পর পর ব্লক ব্লাস্টার হিট ছবি দিয়ে বক্স অফিস কাঁপিয়েছে সাউথ ইন্ডাস্ট্রি। আর দক্ষিণের এই দাপটে ইতিমধ্যেই বেজায় চিন্তায় পড়েছে বলিউড (Bollywood)৷ তবে আর হাত গুটিয়ে বসে থাকার যে সময় নেই, একথাও বেশ বুঝে গিয়েছে বলিউড তারকারা৷ যেখানে বলিউডের একেকটি ছবির ১০০ কোটির গন্ডি পেরোতেই কালঘাম ছুটে যাচ্ছে সেখানে দক্ষিণী ছবি ১০০০ কোটির নিচে কথা বলছে না। দক্ষিণী সিনেমার অসাধারণ অ্যাকশন নিয়ে সবাই মুগ্ধ। সিনেবোদ্ধাদের মোতে দক্ষিণী ছবি এই বাড়বাড়ন্ত চলতে থাকলে বলিউডের টিকে থাকা চাপ আছে।

এদিকে সারা ভারতের প্রায় সিংহভাগ লোকই এখন তাকিয়ে দক্ষিণী ছবির দিকে। তবে হঠাৎ করে দক্ষিণী ছবির এই জয়জয়কারের পিছনে রয়েছে হাতেগোনা কয়েকটি ছবি। আল্লু অর্জুনের ‘পুষ্পা ডি রাইজ ‘, আর আর আর , কেজিএফ ২ , বাহুবলী এই কয়েকটি ছবি দেখেননি এমন ভারতবাসী বোধহয় দূরবীন দিয়ে খুঁজলেও চোখে পড়বেনা।

হিন্দি বেল্টে দক্ষিণী সিনেমার চাহিদা দেখে অনেক পুরনো সুপারহিট ছবি আবার হিন্দিতে ডাব করে মুক্তি দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। আজ আপনাদের এই প্রতিবেদনে এমন কিছু দক্ষিণী ছবির কথা জানাব যা সারা ভারতে তেমন হিট না হলেও ছবি হিসেবে দুর্দান্ত।

১. বিস্ট (Beast) –

দক্ষিণ ভারতের সুপারস্টার অভিনেতাদের মধ্যে অন্যতম হলেন থালাপতি বিজয় (Thalapathy Vijay)।তার পুরো নাম জোসেফ বিজয় চন্দ্রশেখর হলেও ভক্তরা তাকে থালাপতি নামেই বেশি চেনেন। শোনা যায় ভক্তদের কাছে বিশেষ করে দক্ষিণ ভারতের মানুষদের কাছে তাঁর জনপ্রিয়তা এতটাই বেশি যে কিংবদন্তি অভিনেতা তথা থালাইভা রজনীকান্তের

(Rajinikanth) পর বিজয় থালাপতিকেই সবচেয়ে বড় তারকা বলে মনে করেন সবাই। সম্প্রতি মুক্তি পেয়েছে বিজয় অভিনীত বহু প্রতিক্ষীত সিনেমা বিস্ট। পরিচালক নেলসন দিলীপকুমার পরিচালিত এই ‘বিস্ট’ (Beast) সিনেমায় বিজয়ের বিপরীতে অভিনয় করেছেন অভিনেত্রী পূজা হেগড়ে (Puja Hedge)। জানা যাচ্ছে এই সিনেমাটি তামিল, তেলেগু, হিন্দি, মালয়ালাম ও কন্নড় ভাষায় মুক্তি পেয়েছে। হাতে সময় থাকলে দেখে ফেলুন এই ছবি। IMDB তে এই ছবির রেটিং ৫.৪.

২. ভালিমাই (Valimai) –

বিগত ২৪শে ফেব্রুয়ারি রিলিজ হয়েছে এই ছবিটি। যেটা রিলিজের দিনেই রীতিমত ঐতিহাসিক রেকর্ড তৈরী করেছে। এমনকি জানলে অবাক হবেন সুপারস্টার অজিত এই সিনেমার মধ্যে দিয়ে টেক্কা দিয়েছেন সুপারস্টার রজনীকান্ত থেকে শুরু করে আল্লু অর্জুনের মত তারকাদেরকেও। যেমনটা জানা যাচ্ছে তামিল ছবির জগতে সর্বকালের সবথেকে বেশি ওপেনিং কালেকশন হয়েছে এই সিনেমার। যেটা একটা ঐতিহাসিক রেকর্ড।

৩. জয় ভীম (Jai bhim) –

‘জয় ভীম’ ছবিটি মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি চন্দ্রের বিখ্যাত মামলার উপর ভিত্তি করে তৈরি, যিনি আইনি পথে লড়াই করে দলিতদের স্বাধীনতা এনে দিয়েছিলেন। কুরোয়া উপজাতির লোকদের নিপীড়নের ঘটনা নিয়ে তৈরী এই ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছিলেন দক্ষিণী সুপারস্টার সুরিয়া। ছবিটি ঐতিহাসিক রেকর্ড গড়েছে। এটি বিশ্বের সর্বোচ্চ রেট প্রাপ্ত চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে। শুধু তাই নয় ছবিটি অস্কারের জন্যও মনোনীত হয়েছিল।

৪. কারনান (Karnan) –

‘কারনান’ ছবিটি পরিচালনা করেছেন তামিল পরিচালক মারি সেলভারাজ। কারনান শুধু একটি সিনেমা নয়। এটা একটা আন্দোলন। জাতিভেদ প্রথা আজও আমাদের সমাজে নানা রূপে বিদ্যমান। ধর্ম ও বর্ণ ভিত্তিক ব্যবস্থার বিরুদ্ধে পরিচালক মারি সেলভারাজের ক্ষোভ উগরে পড়তে দেখা যায় ছবির প্রতিটি ফ্রেমে। গল্পের কেন্দ্রে একটি গ্রাম যেখানে নিম্নবর্ণের মানুষ বসবাস করে, এবং যারা সমাজে অবহেলিত, বঞ্চিত এবং সমাজ থেকে বহিষ্কৃত। ছবিটি না দেখলে অনেক অজানা সত্যই আপনার জানা হবেনা।

 

Related Articles

Back to top button