রেসিপি

দেখতে লোভনীয়, খেতেও দুর্দান্ত! আজই বানিয়ে ফেলুন অভিনব ঝিলমিল পাটিসাপটা পিঠে, রইল রেসিপি

শীতকাল মানেই পিঠে পুলির সময়। বছরের এই সময়ের আরও একটা বিশেস্বত্ব রয়েছে। শীতে তৈরী হওয়া বাংলার পিঠে পুলির নাম জগৎ জোড়া। তবে প্রতিবারের একই ধরণের পিঠে, পাটিসাপটা কিংবা দুধপুলি যদি একঘেয়ে লাগে তাহলে আজ আপনাদের জন্য রইল এক বিশেষ উপহার। আজ আপনাদের জন্য একেবারে নতুন স্টাইলের ঝিলমিল পাটিসাপটা পিঠে তৈরির রেসিপি (New Style Jhilmil Patisapta Recipe) নিয়ে হাজির হয়েছি।

Jhilmil Patisapta Pithe Recipe

ঝিলমিল পাটিসাপটা পিঠে তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. চালের গুঁড়ো
২. চিনি
৩. গুঁড়ো দুধ
৪. দুধ
৫. নারকেল কোরা
৬. খেঁজুর গুড়
৭. পরিমাণ মত নুন

ঝিলমিল পাটিসাপটা পিঠে তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমে দু কাপ মত চালের গুঁড়ো একটা বড় পাত্রে নিয়ে তাতে পরিমাণ মত নুন আর দু চামচ চিনি দিয়ে ভালো করে শুকনো অবস্থাতেই মিশিয়ে নিতে হবে। এরপর ধীরে ধীরে জল যোগ করে পাতলা একটা ব্যাটার তৈরী করে নিতে হবে। যেটা গোলারুটি তৈরির মত হবে। এটাকে কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখতে হবে।

Jhilmil Patisapta Pithe Recipe

➥ এরপর পাটিসাপটার পুর তৈরী করে নিতে হবে। এরজন্য গ্যাসে কড়া বসিয়ে তাতে এককাপ মত চালের গুঁড়ো দিয়ে ভাজতে হবে। ভাজার সময় রং বদলাতে শুরু করলে দু চামচ গুঁড়ো দুধ আর এককাপ মত কাঁচা দুধ দিয়ে নাড়তে শুরু করতে হবে। কিছুক্ষণ পর আরও এককাপ দুধের কাপ ধুয়ে জল দিয়ে দিতে হবে।

Jhilmil Patisapta Pithe Recipe

➥ এভাবে কম আঁচে নেড়েচেড়ে কিছুক্ষণ রান্না হওয়ার পর পরিমাণ মত খেঁজুরের গুড় আর এককাপ মত নারকেল কোরা দিয়ে সবটাকে নেড়েচেড়ে রান্না করে নিতে হবে। বেশ ঘন আঁঠালো মত হয়ে গেলে গ্যাস বন্ধ করে পুর ঠান্ডা করে নিতে হবে।

Jhilmil Patisapta Pithe Recipe

➥ এবার গ্যাসে তাওয়া বসিয়ে গরম করে নিতে হবে। এরপর হাত চালের গুঁড়োর ব্যাটারে ডুবিয়ে তুলে নিয়ে গোল গোল করে তাওয়াতে ছিটিয়ে ১ মিনিট মত রান্না করে নিলেই অর্ধেক রান্না শেষ।

Jhilmil Patisapta Pithe Recipe

➥ এরপর হাতে পুর নিয়ে লম্বা লেচি মত করে তাওয়াতে রেখে ব্যাটারের সাথে মুড়ে রোল মত করে নিতে হবে। তাহলেই তৈরী হয়ে গেল অভিনব ঝিলমিল পাটিসাপটা। যেটা বড়রা তো বটেই ছোটরাও তৃপ্তি করে খাবে।

Related Articles

Back to top button