রেসিপি

একবার খেলে স্বাদ থাকবে বছরভর, রইল নিউ ইয়ার স্পেশাল সেরা স্বাদের চিকেন গ্রেভি তৈরির রেসিপি

ছুটির দিন মানেই বাঙালির দুপুরের ভুরিভোজে গরম ভাত আর চিকেন। তবে একঘেয়ে চিকেন আর আলুর ঝোল খেতে খেতে একঘেয়ে হয়ে যায় অনেক সময়। তাই মাঝে মধ্যে একটু নতুনত্ব কিছু খেতে ইচ্ছা করে। তবে চিন্তার কিছু নেই, আজ বছরের প্রথম দিনে বংট্রেন্ড আপনাদের জন্য নিয়ে এসেছে দুর্দান্ত স্বাদের চিকেন গ্রেভি তৈরির রেসিপি (New Year Special Chicken Greavy Masala Recipe)। যেটা একবার খেলে স্বাদ লেগে থাকবে বছরভর। তাহলে আর দেরি কিসের? ঝটপট রেসিপি দেখে আজই বানিয়ে ফেলুন নিউ ইয়ার স্পেশাল চিকেন গ্রেভি।

New Year Special Chicken Greavy Recipe 1

নিউ ইয়ার স্পেশাল সেরা স্বাদের চিকেন গ্রেভি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. চিকেন
২. রসুনের কোয়া, আদা কুচি
৩. পেঁয়াজ কুচি, টমেটো কুচি
৪. কাজু বাদাম
৫. ফ্রেশ ক্রিম
৬. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো,
৭. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো
৮. শুকনো লঙ্কা, লবঙ্গ, এলাচ
৯. জয়িত্রী, দারুচিনি
১০. পরিমাণ মত নুন
১১. রান্নার জন্য তেল

নিউ ইয়ার স্পেশাল সেরা স্বাদের চিকেন গ্রেভি তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমে মাংসের টুকরো নিয়ে জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। তারপর সেই মাংসের টুকরো বড় থাকলে মাঝে ছুরি দিয়ে চিরে নিতে হবে। এরপর পরিমাণ মত হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো আর নুন দিয়ে সবটা একসাথে ভালো করে মাখিয়ে ম্যারিনেট হওয়ার জন্য ৩০ মিনিট মত রেখে দিতে হবে।

New Year Special Chicken Greavy Recipe

➥ এই সময় কড়ায় ১ চামচ তেল দিয়ে তাতে শুকনো লঙ্কা, লবঙ্গ, এলাচ, জয়িত্রী, দারুচিনি দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিতে হবে। তাপর একে একে রসুন, আদা কুচি আর পেঁয়াজ কুচি, টমেটো কুচি ও কয়েকটা কাজু বাদাম দিয়ে সব একসাথে নেড়েচেড়ে হালকা করে ভেজে নিতে হবে।

New Year Special Chicken Greavy Recipe

➥ সবটা ভাজা হয়ে এলে কড়া থেকে নামিয়ে একটা মিক্সিং জারের মধ্যে নিয়ে পেস্ট বানিয়ে নিতে হবে। এই পেস্টটি চিকেনের গ্রেভিকে অসাধারণ স্বাদ এনে দেবে।

➥ এবার আবারও কড়ায় কিছুটা তেল নিয়ে তাতে পেঁয়াজ কুচি দিয়ে বেরেস্তার মত লালচে করে ভেজে নিতে হবে। পেঁয়াজ ভাজা হয়ে গেলে তৈরী করা পেস্ট কড়ায় দিয়ে নেড়েচেড়ে কষাতে শুরু করতে হবে।

New Year Special Chicken Greavy Recipe

➥ মশলা কিছুক্ষণ নেড়ে নিয়ে তাতে ম্যারিনেট হওয়া চিকেনের টুকরো দিয়ে দিতে হবে। আর মাংসকে মশলার সাথে ভালো করে মাখিয়ে নিতে হবে। শেষে মিক্সির বাটি ধুয়ে সেই জলটাও কড়ায় দিয়ে কষাতে হবে।

➥ ১০-১৫ মিনিট চিকেনকে ভালো করে কষিয়ে নিলেই বেশ কিছুটা জল বেরিয়ে আসবে। এই পর্যন্ত আলাদা করে জল দেওয়ার প্রয়োজন নেই। আরও কিচুক্ষন ভালো করে কষিয়ে নিতে হবে, যাতে মাংস থেকে তেল বেরিয়ে আসে। তেল বেরোতে শুরু করলে পরিমাণ মত জল দিয়ে ১০-১৫ মিনিট মাংস সেদ্ধ হওয়ার জন্য ঢাকা দিয়ে রান্না করতে হবে।

New Year Special Chicken Greavy Recipe

➥ ১৫ মিনিট পর ঢাকা খুলে দু চামচ ফুল ক্রিম দিয়ে সবটা মিশিয়ে নিয়ে পরিমাণ মত গরম মশলা দিয়ে আবারও একবার ভালো করে মিক্স করে আরও কয়েক মিনিট নেড়েচেড়ে মিডিয়াম বা হালকা আঁচে রান্না করলেই চিকেন গ্রেভি পরিবেশনের জন্য তৈরী।

Related Articles

Back to top button